মেগা প্রকল্পের কাজ সম্পর্কে জনগণকে ‘জানানো’ হচ্ছে না

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পরিকল্পিত চট্টগ্রাম ফোরামের (এফপিসি) সংবাদ সম্মেলন। ছবি: সোহেল সরওয়ার

চট্টগ্রাম: নগরের জলাবদ্ধতা নিরসনে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) গৃহিত মেগা প্রকল্পের কাজ সম্পর্কে জনসাধারণকে অবহিত করা হচ্ছে না বলে অভিযোগ তুলেছেন পরিকল্পিত চট্টগ্রাম ফোরামের (এফপিসি) নেতারা।

মঙ্গলবার (০৭ আগস্ট) সকালে নগরের চট্টগ্রাম প্রেস ক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে তারা এসব কথা বলেন।  

সংবাদ সম্মেলনে জানানো হয়, জলাবদ্ধতা নিরসনে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের মেগা প্রকল্পের যে কাজ করছে, তা জনসাধারণকে অবহিত করা হচ্ছে না। এমনকি সমাজের বিশিষ্টজনদেরও কোন মতামত নেওয়া হয়নি। আমরা চাই মেগা প্রকল্পে সহযোগিতা করতে কিন্তু সাধারণ মানুষ এ বিষয়ে অবহিত না করায় কিছুই বলা যাচ্ছে না। প্রকল্পের কাজ চলাকালে জমি অধিগ্রহণ এবং অবৈধ স্থাপনা সরানোর বিষয়ে সাধারণ মানুষ জানতে না পারলে কাজ যথাযথভাবে হবে না। যদি জনগণকে এসব বিষয়ে অবহিত করা হয়, তাহলে সাধারণ মানুষের সম্পৃক্ততা ও সহযোগিতা বাড়বে।

সমন্বিত কাজের অভাবে অনেক প্রকল্পের কাজ শেষ হলেও তা পরবর্তীতে সুফল পাওয়া যায় না। পাওয়া গেলেও তা প্রয়োজনের তুলনায় অনেক কম উল্লেখ করে জানানো হয়, প্রকল্পে সরকারের অর্থ খরচ হয় কিন্তু জনসাধারণের ভোগান্তি থেকে যায়। তাই সকল সংস্থাকে সমন্বিতভাবে কাজ করার আহ্বান জানানো হয়।

মেগা প্রকল্পের যে বাজেট পাওয়া গেছে তা যাতে অপচয় না হয় সেজন্য সবার মতামত নেয়া জরুরি বলেও মত প্রকাশ করেন পরিকল্পিত চট্টগ্রাম ফোরামের নেতারা।

সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন প্রকৌশলী সুভাষ বড়ুয়া।

এসময় পরিকল্পিত চট্টগ্রাম ফোরামের প্রেসিডেন্ট ও ইস্ট ডেল্টা ইউনিভারসিটির ভাইস চ্যান্সেলর ড. মুহাম্মদ সিকান্দার খান, মহাসচিব স্থপতি জেরিনা হোসেন, শাহরিয়া খালেদ, অ্যাডভোকেট আখতার কবির চৌধুরী, ড. শামসুল হোসেন, প্রকৌশলী দেলোয়ার হোসেন মজুমদার, তসলিমা আখতার, প্রকৌশলী এবিএমএ বাসেত প্রমুখ বক্তব্য রাখেন।

লিখিত বক্তব্যে জানানো হয়, মেগা প্রকল্পের কাজ যথাযথভাবে সম্পন্ন হলে চট্টগ্রামবাসী অবশ্যই জলাবদ্ধতার চরম দুর্ভোগ থেকে মুক্তি পাবে। তবে দীর্ঘমেয়াদি সুফল পেতে যে বিষয়গুলো একান্ত অপরিহার্য তা চলমান মেগা প্রকল্পে এ মুহুর্তে অনুপস্থিত। সেই ব্যাপারে পরিকল্পিত চট্টগ্রাম ফোরাম কিছু কারিগরি, সামাজিক ও প্রাতিষ্ঠানিক প্রয়োজনীয় কিছু পরামর্শ রয়েছে। সে সব পরামর্শ কাজে লাগানো গেলে মেগা প্রকল্প থেকে সুফল পাওয়া সম্ভব। আর এতে সরকারি সংস্থাগুলোর সমন্বিত প্রচেষ্টা যেমন প্রয়োজন তেমনি সকল নাগরিকের সহযোগিতাও একান্ত অপরিহার্য।

বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, আগস্ট ০৭, ২০১৮
এসবি/টিসি

ডাকসু নির্বাচন নিয়ে দৃঢ় আশাবাদী উপাচার্য
বরিশালে ১ হাজার কেজি জাটকা জব্দ
নতুন সরকারের প্রথম একনেক বৈঠক মঙ্গলবার, উঠছে ৯ প্রকল্প
রাবি ছাত্রলীগ নেতাকে ছুরিকাঘাত
নেত্রকোণায় হত্যা মামলায় বাবা-ছেলেসহ গ্রেফতার ৫
প্রথম বৈঠকে বসছে নতুন মন্ত্রিসভা 
ঈশ্বরদীতে চিকিৎসাধীন অবস্থায় আহত শ্রমিকের মৃত্যু
খুলনায় মসজিদের খাদেম হত্যা মামলার ৭ আসামী গ্রেফতার
কসবায় ইয়াবাসহ আটক ২
সাহিত্যিক জর্জ অরওয়েলের প্রয়াণ