প্রমার ২৯ বছরে বর্ণিল অায়োজন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রমার ২৯ বছরে বর্ণিল অায়োজন

চট্টগ্রাম: দ্রোহে প্রেমে সংগ্রামে সময়ের সঙ্গে চলতে চলতে প্রমা আবৃত্তি সংগঠনের বয়স হয়েছে ২৯ বছর। ১৯৯০ সালে স্বৈরচার বিরোধী আন্দোলনের মধ্যদিয়ে জন্ম হয় চট্টগ্রামের এ আবৃত্তি সংগঠনের।

বৃহস্পতিবার (২৯ নভেম্বর) এ উপলক্ষে জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে বিকেলে ঢোলবাদন, একক ও বৃন্দ আবৃত্তি, কবিতা পাঠ, গান, একক ও দলীয় নৃত্য, স্মৃতিচারণ ও কথামালার মধ্য দিয়ে শুরু হয়েছে দুইদিনব্যাপী অনুষ্ঠানমালা।

প্রমার সভাপতি রাশেদ হাসান ও সাধারণ সম্পাদক বিশ্বজিৎ পালের সঞ্চালনায় দুইদিনব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধন করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী আশরাফুল আলম।

এতে প্রধান অতিথি ছিলেন সমাজবিজ্ঞানী ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন। বিশেষ অতিথি ছিলেন, শিক্ষাবিদ ও গবেষক ড. মাহবুবুল হক, শহীদ জায়া ও নারী নেত্রী বেগম মুশতারী শফি, কবি ও সাংবাদিক আবুল মোমেন, বীর মুক্তিযোদ্ধা ডা. মাহফুজুর রহমান ও বরেণ্য আবৃত্তিশিল্পী লায়লা আফরোজ।

অনুষ্ঠানে বৃন্দ আবৃত্তি পরিবেশন করে প্রমা আবৃত্তি সংগঠন, চট্টগ্রাম আবৃত্তি চর্চা কেন্দ্র্র। একক সঙ্গীত পরিবেশন করেন শ্রেয়সী রায়, লাকী দাশ, ইকবাল হায়দার। গণ সংগীত পরিবেশন করেন উদীচী শিল্পী গোষ্ঠী চট্টগ্রাম জেলা সংসদ।

দলীয় নৃত্য পরিবেশন করেন ওডিসি অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার নটরাজ নৃত্যাঙ্গণ একাডেমি। একক আবৃত্তি পরিবেশন করেন আশরাফুল আলম, লায়লা আফরোজ আয়েশা হক শিমু, শুভ্রা বিশ্বাস, মাসুদুজ্জামান, আহসান উল্লাহ তমাল, নুৎফা বিন্তে রব্বানী হাসান জাহাঙ্গীর, সৈয়দ সাইমুন আনজুম ইভান।

কবিতা পাঠ করেন ওমর কায়সার, রাশেদ রউফ, কামরুল হাসান বাদল, খালিদ আহসান, সেলিনা শেলী, নাজিম উদ্দিন শ্যামল, ফারহানা ইউসুফ মোহাম্মদ, রিজওয়ান মাহমুদ, হোসাইন কবীর, জিন্নাহ চৌধুরী ও ফারহানা আনন্দময়ী।

সাংস্কৃতিক অনুষ্ঠান সঞ্চালনা করেন মৃন্ময়ী সাহা ও সাইফুর রহমান।

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৮
এমআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
আগুনের ভয়াবহতা কমেছে, স্বজনদের খুঁজছেন অনেকে
বরিশালে বিনম্র শ্রদ্ধায় ভাষাশহীদদের স্মরণ
শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস
প্রথম প্রহরে ফুলেল শ্রদ্ধায় ভাষাশহীদদের স্মরণ
একুশের প্রথম প্রহরে ভাষাশহীদদের বিনম্র শ্রদ্ধা


আইএস সম্পৃক্ত শামীমা বাংলাদেশের নাগরিক নয়
ফেনী শহীদ মিনারে জনতার স্রোত
চকবাজারে অগ্নিকাণ্ডে দগ্ধ ১৬
গৌরব, প্রেরণা আর অহংকারের অমর একুশ
ভাষাশহীদদের শ্রদ্ধা জানাতে খুলনায় মানুষের ঢল