গণসংগীতের শিল্পী অশোক সেনগুপ্ত আর নেই

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গণসঙ্গীত-শিল্পী অশোক সেনগুপ্ত

চট্টগ্রাম: বাংলাদেশের খ্যাতিমান গণসঙ্গীত-শিল্পী অশোক সেনগুপ্ত আর নেই। বেশ কয়েকদিন ধরে ফুসফুসের ক্যান্সারে ভোগার পর কলকাতার একটি বেসরকারি মেডিকেল সেন্টারে চিকিৎসাধীন অবস্থায় বুধবার (৫ ডিসেম্বর) ভোর সোয় ছয়টায় শেষ নিশ্বাস ত্যাগ করেন। তার মৃত্যুর খবরে চট্টগ্রামের সংস্কৃতি অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে।

সর্বস্তরের মানুষের শ্রদ্ধা জানানোর সুবিধার্থে শুক্রবার (৭ ডিসেম্বর) সকাল ১০টায় তার মরদেহ রাখা হবে চট্টগ্রাম শহীদ মিনার প্রাঙ্গণে। এরপর অভয়মিত্র মহা শ্মশানে তাঁর শেষকৃত্য অনুষ্ঠিত হবে।

অশোক সেনগুপ্তের জন্ম বোয়ালখালীর খিতাপচর গ্রামে ১৯৪৯ সালে। মা মৃণালিনা সেনগুপ্তা ও বাবা যতীন্দ্রলাল সেনগুপ্ত। ১৩ বছর বয়সে সঙ্গীত জীবনের শুরু। ঊনসত্তরের উত্তাল রাজপথ থেকে শুরু করে স্বাধীন বাংলাদেশে স্বৈরাচারবিরোধী আন্দোলনে গণসংগীত নিয়ে সাহসী ভূমিকা রাখেন তিনি। আওয়ামী শিল্পী গোষ্ঠীর দায়িত্ব কাঁধে নিয়ে গণজাগরণের গান গেয়ে বহুবার মুখোমুখি হয়েছেন জীবন সংশয়েরও। বেতারে আধুনিক গানে এবং বিটিভিতে নজরুল সংগীতে প্রথম শ্রেণির শিল্পী হিসেবে তালিকাভুক্ত ছিলেন তিনি এবং বেতারে ২০ বছরেরও বেশি সময় ধরে সঙ্গীত পরিচালক হিসেবে ছিলেন অশোক সেনগুপ্ত। শিক্ষক হিসেবে অসংখ্য তরুণের ভেতর ছড়িয়ে দিয়েছেন গণসংগীত।

অশোক সেনগুপ্ত চার শতাধিক গণসংগীত রচনা করেছেন। দিয়েছেন সুর, গেয়েছেনও। শতাধিক আধুনিক ও ধর্মীয় গানের স্রষ্টা তিনি। রচনা ও পরিবেশনা করেছেন গীতি আলেখ্য-‘বিক্ষুব্ধ বাংলা’,  ‘দিন বদলের পালা’, ‘সর্বনাশী রাঙ্গাবলী’। সুরারোপ করেছেন সুকান্ত ভট্টাচার্যের ‘অভিযান’ নৃত্যনাট্যের।

তার উল্লেখযোগ্য গানগুলোর মধ্যে রয়েছে- ‘যেখানে পাখির গানে সকাল আসে, রাঙ্গা সূর্য হাসে সবুজ ঘাসে, আমি যেন বারবার জন্ম লভি সেই দেশে, আমার বাংলাদেশে’, ‘জেগে ওঠো বাংলা ৭১ এর চেতনায়, এবার অস্ত্র নয় জনযুদ্ধে আনবো বিজয়, দুর্বার একতায়, জেগে ওঠো বাংলা, জেগে ওঠো’, ‘তোরা যুদ্ধ অপরাধী, তোরা মানবতাবিরোধী, তোদের হবে না দেশে ঠাঁই, তাইতো জেগেছে বিপ্লবী জনতা, তোদের বিচার চাই’, ‘বাংলা মাগো সবুজ ঘাসের চাদর দিও জাতির পিতার গায়, পরম সুখে ঘুমিয়ে থাকুক টুঙ্গিপাড়ায়’ ইত্যাদি।

তার স্ত্রী নৃত্যশিল্পী রত্না সেনগুপ্তা। দুই সন্তান কত্থক নৃত্যশিল্পী তিলোত্তমা সেনগুপ্তা এবং অভিনয় ও আবৃত্তি শিল্পী ইমন সেনগুপ্ত (প্রয়াত)। জামাতা নাট্যজন অসীম দাশ।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০১৮
এআর/টিসি

 

চকবাজার অগ্নিকাণ্ডে এরদোয়ানের শোক
মেসির হ্যাটট্রিকে বার্সার জয়
ডিজিটাল কেওয়াইসি চালু করলো নগদ
বঙ্গবন্ধুকে নিয়ে দুই ডাকটিকিট
চকবাজারে ফের আগুন আতঙ্ক, ছোটাছুটিতে আহত ৭


চকবাজার ট্র্যাজেডি: কারণ অনুসন্ধানে আইইবি’র কমিটি
‘সংস্কৃতিচর্চা জাতিকে অশুভ শক্তি থেকে বিরত রাখে’ 
শেষ ছুটির দিনে প্রাণবন্ত বইমেলা
উত্তরায় বাসের ধাক্কায় কিশোরের মৃত্যু
চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি আব্বাস, সম্পাদক ফরিদ