php glass

সিআইইউর সঙ্গে যৌথশিক্ষা কার্যক্রমে আগ্রহী কানাডা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিআইইউ উপাচার্যের সঙ্গে কানাডা হাই কমিশনের বৈঠক

walton

চট্টগ্রাম: চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউর) সঙ্গে যৌথশিক্ষা কার্যক্রম চালুর আগ্রহ প্রকাশ করেছে কানাডা। 

মঙ্গলবার (০৬ নভেম্বর) বিকেলে নগরের জামালখান এলাকার ক্যাম্পাসে সিআইইউর উপাচার্য প্রফেসর ড. মাহফুজুল হক চৌধুরীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন কানাডা হাই কমিশনের একটি প্রতিনিধি দল।

এ সময় সেখানে উপস্থিত ছিলেন কমিশনের কাউন্সিলর অ্যান্ড সিনিয়র ট্রেড কমিশনার কোরিন পেট্রিসর, ট্রেড কমিশনার কাজী গোলাম ফরহাদ, সিআইইউর ভারপ্রাপ্ত রেজিস্ট্রার আনজুমান বানু লিমা, অ্যাডমিন শাখার উপ-পরিচালক কুমার দোয়েল দে প্রমুখ।

দুই দেশের শিক্ষার্থীদের জন্য স্কলারশিপের ব্যবস্থা, শিক্ষকদের জন্য উচ্চতর ডিগ্রির সুযোগ, নিয়মিতভাবে ওয়ার্কশপ ও সেমিনারের আয়োজন করাসহ শিক্ষা বিনিময়ের নানা বিষয় ওঠে এসেছে বৈঠকে।

কানাডা হাই কমিশনের কাউন্সিলর কোরিন পেট্রিসর সিআইইউর শিক্ষাক্রার্যক্রম দেখে তার মুগ্ধতার কথা জানান। বৈঠকে তিনি বলেন, চিটাগংয়ের এই শিক্ষাপ্রতিষ্ঠানের কথা আমি ঢাকায় থাকতে শুনেছি। আগে চট্টগ্রাম না আসার কারণে বিশ্ববিদ্যালয়টি পরিদর্শন করতে পারিনি। এসে ভীষণ ভালো লাগছে।

কোরিন পেট্রিসর শিক্ষার গুণগত মান বজায় রাখতে কার্যকর পদক্ষেপ নেওয়ায় সিআইইউর উপাচার্যের প্রশংসা করে বলেন, কানাডার অনেক শিক্ষার্থী বাংলাদেশের কৃষ্টি-কালচার ও ঐতিহ্য জানতে উৎসুক। এদেশের পড়ালেখার সঙ্গে তাদের যোগাযোগ ঘটলে নতুন ধারার জ্ঞানের উদ্ভব হবে বলে উল্লেখ করেন তিনি। 

সিআইইউর উপাচার্য প্রফেসর ড. মাহফুজুল হক চৌধুরী বৈঠকে কানাডা হাই কমিশন প্রতিনিধি দলের সদস্যদের বক্তব্য মনোযোগ দিয়ে শোনেন।

এ সময় তিনি বলেন, ১০ বছর আগেও প্রচুর সংখ্যক শিক্ষার্থী ভারত, চীনসহ অনেক দেশে উচ্চশিক্ষার জন্য পাড়ি জমাতো। কিন্তু এখন আন্তর্জাতিকমানের শিক্ষা তারা চট্টগ্রাম থেকেই লাভ করছে।

তিনি আরও বলেন, দুই দেশের মধ্যে শিক্ষার্থী বিনিময় কিংবা যৌথশিক্ষা কার্যক্রম চালু হলে এগিয়ে যাবে বাংলাদেশের উচ্চশিক্ষা।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৮
এমআর/টিসি

ksrm
এডিস মশা নিজেরাই নিয়ন্ত্রণ করতে পারবো
মেডিএইডারের কার্ডে ১১ হাজার হাসপাতালে ছাড় মিলবে
দীঘিনালায় সেনাটহলের সঙ্গে গুলিবিনিময়ে ৩ সন্ত্রাসী নিহত
৩১৭ পদে নিয়োগ দেবে ফরিদপুর ডায়াবেটিক সমিতি
রাজধানীতে ইয়াবাসহ নারী আটক


মনমোহনের বিশেষ নিরাপত্তা তুলে নিচ্ছে বিজেপি সরকার
ফেনীর নুসরাত: সেই এডিএম এনামুলের ‘অবহেলা নেই’
জিয়ার মরণোত্তর বিচারের দাবি বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের
মিকা সিংকে বাদ দিলেন সালমান খান
নারায়ণগঞ্জ জেলা পরিষদে নিয়োগ