কোতোয়ালীতে ইভিএম বাড়ছে ১৯৫টি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ইলেকট্রনিক ভোটিং মেশিন। ছবি: উজ্জ্বল ধর, বাংলানিউজ

চট্টগ্রাম: প্রতিটি ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) সর্বোচ্চ ৪৫০ জন ভোটার রাখার নির্দেশনার পর কোতোয়ালী আসনে ১৯৫টি ইভিএম বাড়ানো হচ্ছে।

এর আগে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএমে ভোট গ্রহণের জন্য প্রতিটি মেশিনের বিপরীতে সর্বোচ্চ ৪৫০ জন ভোটার রাখার নির্দেশনা দিয়ে চিঠি পাঠায় নির্বাচন কমিশন (ইসি)।

জেলা নির্বাচন কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান বাংলানিউজকে বলেন, ‘ইসি থেকে নির্দেশনা আসার পর ১৯৫টি ইভিএম বাড়ানো হচ্ছে। আগে এই আসনে ৭২৫টি ইভিএম বসানোর পরিকল্পনা ছিল। সর্বমোট ৯২০টি ইভিএমে কোতোয়ালীতে ভোট হবে।’

‘নতুন ইভিএমগুলো অস্থায়ী ভোটকক্ষে বসানো হবে। ইতোমধ্যে ভোটকক্ষ স্থাপনের স্থান নির্ধারণ করা হয়েছে। কক্ষের তালিকা তৈরির কাজও শেষ। যাচাই-বাছাই শেষে চূড়ান্ত তালিকা ইসিতে পাঠানো হবে’-যোগ করেন জেলা নির্বাচন কর্মকর্তা।

ইসির সহকারী সচিব (নির্বাচন পরিচালনা-১) রৌশন আরা বেগম স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, ‘একাদশ জাতীয় সংসদ নির্বাচনে রংপুর-৩, খুলনা-২, সাতক্ষীরা-২, ঢাকা-৬, ঢাকা-১৩ ও চট্টগ্রাম-৯; এই ছয় আসনে ইভিএমের মাধ্যমে ভোটের সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

এ সিদ্ধান্ত অনুযায়ী, সুষ্ঠুভাবে ভোটগ্রহণের লক্ষ্যে নির্ধারিত ৬ আসনের জন্য ভোটকক্ষ প্রতি ভোটার বিন্যাস ৪০০ থেকে ৪৫০ এর মধ্যে সীমাবদ্ধ রেখে ভোটকেন্দ্রের গেজেটে ভোটকক্ষের সংখ্যায় ও প্রয়োজনীয় ক্ষেত্রে অস্থায়ী কক্ষের সংখ্যায় সংশোধনের প্রস্তাব পাঠানো প্রয়োজন।’

চট্টগ্রাম-৯ (কোতোয়ালী) আসনে ভোটার ৩ লাখ ৯০ হাজার ৪৩১ জন। এর মধ্যে পুরুষ ভোটার দুই লাখ ৪ হাজার ২০২ ও মহিলা ভোটার এক লাখ ৮৬ হাজার ২২৪ জন। ভোটকেন্দ্র ১৪৪টি।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে লড়তে কোতোয়ালী আসন থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল ও স্বতন্ত্র ১২ জন প্রার্থী। রোববার (২ ডিসেম্বর) মনোনয়ন যাচাই-বাছাইয়ে বিএনপির মোহাম্মদ সামশুল আলমসহ ৩ প্রার্থীর মনোনয়ন বাতিল হয়েছে।

এ আসনে দলীয় মনোনয়ন পেয়ে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সাবেক সিটি মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর ছেলে মহিবুল হাসান চৌধুরী নওফেল ও মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন নির্বাচন করবেন।
এর আগে ২০১০ সালের জুন মাসে অনুষ্ঠিত চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে কোতোয়ালীর জামালখান ওয়ার্ডে স্বল্প পরিসরে ইভিএম ব্যবহার করা হয়েছিল।

বাংলাদেশ সময়: ২১২৬ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১৮

এসইউ/এসি/টিসি

যেকোনো মূল্যে সরানো হবে কেমিক্যাল গোডাউন
কেমিক্যালের কারণেই আগুন ছড়িয়েছে: ফায়ার সার্ভিস
ভবনগুলো ব্যবহারের উপযোগী কিনা, জানা যাবে এক সপ্তাহ পর
গাজীপুরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কিশোরের মৃত্যু
টেকনাফে বন্দুকযুদ্ধে রোহিঙ্গা ডাকাত নিহত


রাজবাড়ী বাজারে অগ্নিকাণ্ড, ২০ লক্ষাধিক টাকার ক্ষতি
ক্ষতিগ্রস্ত ভবনগুলো অনুমোদিত কিনা, জানে না রাজউক
যাত্রাবাড়ীতে ‘বন্দুকযুদ্ধে’ মাদকবিক্রেতা নিহত
দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ
কমেছে মুরগির দাম, অপরিবর্তিত মাছ-সবজি