৫৭ বছর পর চমেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: চট্টগ্রাম মেডিকেল কলেজ ও হাসপাতাল  প্রতিষ্ঠা হওয়ার ৫৭ বছর পর হাসপাতালের চত্বরে শোভা পাচ্ছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল ‘জাগ্রত রেসকোর্স’।

php glass

শনিবার (১৫ সেপ্টেম্বর) রাত সাড়ে ৯টার দিকে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন এই ম্যুরালের ফলক উম্মোচন করেন।

১৯৫৭ সালে চট্টগ্রাম মেডিকেল কলেজ প্রতিষ্ঠিত হয়। তবে চমেক হাসপাতালের কার্যক্রম শুরু হয় ১৯৬০ সালের দিকে।তখন এতে শুধুমাত্র মেডিসিন, সার্জারি এবং ধাত্রীবিদ্যা ও স্ত্রীরোগবিদ্যা বিভাগ ছিল। সেই হিসেবে প্রায় ৫৭ বছর পর বঙ্গবন্ধুর ম্যুরালটি স্থাপন হলো।

প্রায় পঞ্চাশ লক্ষ টাকা ব্যয়ে এই ম্যুরালটি নির্মিত হয়। এ ম্যুরাল নির্মাণে সম্পূর্ণ অর্থ যোগান দেয় চট্টগ্রাম সিটি কর্পোরেশন। ম্যুরালটি তৈরি করে শিল্পী শ্রীকান্ত আচার্য। এগারো ফুট বাই সাত ফুট সাইজের ম্যুরালটির মূল বেদির মাঝখানে বিশেষ দিনগুলোতে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানিয়ে প্রতিকৃতিতে ফুল দেয়ার ব্যবস্থা রয়েছে।

গত বছরের ১৭ সেপ্টেম্বর মেয়র এই ম্যুরাল নির্মাণের শিলান্যাস স্থাপন করেন।

প্রতিকৃতি উম্মোচনকালে মেয়র বলেন, এ দিনটি আমার জীবনে একটি ঐতিহাসিক দিন। যে নেতার জন্ম না হলে এদেশ স্বাধীন হতো না। সেই ক্ষণজন্মা ও কালজয়ী নেতার প্রতিকৃতি ম্যুরাল স্থাপন করতে পেরে নিজেকে গর্বিত মনে করছি।

তিনি বলেন, বঙ্গবন্ধু একজন রাজনৈতিক কর্মী ছিলেন। সেখান থেকে তিনি নেতায় পরিণত হন। পরে বাঙালি জাতির প্রতি তার অসামান্য অবদানের কারণেই তিনি রাষ্ট্রনায়ক হন। ঋণ শোধের তাগিদ থেকেই জাতির জনকের প্রতি শ্রদ্ধা নিবেশের প্রয়াসে স্থাপন করা হয়েছে জাগ্রত রেসকোর্স।

এসময় দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মুসলিম উদ্দিন আহম্মদ, দক্ষিণ জেলা স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. তিমির বরণ চৌধুরী, নগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, চসিক কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর আঞ্জুমান আরা বেগম, চট্টগ্রাম মেডিকেল কলেজ অধ্যক্ষ ডা. সেলিম মোহাম্মদ জাহাঙ্গীর প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১১১০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৮
জেইউ/টিসি

জাতীয় স্মৃতিসৌধ যেন লাল-সবুজের একখণ্ড বাংলাদেশ
বাংলাদেশের উন্নয়ন দেখে বিদেশিরা ঈর্ষা করে: ঢাবি ভিসি
শ্রেষ্ঠ সন্তানদের ফুলেল শ্রদ্ধায় স্মরণ করছে জাতি
 ইতালিতে জাতীয় গণহত্যা দিবস পালিত
বরিশাল নগরে যাত্রী ওঠা-নামার জন্য স্ট্যান্ড হবে 


জাতির বীরসন্তানদের রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
এক সন্তান প্রসবের ২৬ দিন পর ফের জমজ জন্মদান
কলকাতায় বাংলাদেশ উপ-দূতাবাসে গণহত্যা দিবস পালিত
জাতীয় গণহত্যা দিবস পালিত হলো পাকিস্তানে
‘পাকিস্তানিরা বাঙালিদের কুকুর-বিড়াল মনে করতো’