ফায়ার স্টেশন হলো কর্ণফুলী ইপিজেডে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কর্ণফুলী ইপিজেডে নতুন ফায়ার স্টেশন উদ্বোধন করছেন বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মুহম্মদ হাবিবুর রহমান খান। ছবি: সোহেল সরওয়ার, বাংলানিউজ

চট্টগ্রাম: বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা) কর্ণফুলী ইপিজেডে একটি নতুন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন চালু করেছে।

সোমবার (০৩ ডিসেম্বর) বিকেলে বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মুহম্মদ হাবিবুর রহমান খান ইপিজেডের এই নতুন তৈরিকৃত ফায়ার স্টেশনটি উদ্বোধন করেন।

এই ফায়ার স্টেশনটিতে অগ্নিনির্বাপণ যন্ত্রপাতিসহ আধুনিক অগ্নিনির্বাপণ গাড়ি আছে।

প্রধান অতিথির বক্তব্যে মুহম্মদ হাবিবুর রহমান খান বলেন, দেশের জাতীয় রফতানিতে বেপজার অবদান ২০ শতাংশ। যা অতীতের যে কোনো সময়ের চেয়ে সর্বোচ্চ। চলতি অর্থবছরে বেপজার অধীন ৮টি ইপিজেডে চালু ৪৭৬টি শিল্পপ্রতিষ্ঠান থেকে রফতানি হয়েছে ৭ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলার। আর প্রবৃদ্ধি হয়েছে ২ দশমিক ৫২ শতাংশ।

তিনি বলেন, বেপজা বেকারত্বে দূরিকরণেও বিরাট ভূমিকা রাখছে। শুধু ১০ বছরে তিন লাখ লোকের কর্মসংস্থান সৃষ্টি করেছে।বর্তমানে বেপজায় ৫ লাখ জনবল রয়েছে। অথচ একসময় ২ লাখ ৮২ হাজার জনবল ছিল।চট্টগ্রামের মিরসরাইয়ে নির্মাণ হচ্ছে দেশের সবচেয়ে বড় ‘বেপজা ইকোনমিক জোন’। যার আয়তন ১ হাজার ১৫০ একর। যেখানে ৮টি ইপিজেডের মোট জমির পরিমাণ ২৩০০ একর। সেখানেও বিরাট কর্মসংস্থানের সৃষ্টি হবে।মেজর জেনারেল মুহম্মদ হাবিবুর রহমান খানফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহাম্মেদ খান বলেন, বেপজার মতো গুরুত্বপূর্ণ অর্থনৈতিক অঞ্চলের কাছে এতোদিন কোনো ফায়ার স্টেশন ছিল না। তাই যে কোনো দুর্ঘটনা রোধে বেগ পেতে হতো এ প্রতিষ্ঠানের। কিন্তু আজ থেকে ফায়ার স্টেশন ইউনিট উদ্বোধনের মাধ্যমে খুব দ্রুত ফায়ার সার্ভিস সুবিধা পাবে প্রতিষ্ঠানটি।

নগরে আরও চারটি নতুন ফায়ার স্টেশন হচ্ছে জানিয়ে তিনি বলেন, যে কোনো দুর্ঘটনা রোধে আরও সহজতর হতে নগরের হালিশহর, পতেঙ্গা, ভাটিয়ারিসহ চারটি ফায়ার স্টেশন হবে।

বাংলাদেশ সময়:১৮০৪ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৮

জেইউ/টিসি

শ্যামলীতে ‘বন্দুকযুদ্ধে’ মাদকবিক্রেতা নিহত
সাব্বির-সাইফউদ্দিনের ব্যাটে শতক পার হলো বাংলাদেশ
টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা মাদক কারবারি নিহত
লক্ষ্মীপুরে ছোট ভাইয়ের হাতে বড় ভাই খুন
নগরে চিকিৎসক সম্মেলন বৃহস্পতিবার


নড়াইলে ৫ মাদকবিক্রেতাসহ গ্রেফতার ২৮
শীতের কুয়াশায় ঢাকা পড়েছে বসন্তের সকাল
‘বন্দুকযুদ্ধে’ ছিনতাইকারী গুলিবিদ্ধ, অস্ত্র উদ্ধার
বড় লক্ষ্যে শুরুতেই নেই বাংলাদেশের চার উইকেট
ভিপি-জিএসদের জন্য প্রস্তুত হচ্ছে ডাকসু ভবন