php glass

উদ্দেশ্য ছাড়া সৃষ্টিশীল সাহিত্য সৃষ্টি হয় না

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চিটাগং ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউতে) অনুষ্ঠিত সেমিনারে অতিথিরা

walton

চট্টগ্রাম: সাহিত্য পাড়ায় বিজ্ঞান যেমন প্রভাব ফেলেছে, তেমনি ধর্মীয় বিশ্বাস কিংবা চেতনাগুলো পাঠককে ভাবতে শিখিয়েছে ভালো-মন্দ। নীতি-নৈতিকতা, সততা, স্রষ্টার প্রতি আনুগত্য মানুষের অন্তরে লালিত হয়ে আসছে বহুকাল ধরে।

নিউ হিস্টোরিজম বা নব্যইতিহাসবাদ নিয়ে চিটাগং ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউতে) অনুষ্ঠিত সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

সম্প্রতি নগরের জামালখান এলাকায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের অডিটোরিয়ামে সিআইইউর ইংরেজি বিভাগ, স্লাস এ সেমিনারের আয়োজন করে।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক মোহিত উল আলম।

সভাপতিত্ব করেন স্কুল অব লিবেরাল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সের ডিন ও ইংরেজি বিভাগের অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহ। শুভেচ্ছা বক্তব্য দেন ইংরেজি বিভাগের প্রধান সার্মেন রড্রিক্স।

আলোচক ছিলেন সহকারী অধ্যাপক মো. সাইফুর রহমান ও লেকচারার উন্মে হানি পিংকি। পুরো অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন সহকারী অধ্যাপক রিফাত তাসনীম।

অধ্যাপক মোহিত উল আলম বলেন, আমাদের সবার জীবনে প্রত্যেকটি কাজের একটি করে উদ্দেশ্য আছে। তেমনি সৃষ্টিশীল সাহিত্যও কোনো উদ্দেশ্য ছাড়া সৃষ্টি হয়নি। 

তিনি আরও বলেন, সাহিত্যের সঙ্গে ইতিহাসের যেমন সম্পর্ক রয়েছে, তেমনি ধর্মীয়ভাবেও সাহিত্যের নানা আঙ্গিক-বিশ্লেষণ যুগ যুগ ধরে মানুষের কাছে গ্রহণযোগ্যতা পেয়েছে।

অধ্যাপক মোহিত উল আলম বলেন, পাঠকের মনে ধর্মীয় চেতনার বিষয়টি বিশ্বাসের সঙ্গে জড়িয়ে থাকে। যে কোন সত্য গল্প, ঘটনা বা কাহিনীগুলো নিজের মত করে মানুষ ভাবতে শিখে তার নিজস্ব নৈতিকতা, বিশ্বাস ও চেতনার মাধ্যমে।

নিউ হিস্টোরিজম বা নব্যইতিহাসবাদের আলোকে সাহিত্য বিশ্লেষণ করার প্রসঙ্গ তুলে ধরে তিনি বলেন, এখানে অফুরন্ত টীকা ও ব্যাখ্যা থাকে। একটি তথ্যকে নানা আঙ্গিক থেকে দেখা হয়। বলা যায় প্রতিটি সাহিত্য বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠানের লেনদেনের সাক্ষী হয়ে কাজ করে।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৮
এমআর/টিসি

ksrm
মেডিএইডারের কার্ডে ১১ হাজার হাসপাতালে ছাড় মিলবে
দীঘিনালায় সেনাটহলের সঙ্গে গুলিবিনিময়ে ৩ সন্ত্রাসী নিহত
৩১৭ পদে নিয়োগ দেবে ফরিদপুর ডায়াবেটিক সমিতি
রাজধানীতে ইয়াবাসহ নারী আটক
মনমোহনের বিশেষ নিরাপত্তা তুলে নিচ্ছে বিজেপি সরকার


ফেনীর নুসরাত: সেই এডিএম এনামুলের ‘অবহেলা নেই’
জিয়ার মরণোত্তর বিচারের দাবি বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের
মিকা সিংকে বাদ দিলেন সালমান খান
নারায়ণগঞ্জ জেলা পরিষদে নিয়োগ
বিএনপি কোন পথে?