‘বড় কিছু করতে গেলে মানুষকে স্বাপ্নিক হতে হয়’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বরণ ও বিদায় অনুষ্ঠানে ড. অনুপম সেন

চট্টগ্রাম: বড় কিছু করতে গেলে মানুষকে স্বাপ্নিক হতে হয়। মানবতাবাদী রাজনৈতিক নেতা, সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী ছিলেন এরকম একজন স্বাপ্নিক।

শুক্রবার (৭ ডিসেম্বর) সকাল ১১টায় নগরের দামপাড়া প্রিমিয়ার ইউনিভার্সিটি অডিটোরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন এসব কথা বলেন।

ইউনিভার্সিটির অর্থনীতি বিভাগের উদ্যোগে ২৬তম অনার্স ব্যাচের বরণ এবং মাস্টার্স ১৫তম ব্যাচের বিদায় সংবর্ধনা উপলক্ষে এ অনুষ্ঠান আয়োজন করা হয়।

সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন বলেন, মহিউদ্দিন চৌধুরী স্বপ্ন দেখেছিলেন, চট্টগ্রামে একটি আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয় গড়ে তোলার। এ কারণে তিনি প্রতিষ্ঠা করেছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটি।

ভারতের প্রয়াত রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের বাণী উদ্ধৃত করে তিনি বলেন, ‘সেই স্বপ্নই প্রকৃত স্বপ্ন যা জেগে দেখা হয়।’

তিনি নবীন শিক্ষার্থীদের শুভেচ্ছা ও বিদায়ী শিক্ষার্থীদের প্রতি ভালবাসা ব্যক্ত করে বলেন, বাংলাদেশ অসীম সম্ভাবনার দেশ। গত এক দশক ধরে বাংলাদেশের প্রবৃদ্ধির হার ৬ শতাংশের উপরে, যা সারা বিশ্বে একটি অসাধারণ অর্জন হিসেবে গণ্য হচ্ছে। বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল।

অর্থনীতি বিভাগের গুরুত্ব তুলে ধরে ড. অনুপম সেন বলেন, এই বিভাগে মানসম্মত ও যুগোপযোগী শিক্ষা প্রদানের কারণে এখান থেকে পাশ করা শিক্ষার্থীদের অনেকে দেশ-বিদেশের নানান প্রতিষ্ঠানে গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত হয়েছে।

অর্থনীতি বিভাগের চেয়ারম্যান ফারজানা ইয়াসমিন চৌধুরীর সভাপতিত্বে এবং বিভাগের শিক্ষক সুদীপ দে ও শিক্ষা সহায়ক নাহিদা আকতারের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির প্রক্টর আহমদ রাজীব চৌধুরী।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন অর্থনীতি বিভাগের চেয়ারম্যান ফারজানা ইয়াসমিন চৌধুরী। বক্তব্য দেন প্রক্টর আহমদ রাজীব চৌধুরী ও সহকারী অধ্যাপক বিদ্যুৎ কান্তি নাথ।

উপস্থিত ছিলেন প্রভাষক বদরুল হাসান আউয়াল, অর্পিতা দত্ত, ফারিয়া হোসেন বর্ষা, আইন বিভাগের সহকারী অধ্যাপক হিল্লোল সাহা, ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক আবদুর রহিম প্রমুখ।

শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০১৮
এসি/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
পরিকল্পিত আবাসন গড়ার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর
নারায়ণগঞ্জের মন্দিরে আগুন, আতঙ্কে আহত ১০
কুমিল্লায় হাসপাতালের ল্যাবে অগ্নিকাণ্ড
ব্রাহ্মণবাড়িয়ায় দুই যুবককে ছুরিকাঘাত
চকবাজার অগ্নিকাণ্ডে পাকিস্তানের শোক


ক্রিকেট টুর্নামেন্টে অংশ নিতে বাংলাদেশি দল ভারতে
‘বঙ্গবন্ধু’ উপাধি পান শেখ মুজিবুর রহমান
নোয়াখালীতে ১৫ জনের দাফন সম্পন্ন
পুরান ঢাকার সিদ্দিকবাজারে আগুন
চকবাজার অগ্নিকাণ্ডে সৌদি বাদশাহ ও ক্রাউন প্রিন্সের শোক