চট্টগ্রাম থেকে মালয়েশিয়ায় জাহাজ ও ফ্লাইট চালুর আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মালয়েশিয়ান হাই কমিশনার নূর আশিকিন মোহাম্মদ তাইয়িবের সঙ্গে চেম্বার সভাপতি মাহবুবুল আলমের সৌজন্য সাক্ষাৎ

চট্টগ্রাম: দেশের প্রধান সমুদ্রবন্দর চট্টগ্রাম ও পেনাং বন্দরের সঙ্গে সরাসরি কনটেইনারবাহী জাহাজ, প্যাসেঞ্জার ফেরি এবং চট্টগ্রাম-কুয়ালালামপুর রুটে ফ্লাইট চালুর বিষয়ে মালয়েশিয়ান হাই কমিশনের উদ্যোগ চেয়েছেন চেম্বার সভাপতি মাহবুবুল আলম।

সোমবার (১০ ডিসেম্বর) চট্টগ্রাম চেম্বার সভাপতির সঙ্গে বাংলাদেশে নিযুক্ত মালয়েশিয়ান হাই কমিশনার নূর আশিকিন মোহাম্মদ তাইয়িব সৌজন্য সাক্ষাৎ করেন।

নগরের আগ্রাবাদের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে চেম্বার কার্যালয়ে অনুষ্ঠিত মতবিনিময় সভায় চেম্বারের সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, পরিচালক একেএম আক্তার হোসেন, সাবেক পরিচালক এমএ বকর ও হাই কমিশনের কাউন্সিলর ইদহাম উপস্থিত ছিলেন।

হাই কমিশনার নুর আশিকিন মোহাম্মদ তাইয়িব বলেন, বাণিজ্যিক নগরী হিসেবে চট্টগ্রাম ব্যবসা-বাণিজ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছে। তিনি বাংলাদেশের ধারাবাহিক ব্যাপক উন্নয়নের কারণে মালয়েশিয়ান উদোক্তারা এদেশে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করছেন বলে জানান। 

এ ক্ষেত্রে উভয় দেশের মধ্যে সরাসরি যোগাযোগ ব্যবস্থার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

হাই কমিশনার বাংলাদেশ স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ায় সাধুবাদ জানিয়ে বলেন, মালয়েশিয়ান সরকার উন্নয়নশীল দেশগুলোর সঙ্গে বিশেষ দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণে প্রণোদনামূলক ও কার্যকর পদক্ষেপ নিয়েছে।

তিনি বাংলাদেশ এ সুবিধা সর্বোচ্চ সদ্ব্যবহার করার পাশাপাশি উভয় দেশ আন্তর্জাতিক প্ল্যাটফর্মে বিভিন্ন ইস্যুতে জোরালো ভূমিকা রাখতে পারে বলেও মত দেন।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, শিল্প ও বন্দরনগরী চট্টগ্রাম শুধু বাংলাদেশ প্রেক্ষাপটেই নয় বরং বিশ্ব পরিমণ্ডলেও খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

তিনি বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে চমৎকার বন্ধুত্বপূর্ণ সম্পর্কের প্রসঙ্গ তুলে ধরে জানান, উভয় দেশের মধ্যে সম্ভাবনা থাকা সত্ত্বেও বিপুল বাণিজ্য ঘাটতির কারণে ব্যবসা-বাণিজ্য কাঙ্ক্ষিত পর্যায়ে পৌঁছেনি।

চেম্বার সভাপতি বিদেশি বিনিয়োগ আকর্ষণে সরকারের নীতি ও সুযোগ-সুবিধার তথ্য অবহিত করে এদেশে মালয়েশিয়ান কোম্পানি স্থানান্তর করার আহ্বান জানান।

সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ রোহিঙ্গা সমস্যা সমাধানে মালয়েশিয়ান সরকারের সহযোগিতার জন্য ধন্যবাদ জানান এবং তাদের প্রত্যাবর্তনে আসিয়ানসহ বিশ্ব ফোরামে অধিকতর ভূমিকা রাখার আহ্বান জানান। মতবিনিময় শেষে হাই কমিশনার চেম্বার আয়োজিত তৃতীয় আন্তর্জাতিক এসএমই মেলা-২০১৮ ও এক্সিভিশন হল পরিদর্শন করেন।

বাংলাদেশ সময়: ১৯৪৯ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৮
এআর/টিসি

টাঙ্গাইলে বালু উত্তোলন বন্ধ করলো দুদক
পাঠক বেড়েছে বইমেলায়
বইমেলায় ইমদাদুল হক মিলনের ‘একাত্তর ও একজন মা’
ঢাকায় আসছে জার্মান সংসদীয় প্রতিনিধি দল   
হরিপুরের ঘটনাটি অনাকাঙ্ক্ষিত: বিজিবির মহাপরিচালক


ঘটনার পেছনের ঘটনা খতিয়ে দেখার নির্দেশ নওফেলের
ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটিতে নিয়োগ
ধুনটে আ’লীগ-যুবলীগ সংঘর্ষে আহত ১৩
ঢাবি গ্রন্থাগার যুগোপযোগী করার দাবি ছাত্রলীগের
তিন হাজারের বেশি ‘অনিরাপদ’ ওয়েবসাইট-লিঙ্কে তালা