৯ মাস পর সার উৎপাদন শুরু সিইউএফএলে

আল রাহমান, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

৯ মাস পর সার উৎপাদন শুরু সিইউএফএলে

চট্টগ্রাম: গ্যাসের অভাবে ৯ মাস বন্ধ থাকার পর উৎপাদন শুরু করেছে চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেড (সিইউএফএল)।

শুক্রবার (১৪ সেপ্টেম্বর) কারখানাটিকে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (কেজিডিসিএল) সরবরাহ দিয়েছে ৪৫ মিলিয়ন ঘনফুট গ্যাস। মূলত আমদানি করা এলএনজির কল্যাণে এটি সম্ভব করেছে কেজিডিসিএল।  

বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) দিনগত রাত দেড়টা থেকে উৎপাদনে যায় বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনভুক্ত (বিসিআইসি) প্রতিষ্ঠানটি।

সিইউএফএল সূত্রে জানা গেছে, ১০ দিন আগে ৪ সেপ্টেম্বর থেকে গ্যাস সরবরাহ দিয়ে আসছে কেজিডিসিএল। মাসের পর মাস কারখানাটি বন্ধ থাকায় পর্যায়ক্রমে সব যন্ত্রাংশ চালু করতে হয়েছে এ সময়ে।যাকে কারখানার ভাষায় বলা হয় ‘স্টার্টআপ’।

১৯৮৭ সালে কর্ণফুলীর দক্ষিণ পাড়ে রাঙ্গাদিয়ায় স্থাপিত কারখানাটির বার্ষিক উৎপাদন ক্ষমতা ছিল ৫ লাখ ৬১ হাজার মেট্রিক টন। বর্তমানে দৈনিক উৎপাদন লক্ষ্যমাত্রা ১ হাজার ৭০০ মেট্রিকটন। তবে পুরোনো যন্ত্রপাতি দিয়ে নির্ধারিত লক্ষ্যমাত্রা পূরণ করা কঠিন হয়ে পড়েছে। সর্বশেষ বন্ধ হওয়ার আগে দৈনিক ১ হাজার ২০০ থেকে ১ হাজার ৩০০ মেট্রিক টন ইউরিয়া সার উৎপাদন হয়েছিল সিইউএফএলে। তবে কারখানার অন্যতম প্রধান কাঁচামালের (গ্যাস) নিরবচ্ছিন্ন সরবরাহ পেলে কাঙ্ক্ষিত উৎপাদন লক্ষ্যমাত্রা পূরণে আশাবাদী সংশ্লিষ্টরা।

কেজিডিসিএলের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী খায়েজ আহম্মদ মজুমদার বাংলানিউজকে জানান, জাতীয় গ্রিডের পাশাপাশি আমরা মাতারবাড়ী থেকে এলএনজি পাচ্ছি ৩০০ মিলিয়ন ঘনফুট। স্বাভাবিকভাবে সার কারখানা ও বিদ্যুৎকেন্দ্রগুলোতে চাহিদা অনুযায়ী গ্যাস সরবরাহের চেষ্টা করছি আমরা। শুক্রবার গড়ে ৪৫ মিলিয়ন ঘনফুটের মতো গ্যাস সিইউএফএলকে দেওয়া হয়েছে। এটা কম-বেশি হয়। গড় সরবরাহের পরিমাণটা পরদিন সকালে পাই আমরা।    

তিনি জানান, সিইউএফএল ছাড়াও কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানিকেও ( কাফকো) গড়ে ৪৫ মিলিয়ন ঘনফুটের বেশি গ্যাস দেওয়া হচ্ছে। এ ছাড়া বিদ্যুৎকেন্দ্রগুলোতেও গ্যাস সরবরাহ নিরবচ্ছিন্ন রাখার প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

বাংলাদেশ সময়: ২৩০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৮
এআর/টিসি

নাটোরে আরো একটি গ্রেনেড উদ্ধার
বিআইডব্লিউটিএতে ৮২ জনের চাকরির সুযোগ
না’গঞ্জে চাকরি সরকারিকরণের দাবি কলেজ কর্মচারীদের
পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নিয়োগ
‘শিডিউল কোনো অজুহাত হতে পারে না’ 
নওগাঁ আন্তঃজেলা সব রুটে বাস চলাচল বন্ধ
বেতনের দাবিতে আদমজীতে শ্রমিকদের সড়ক অবরোধ
জল্লা ইউপি চেয়ারম্যানকে হত্যার ঘটনায় বিক্ষোভ
স্পেশাল ডিসকাউন্ট প্যাকেজ 
অক্টোবরে ভারত যাবেন জাতিসংঘ মহাসচিব