বন্দরে কনটেইনার হ্যান্ডলিংয়ে রেকর্ড

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম বন্দরে কনটেইনার হ্যান্ডলিংয়ে রেকর্ড

চট্টগ্রাম: দেশের প্রধান সমুদ্রবন্দর নভেম্বরে কনটেইনার হ্যান্ডলিংয়ে নতুন রেকর্ড করেছে। এ মাসে ২০ ফুট দীর্ঘ হিসেবে (টিইইউ’স) ২ লাখ ৬৫ হাজার ১৬৫টি কনটেইনার হ্যান্ডলিং করেছে। এর আগে রেকর্ড ছিল গত জুলাইয়ে, ২ লাখ ৫৯ হাজার ২১০ টিইইউ’স।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, বন্দরে ৬টি কি গ্যান্ট্রি ক্রেনসহ নতুন নতুন হ্যান্ডলিং ইক্যুইপমেন্ট সংযোজন, নতুন ইয়ার্ড নির্মাণ, তথ্যপ্রযুক্তির ব্যবহারসহ বন্দর কর্তৃপক্ষের সক্ষমতা বৃদ্ধি এবং বন্দর ব্যবহারকারীদের সহযোগিতায় এ রেকর্ড অর্জন সম্ভব হয়েছে।

বন্দর ব্যবহারকারীরা জানান, ৪০ ফুট দীর্ঘ ও ২০ ফুট দীর্ঘ দুই ধরনের কনটেইনার বা বক্স আসে জাহাজে। হিসাবের সুবিধার্থে গড়ে ২০ ফুট বা টিইইউ’স ধরা হয়। রোদ, বৃষ্টি ও সাগরের ঢেউ থেকে নিরাপদে পণ্য পরিবহনে কনটেইনার জনপ্রিয়তার শীর্ষে অবস্থান করছে।

দেশে চলমান উন্নয়ন প্রকল্প, তৈরি পোশাক শিল্পসহ অন্যান্য শিল্পের কাঁচামাল আমদানি এবং তৈরি পোশাকসহ রপ্তানি পণ্য বৃদ্ধির কারণে কনটেইনার হ্যান্ডলিং বাড়ছে। এর সঙ্গে পাল্লা দিয়ে বন্দর কর্তৃপক্ষ হ্যান্ডলিং ইক্যুইপমেন্ট বাড়িয়েছে। নতুন টার্মিনাল, ইয়ার্ড নির্মাণ করছে।

আগামি দিনে কনটেইনার হ্যান্ডলিংয়ের প্রবৃদ্ধি ধরে রাখতে হলে মোংলা, পায়রা, মাতারবাড়ী বন্দর নির্মাণ, উন্নয়ন ও আধুনিকায়নের পাশাপাশি চট্টগ্রাম বন্দরের অধীনে পতেঙ্গা বে-টার্মিনাল ও সীতাকুণ্ড বন্দরের কাজ জরুরি ভিত্তিতে শুরু করতে হবে বলেও জানান তারা।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৮
এআর/এসি/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
টিবি হাসপাতালে রোগী বৃদ্ধির সঙ্গে বাড়ছে অব্যবস্থাপনা
বাগেরহাটে ছুরিকাঘাতে কিশোর নিহত
ভোটগ্রহণের ৫ ঘণ্টা আগে স্থগিত নাইজেরিয়ার নির্বাচন
সেই গাপটিলেই আটকে গেলেন মাশরাফিরা
খুলনায় মাদক বিক্রেতাসহ গ্রেফতার ৯৪


আত্মসমর্পণে প্রস্তুত ১০২ ইয়াবা কারবারি
বিশ্ব ইজতেমা: চলছে হেদায়েতি বয়ান
বিশ্ব ইজতেমা: ময়দানমুখী জনস্রোত
যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে নিহত ৫
প্রস্তুত মঞ্চ, এখন শুধু আত্মসমর্পণের পালা