ফুল নয়, গাছের চারা দেওয়ার আহ্বান ফারাজ করিমের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য দেন ফারাজ করিম চৌধুরী।

চট্টগ্রাম: যেকোনো অনুষ্ঠান ও সভা-সমাবেশে অতিথিদের ফুল ও ক্রেস্টের বদলে গাছের চারা দিয়ে বরণ করার আহ্বান জানিয়েছেন রাউজানের সংসদ সদস্য এবিএম ফজলে করিমের ছেলে ফারাজ করিম চৌধুরী।

মঙ্গলবার (৪ ডিসেম্বর) রাউজানের নোয়াপাড়া বিশ্ববিদ্যালয় কলেজে ‘তারুণ্যের ভাবনায় রাউজান’ শীর্ষক মতবিনিময় অনুষ্ঠানে তিনি শিক্ষার্থী ও ছাত্রলীগের নেতা-কর্মীদের এ আহ্বান জানান।

ফারাজ করিম চৌধুরী বলেন, গাছের চেয়ে ভালো বন্ধু আর হতে পারে না। সেটি ফুল গাছ হোক কিংবা বনজ বা ফলদ গাছ হোক। তাই অতিথিদের ফুলের তোড়া, ক্রেস্ট ইত্যাদি উপহার না দিয়ে আমরা গাছের চারা উপহার দিতে পারি। যা অনুষ্ঠানস্থলের আশপাশে অতিথি নিজেই রোপণ করে যেতে পারবেন। এতে পরিবেশ ও মানুষের যেমন উপকার হবে তেমনি অতিথির স্মৃতিও জাগরূক থাকবে।

প্রসঙ্গক্রমে তিনি বলেন, ২০১৭ সালের ২৫ জুলাই এক ঘণ্টায় রাউজানে আমার আব্বার নেতৃত্বে পৌনে ৫ লাখ ফলদ গাছের চারা রোপণ করা হয়েছে। প্রতি বছর তিনি বৃক্ষরোপণ করে আসছেন। এরই ধারাবাহিকতায় আমরা রাউজান থেকে অতিথি বরণের নতুন একটি ধারা চালু করতে চাই।   

ছাত্রলীগের নেতা-কর্মীদের উদ্দেশে তিনি বলেন, ছাত্রলীগ করতে হলে ভালো ছাত্র হতে হবে। মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে হবে। এর জন্য পাঠ্যবইয়ের বাইরেও পড়াশোনা করতে হবে।

সেন্ট্রাল বয়েজ অব রাউজান আয়োজিত ব্যতিক্রমধর্মী এ অনুষ্ঠানে শিক্ষার্থীদের বিভিন্ন অভিযোগ-অভিমত সম্পর্কিত বিষয়ে কথা বলেন ফারাজ করিম চৌধুরী।  

এ সময় উপস্থিত ছিলেন নোয়াপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান দিদারুল ইসলাম, প্যানেল চেয়ারম্যান মোহাম্মদ বাবুল মিয়া, সেন্ট্রাল বয়েজ অব রাউজানের প্রধান পৃষ্ঠপোষক সাইফুল ইসলাম চৌধুরী রানা, বাংলাদেশ অ্যামেচার বক্সিং ফেডারেশনের সদস্য সুমন দে, নোয়াপাড়া কলেজের অধ্যক্ষ কফিল উদ্দিন, সৈয়্যদ মুহাম্মদ মেজবাহ উদ্দিন, মোহাম্মদ সালাউদ্দিন, সেন্ট্রাল বয়েজ অব রাউজানের সভাপতি সাইদুল ইসলাম, সাধারণ সম্পাদক ইমতিয়াজ জামাল নকিব, যুগ্ম সম্পাদক আসিফ জাহান, সাংগঠনিক সম্পাদক মইনুদ্দিন জামাল চিশতি, নির্বাহী সদস্য মোরশেদ আলম, আবু বক্কর আরাফাত, জাগির হোসেন, সুব্রত দত্ত, আবু হানিফ টিপু, মনির খান ইম্পু, মোহাম্মদ আরমান, নেজাম উদ্দিন, মিজানুর রহমান, তাজনবী ইমন, মেহেদী হাসান আরমান, রাকিবুল হাসান চৌধুরী, জোনায়েত উল্লাহ তুষার, আরফান গণি ফাহিম, প্রিয়টন দে, আরমান উদ্দিন, হোসাইন মুহাম্মদ চিশতি, সাজ্জাদ হোসাইন, শাহরিয়ার হাসান ইভান, মোহাম্মদ ফয়সাল, মোহাম্মদ নাহিদ, ফরহানুল ইসলাম, তসলিম উদ্দিন সাকিব, আরিফ আহমেদ, শহীদুল ইসলাম, আরমান উদ্দিন, তৌসিফ আহমেদ রাহাত, ফরহাদ প্রমুখ। 

নোয়াপাড়া কলেজের আগে রাউজান কলেজ, ইমাম গাজ্জালী ডিগ্রি কলেজ ও গহিরা ডিগ্রি কলেজে ‘তারুণ্যের ভাবনায় রাউজান’ শীর্ষক মতবিনিময় সভায় শিক্ষার্থীদের সঙ্গে খোলামেলা কথা বলেন ফারাজ করিম চৌধুরী।

বাংলাদেশ সময়: ১৮২২ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৮
এআর/টিসি

 

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
পরিকল্পিত আবাসন গড়ার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর
নারায়ণগঞ্জের মন্দিরে আগুন, আতঙ্কে আহত ১০
কুমিল্লায় হাসপাতালের ল্যাবে অগ্নিকাণ্ড
ব্রাহ্মণবাড়িয়ায় দুই যুবককে ছুরিকাঘাত
চকবাজার অগ্নিকাণ্ডে পাকিস্তানের শোক


ক্রিকেট টুর্নামেন্টে অংশ নিতে বাংলাদেশি দল ভারতে
‘বঙ্গবন্ধু’ উপাধি পান শেখ মুজিবুর রহমান
নোয়াখালীতে ১৫ জনের দাফন সম্পন্ন
পুরান ঢাকার সিদ্দিকবাজারে আগুন
চকবাজার অগ্নিকাণ্ডে সৌদি বাদশাহ ও ক্রাউন প্রিন্সের শোক