এথনোগ্রাফির আগ্রহ মেটাতে বান্দরবানে ইডিইউর শিক্ষার্থীরা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

এথনোগ্রাফির আগ্রহ মেটাতে বান্দরবানে ইডিইউর শিক্ষার্থীরা

চট্টগ্রাম: সমাজবিদ্যার শিক্ষার্থীদের অন্যতম আগ্রহের বিষয় এথনোগ্রাফি বা নৃকূলবিদ্যা। নৃ-গোষ্ঠীর জীবনযাপন, ঐতিহ্য-সংস্কৃতি, সমাজব্যবস্থা- এসবই নৃকূলবিদ্যার মূল আলোচ্যবিষয়।

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির বিবিএ’তে সমাজতত্ত্ব নিয়ে পড়ছেন থার্ড সেমিস্টারের শিক্ষার্থীরা। এথনোগ্রাফি নিয়ে তাদেরও রয়েছে প্রচুর আগ্রহ। সে আগ্রহ মেটাতে স্কুল অব বিজনেস অ্যাডমিনস্ট্রেশনের প্রভাষক রিদোয়ান করিমের নেতৃত্বে সম্প্রতি বান্দরবান ঘুরে এলেন তারা।

বান্দরবানের অধিকাংশ মানুষ বৌদ্ধ ধর্মাবলম্বী হওয়ায় তাদের ধর্ম সম্পর্কে তথ্য সংগ্রহ করা জরুরি। তাই সফরের প্রথম গন্তব্য ছিলো বান্দরবানের বিখ্যাত স্বর্ণমন্দির। সেখানে শিক্ষার্থীরা বেশ কিছু সময় বৌদ্ধ ভিক্ষুদের সঙ্গে তাদের ধর্মীয় ও জীবনধারা সম্পর্কে আলোচনা করেন এবং তাদের দৃষ্টিভঙ্গির বিষয়ে জানতে চান।

পরে বান্দরবান শহরের কেন্দ্রে অবস্থিত ক্ষুদ্র নৃ-গোষ্ঠী জাদুঘর ঘুরে দেখেন তারা। সেখানে প্রাচীন আদিবাসী সম্প্রদায়- চাকমা, মারমাসহ বিভিন্ন নৃ-গোষ্ঠীর সংস্কৃতি ও জীবনধারা সম্পর্কে জানেন।

সন্ধ্যায় পর্বতচূড়ায় বসে সূর্যাস্তের মনোমুগ্ধকর দৃশ্য উপভোগের মধ্যদিয়ে শেষ হয় শিক্ষা সফর।

ইডিইউর ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, ব্যবহারিক ও সরাসরি ধারনা পেতে প্রত্যেক সেমিস্টারেই আমরা শিক্ষার্থীদের ইন্ডাস্ট্রিয়াল ট্যুর, স্টাডি ট্যুরে পাঠাই। কারণ ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি গ্রন্থগত বিদ্যায় বিশ্বাসী নয়। শিক্ষার্থীদের পূরিপূর্ণ জ্ঞানলাভে প্রয়োজনীয় সবকিছুই করি আমরা।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৮
এমআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
কাঁঠালিয়ায় স্কুলছাত্রের মরদেহ উদ্ধার
পুরুষ ক্রিকেটারদের হারিয়ে গিনেজ বুকে অজি নারী ক্রিকেটার
অগ্নিকাণ্ড নিয়ে বিএনপির মন্তব্য দায়িত্বজ্ঞানহীন
ছুটির দিনে জমজমাট বইমেলা
জার্মানিতে ২ ব্যক্তির গুলিবিদ্ধ মরদেহ


কেমিক্যালে ঠাসা সেই ভবনের বেজমেন্ট!
যশোরে হাতবোমা বিস্ফোরণে যুবক আহত
দাদা সাহেব ফালকে ফিল্ম ফেস্টিভ্যালে ‘গ্রে লাইট’
আলজেরীয় সামরিক এয়ারক্রাফট বিধ্বস্ত, নিহত ২
১৫ মরদেহ শনাক্তে ২০ স্বজনের ডিএনএ নমুনা সংগ্রহ