সরকারি স্কুলে ভর্তি, জানতে হবে খুঁটিনাটি

মিজানুর রহমান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডা. খাস্তগীর বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান ফটক। ছবি: সোহেল সরওয়ার

চট্টগ্রাম: নগরের ৯ সরকারি স্কুলে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। চলবে ১৩ ডিসেম্বর (বৃহস্পতিবার) রাত ১২ টা পর্যন্ত। ভর্তির আবেদন অনলাইনে জমা দেওয়ার এখনো যথেষ্ট সময় রয়েছে। তাই তাড়াহুড়া না করে ধীরস্থিরভাবেই সব তথ্য দিয়ে আবেদন করার পরামর্শ সংশ্লিষ্টদের।

যেভাবে আবেদন করতে হবে: ভর্তি পরীক্ষায় অংশ নিতে ইচ্ছুক শিক্ষার্থীকে http://gsa.teletalk.com.bd ঠিকানায় গিয়ে আবেদন ফরম পূরণ করতে হবে। অনলাইনে আবেদন ফরম পূরণের পর তা সাবমিট করলে যে ইউজার আইডি পাওয়া যাবে তা দিয়েই টেলিটক প্রি-পেইড সিম থেকে আবেদন ফি জমা দিতে হবে।

আবেদন ফি পরিমাণ: ১৭০ টাকা ফি দিয়ে আবেদন সম্পন্ন করা যাবে। টাকা জমা দেওয়ার পর প্রাপ্ত কোড দিয়ে ডাউনলোড করা যাবে পরীক্ষার প্রবেশপত্র।

চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান ফটক। ছবি: সোহেল সরওয়ারকোন স্কুলে কত আসন: নগরে সরকারি স্কুল রয়েছে ৯টি। এসব স্কুলে ৫ম, ষষ্ঠ, ৮ম ও ৯ম শ্রেণিতে এ বছর আসন রয়েছে মোট ৩ হাজার ৯০৮টি। এর মধ্যে-

কলেজিয়েট স্কুলে ৫ম শ্রেণিতে ৩২০, ৮ম শ্রেণিতে ৩০ ও ৯ম শ্রেণিতে ১৬০ আসন রয়েছে। ডা. খাস্তগীর বালিকা উচ্চ বিদ্যালয়ে ৫ম শ্রেণিতে ৩২০ ও ৯ম শ্রেণিতে ১৬০ আসন রয়েছে। মুসলিম হাই স্কুলে ৫ম শ্রেণিতে ১৬০, ৬ষ্ঠ শ্রেণিতে ১৬৩, ৮ম শ্রেণিতে ২০ ও ৯ম শ্রেণিতে ১৬০ আসন রয়েছে।

চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়ে ৫ম শ্রেণিতে ৩২০ ও ৯ম শ্রেণিতে ৪০ আসন রয়েছে। নাসিরাবাদ উচ্চ বিদ্যালয়ে ৫ম শ্রেণিতে ১৬০, ষষ্ঠ শ্রেণিতে ১৮৫, ৮ম শ্রেণিতে ৮০ ও ৯ম শ্রেণিতে ১৬০ আসন রয়েছে। চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ৫ম শ্রেণিতে ১৬০, ষষ্ঠ শ্রেণিতে ১৬০ ও ৯ম শ্রেণিতে ৮০ আসন রয়েছে।

বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ে (বালক) ৫ম শ্রেণিতে ১০০, ষষ্ঠ শ্রেণিতে ৮০ ও ৯ম শ্রেণিতে ৮০ আসন রয়েছে। বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ে (বালিকা) ৫ম শ্রেণিতে ১০০, ষষ্ঠ শ্রেণিতে ৬০ ও ৯ম শ্রেণিতে ৮০ আসন রয়েছে।

হাজী মুহাম্মদ মহসিন উচ্চ বিদ্যালয়ে ৫ম শ্রেণিতে ১৬০, ষষ্ঠ শ্রেণিতে ১০ ও ৯ম শ্রেণিতে ৪০ আসন রয়েছে। সিটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ৫ম শ্রেণিতে ২৪০, ৮ম শ্রেণিতে ৪০ ও ৯ম শ্রেণিতে ৮০ আসন রয়েছে। 

কোন স্কুল কোন গ্রুপে: সরকারি স্কুলগুলোকে ৩টি গ্রুপে বিভক্ত করে এবারের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে-

* ক গ্রুপে- কলেজিয়েট স্কুল, বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয় (বালক) এবং ডা. খাস্তগীর বালিকা উচ্চ বিদ্যালয়।

* খ গ্রুপে- নাসিরাবাদ উচ্চ বিদ্যালয়, হাজী মুহাম্মদ মহসিন উচ্চ বিদ্যালয় এবং সিটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়।

* গ গ্রুপে- মুসলিম হাই স্কুল, চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এবং বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয় (বালিকা)।

স্কুল পছন্দ: একটি আবেদনে একটি মাত্র স্কুলকে পছন্দে রাখতে পারবে শিক্ষার্থীরা। সেক্ষেত্রে ৩ গ্রুপের পরীক্ষায় অংশ নিতে হলে আলাদাভাবে ৩ বার আবেদন করতে হবে। অর্থাৎ ৩ গ্রুপে ভর্তি পরীক্ষা দিতে চাইলে ৩ বার আবেদন করতে হবে একজন শিক্ষার্থীকে।

ভর্তি পরীক্ষার তারিখ: ৩ গ্রুপের ভর্তি পরীক্ষা সকাল-বিকেল দুই শিফটে অনুষ্ঠিত হবে। এর মধ্যে-

* ক গ্রুপ: ১৮ ডিসেম্বর (মঙ্গলবার) সকাল ১০টা থেকে দুপুর ১২টায় ৫ম ও ৮ম শ্রেণি এবং বিকেল ২টা থেকে ৪টায় ষষ্ঠ শ্রেণির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

* খ গ্রুপ: ১৯ ডিসেম্বর (বুধবার) সকাল ১০টা থেকে ১২টায় ৫ম ও ৮ম শ্রেণি এবং বিকেল ২টা থেকে ৪টায় ষষ্ঠ শ্রেণির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

* গ গ্রপ: ২০ ডিসেম্বর (বৃহস্পতিবার) সকাল ১০টা থেকে ১২টায় ৫ম ও ৮ম শ্রেণি এবং বিকেল ২টা থেকে ৪টায় ষষ্ঠ শ্রেণির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষার মানবন্টন: ৫ম, ষষ্ঠ ও ৮ম শ্রেণিতে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীকে লিখিত পরীক্ষায় অংশ নিতে হবে। বাংলা-৩০, ইংরেজি-৩০ ও গণিত বিষয়ে ৪০ নাম্বারসহ মোট ১০০ নাম্বারের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

অন্যদিকে ৯ম শ্রেণির ভর্তিতে কোনো ধরনের ভর্তি পরীক্ষায় অংশ নিতে হবে না। জেএসসি এবং জেডিসি পরীক্ষার ফলাফলের মেধাক্রমের ভিত্তিতে ৯ম শ্রেণিতে ভর্তির সুযোগ পাবেন শিক্ষার্থীরা।

কোটা: মুক্তিযোদ্ধা কোটা ৫ শতাংশ, প্রতিবন্ধী কোটা ২ শতাংশ এবং নগরের সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারির সন্তানের জন্য ২ শতাংশ কোটা থাকবে।

এছাড়াও শুধুমাত্র ষষ্ঠ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির মোট আসনের ১০ শতাংশ কোটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণিতে উত্তীর্ণ শিক্ষার্থীর জন্য সংরক্ষিত থাকবে।

হেল্প লাইন: ভর্তি সংক্রান্ত যে কোনো তথ্য এবং সহযোগিতা পাওয়া যাবে ০১৭২০ ৬৯১ ৭৪৩ ও ০১৮১৭ ৭৭৪ ৩৯৩ নাম্বারে।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আমিরুল কায়ছার বাংলানিউজকে জানান, ৯ সরকারি স্কুলে ভর্তি কার্যক্রম ‍সুষ্ঠু এবং সুন্দরভাবে সম্পাদনের লক্ষ্যে জেলা প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি আমরা নিয়েছি।

তিনি বলেন, ভর্তির আবেদন জমা দেওয়ার এখনও যথেষ্ট সময় রয়েছে। তাই তাড়াহুড়া না করে ধীরস্থিরভাবেই সব তথ্য দিয়ে আবেদন করতে পারলে ভালো।

বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৮
এমআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
‘আঞ্চলিক ভাষাকে অবজ্ঞা করা যাবে না’
কক্সবাজারে দুটি কিরিচসহ ডাকাত আটক
প্যারিসে শেষ হলো অমর একুশে বইমেলা
লালদিয়ারচর এলাকাবাসীর পাশে নওফেল
মেহেরপুরে সড়ক দুর্ঘটনায় স্ত্রী নিহত, স্বামী আহত


ইনজুরিতে মিঠুন-মুশফিক, ওয়ানডে দলে মুমিনুল
নির্বাচনী মামলায় পঙ্গু হয়ে যাবে আ’লীগ: মান্না
নাট্যচর্চায় চট্টগ্রামের ইতিহাস উজ্জ্বল: মামুনুর রশীদ
কক্সবাজারে দুটি কিরিচসহ ডাকাত আটক
সিলেটের ১২ উপজেলায় চেয়ারম্যান পদে ৬৮ জনের মনোনয়ন দাখিল