মন সুস্থ রাখে খেলাধুলা, বুদ্ধি বাড়ায় দাবা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য দেন জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন।

চট্টগ্রাম: জ্ঞান চর্চায় লেখাপড়া আর দেহ-মনের সুস্থতার জন্য খেলাধুলা অপরিহার্য বলে মন্তব্য করেছেন চট্টগ্রামের জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন।

শুক্রবার (১৭ আগস্ট) নগরের এমএ আজিজ স্টেডিয়াম কনভেনশন হলে চট্টগ্রাম জেলা মহিলা ক্রীড়া সংস্থা আয়োজিত উম্মুক্ত মহিলা দাবা চ্যাম্পিয়নশীপের সমাপনী অনুষ্টানে তিনি এসব কথা বলেন।

জেলা প্রশাসক বলেন, খেলাধুলা যেমন আমাদের শরীর সুস্থ রাখে তেমনি মাদক ও জঙ্গিবাদ থেকে বিরত রাখে। শিক্ষার্থীদের মধ্যে সুস্থ মানসিকতার বিকাশ ঘটাতে সাহায্য করে।

এজন্য সরকার শিক্ষার্থীদের সার্বিক বিকাশের লক্ষ্যে শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজিয়েছে। আজকের শিক্ষার উদ্দেশ্য পুঁথিগত বিদ্যা অর্জনেই সীমাবদ্ধ নয়। শিক্ষার্থীরা যেন শারীরিক ও মানসিক শক্তিতে পরিপূর্ণরূপে উদ্ভাসিত হতে পারে সেদিকেও লক্ষ্য রাখা হয়েছে।

তিনি বলেন, সব খেলা উপকারী হলেও দাবা একটু আলাদা। কারন এতে বুদ্ধির প্রয়োজন আছে।

বিজয়ীদের মধ্যে পুরস্কার ও সনদ বিতরণ করেন জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন।অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক ও সিজেকেএস’র অতিরিক্ত সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবুদ্দিন শামীম।

চট্টগ্রাম জেলা মহিলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক রেজিয়া বেগম ছবি’র সভাপতিত্বে এবং সংস্থার দাবা কমিটির আহ্বায়াক তনিমা পারভীনের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সিজেকেএস যুগ্ম-সম্পাদক আমিনুল ইসলাম, কোষাধ্যক্ষ শাহাবুদ্দীন মোহাম্মদ জাহাঙ্গীর, চট্টগ্রাম জেলা মহিলা ক্রীড়া সংস্থার কোষাধ্যক্ষ কোহিনুর হোসাইন,সিজেকেএস কাউন্সিলর ডেরিক র‌্যান্ডলফ, আকতারুজ্জামান প্রমূখ।

এবছর উম্মুক্ত মহিলা দাবা চ্যাম্পিয়নশীপে বিভিন্ন বয়সের ৫০ নারী অংশ নেন। এর মধ্যে চ্যাম্পিয়ন হয়েছেন রুমাইসা হায়দার। এছাড়াও উমানিয়া বিনতে ইউসুফ রানার আপ, সিনথিয়া আনান ৩য়, জবাশ্রী দাশ ৪র্থ এবং এ্যাড. কাজী কামরুন্নেছা ৫ম হন প্রতিযোগিতায়।

বিজয়ীদের মধ্যে পুরস্কার ও সনদ বিতরণ করেন চট্টগ্রামের জেলা প্রশাসক ও সিজেকেএস সভাপতি মোহাম্মদ ইলিয়াস হোসেন।

বাংলাদেশ সময়: ২২২০ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৮
এমআর/টিসি

২০১৯ সালের আগস্টে আসছে জনের ‘বাটলা হাউজ’
বিদায় নিলেন মুশফিকও
চট্টগ্রামের সঙ্গে ঢাকা-সিলেটের রেল যোগাযোগ শুরু
পল্লবীতে যুবকের মরদেহ উদ্ধার
চন্দ্রাবতী শিশুসাহিত্য পুরস্কার পেলেন দুই সাহিত্যিক
মিঠুনকে লেগ বিফোরের ফাঁদে ফেললেন জাদেজা
ত্রিপুরায় আশুরা পালিত
খালেদার সঙ্গে সাক্ষাৎ করলেন স্বজনরা
জাদেজার বলে বিদায় নিলেন সাকিব
বাকৃবিতে শোকজ-সাময়িক বরখাস্ত আদেশ প্রত্যাহার