php glass

ধূমপানের অপকারিতা পাঠ্যসূচিতে অন্তর্ভুক্তি চান নাছির 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য দেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন।

walton

চট্টগ্রাম: সরকারের অঙ্গীকার ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত হবে দেশ। এ ধারাবাহিকতায় নগরের ক্যাম্পেইন ফর টোবাকো ফ্রি কিডসের (সিটিএফকে) সহযোগিতায় ‘পিপলস জুবিলান্ট এনগেজমেন্ট ফর টোবাকো ফ্রি চিটাগাং সিটি’ প্রকল্পের কাজ শুরু করেছে বাংলাদেশ ইনস্টিটিউট অব থিয়েটার আর্টস (বিটা)।

এই প্রকল্পের মাধ্যমে নগরের শিশুদের জন্য বাসযোগ্য তামাকমুক্ত নগরী হিসেবে গড়ে তুলতে কাজ করবে বিটা। সহযোগী সংগঠন হিসেবে আছে ক্যাব এবং ইলমা। 

সোমবার (১৯ নভেম্বর) বিটার আয়োজনে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) কেবি আবদুচ ছত্তার মিলনায়তনে প্রকল্পের অবহিতকরণ সভার আয়োজন করা হয়।

সভায় প্রধান অতিথি ছিলেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন।

তিনি বলেন, আমি নিজে একজন অধূমপায়ী মানুষ। তাই ধূমপান ও তামাকমুক্ত নগর গড়তে আমার ব্যক্তিগত ও চসিকের পক্ষ থেকে যত ধরনের সহযোগিতা প্রয়োজন তা করা হবে।

আ জ ম নাছির উদ্দিন বলেন, তামাক ও ধূমপানের সামান্যতমও কোন উপকারিতা আছে বলে আমার জানা নেই। তিনি অনুষ্ঠানের আয়োজকদের শুধু এ ধরনের আনুষ্ঠানিকতার মধ্যে সীমাবদ্ধ না থেকে ধূমপান ও তামাকের বিরুদ্ধে ধারাবাহিক কর্মসূচি গ্রহণের আহ্বান জানান।

তাহলেই দেশব্যাপী একটি জনমত গড়ে উঠবে। মেয়র স্কুল পর্যায়ে ধূমপান-তামাকের অপকারিতা সম্পর্কে বিশেষ করে অষ্টম শ্রেণির পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করার বিষয়টি তাদেরকে দাবি হিসেবে তোলার জন্য পরামর্শ দেন।

ইলমার প্রধান নির্বাহী কর্মকর্তা জেসমিন সুলতানা পারুর সভাপতিত্বে  সভায় বিশেষ অতিথি ছিলেন প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর আবিদা আজাদ, সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী, চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা।

সভায় স্বাগত বক্তব্য রাখেন সিটিএফকে বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর শরিফুল আলম। বক্তব্য রাখেন কনজ্যুমারস্  এসোসিয়েশন অব বাংলাদেশ ক্যাবের প্রেসিডেন্ট নাজের হোসেন। অনুষ্ঠানের শুরুতে ধূমপান ও তামাকের কুফলের সামগ্রিক দিক নিয়ে একটি স্বচিত্র প্রতিবেদন উপস্থাপন করেন প্রদীপ আচার্য্য।

বাংলাদেশ সময়: ২০৫৮ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৮
এসবি/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম সিটি করপোরেশন
শিশুদের ঝগড়া মেটাতে গিয়ে সংঘর্ষে জড়ালেন বড়রা
আমি মনে করতাম জিয়ার আরেক নাম ‘শহীদ’
নতুন বিশ্বরেকর্ড গড়লেন সাকিব
আমার হাতে একটাও সিনেমা নেই: শাহরুখ খান
মগবাজারে রেস্তোরাঁর আগুন নিয়ন্ত্রণে 


বাউফলে পুলিশের অস্ত্র ছিনতাইয়ের পর উদ্ধার, আটক ৮
জোড়া উইকেট নিয়ে আফগানদের চাপে ফেললেন সাকিব
নারী পুলিশের ঝুলন্ত মরদেহ উদ্ধার
অস্ট্রেলিয়ার বিপক্ষে নয়, ভারতে বিপক্ষে ফিরবেন রয়
লালবাগে ৫০ কোটি টাকার সাপের বিষসহ আটক ৪