ছুটি না নিয়ে বিদেশে চবি শিক্ষক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ড. জ্ঞানরত্ন শ্রমণ

চট্টগ্রাম: ছুটি না নিয়ে বিদেশে যাওয়ায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পালি বিভাগের সহকারী অধ্যাপক ড. জ্ঞানরত্ন শ্রমণের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, জ্ঞানরত্ন শ্রমণ তার বিভাগীয় কর্তৃপক্ষকে না জানিয়ে জাপানের একটি সিম্পোজিয়ামে অংশ নিতে  ‘বিদেশ গমন ছুটি শাখায়’ ছুটির জন্য আবেদন করেন। পরে ওই শাখার পরিচালক মো. ইউছুফ আলী স্বাক্ষরিত চিঠি দেওয়া হয় ২৮ অক্টোবর। এতে ২৩-২৫ নভেম্বর পর্যন্ত ছুটি মঞ্জুর করা হয়।

কিন্তু নির্ধারিত সময়ের ৭ দিন আগে (১৭ নভেম্বর) ভারতে রাষ্ট্রপল মহাথেরো বৌদ্ধ বিহারে মেমোরিয়াল লেকচার দিতে চলে যান শিক্ষক জ্ঞানরত্ন। এ নিয়ে নিজের ফেসবুকের টাইমলাইনে ভারতে থাকার বিষয়টি জানান তিনি।

পালি বিভাগের সভাপতি অধ্যাপক ড. জিনবোধি ভিক্ষু রেজিস্ট্রার বরাবরে এ ব্যাপারে চিঠি দিয়েছেন। চিঠিতে তিনি উল্লেখ করেন, ‘১৮ নভেম্বর থেকে ২২ নভেম্বর পর্যন্ত জ্ঞানরত্ন শ্রমণ বিনা ছুটিতে অনুপস্থিত থাকায় বিভাগের শিক্ষার্থীরা ক্লাস থেকে বঞ্চিত হচ্ছে।’ এজন্য তার বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ কর্তৃপক্ষকে তদন্ত করে ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানানো হয় চিঠিতে।

পালি বিভাগের সভাপতি ড. জিনবোধি ভিক্ষু বাংলানিউজকে বলেন, ‘বিষয়টি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে জানিয়েছি। বিনা অনুমতিতে বিদেশে যাওয়ায় শিক্ষার্থীরা ক্লাস থেকে বঞ্চিত হচ্ছে।

বিদেশ গমন ছুটি শাখার পরিচালক মো. ইউসুফ বলেন, জ্ঞানরত্ন শ্রমণ ছুটি চেয়ে আবেদন করলে তাকে ২৩ নভেম্বর থেকে ২৫ নভেম্বর পর্যন্ত ৩দিনের ছুটি দেওয়া হয়। এছাড়া তাকে আর কোনো ছুটি দেওয়া হয়নি।

অভিযুক্ত শিক্ষক এখনও বিদেশে থাকায় তার বক্তব্য পাওয়া যায়নি।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, ছুটি ছাড়া বিদেশে যাওয়ার নিয়ম নেই। যেহেতু আমরা একটি এরকম অভিযোগ পেয়েছি, তদন্ত করে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

বাংলাদেশ সময়: ১১০০ ঘণ্টা, নভেম্বর ৩০,২০১৮
জেইউ/এসি/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
খুলনা-মোংলা রেলপথের সিংহভাগ কাজ শেষের নির্দেশ
কাঁঠালিয়ায় স্কুলছাত্রের মরদেহ উদ্ধার
পুরুষ ক্রিকেটারদের হারিয়ে গিনেজ বুকে অজি নারী ক্রিকেটার
অগ্নিকাণ্ড নিয়ে বিএনপির মন্তব্য দায়িত্বজ্ঞানহীন
ছুটির দিনে জমজমাট বইমেলা


জার্মানিতে ২ ব্যক্তির গুলিবিদ্ধ মরদেহ
কেমিক্যালে ঠাসা সেই ভবনের বেজমেন্ট!
যশোরে হাতবোমা বিস্ফোরণে যুবক আহত
দাদা সাহেব ফালকে ফিল্ম ফেস্টিভ্যালে ‘গ্রে লাইট’
আলজেরীয় সামরিক এয়ারক্রাফট বিধ্বস্ত, নিহত ২