বাংলাদেশ পৃথিবীর সবচে’ ধনী দেশ ছিল

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ২৬ তম ব্যাচের ফেয়ারওয়েলে বক্তব্য দেন ড. অনুপম সেন।

চট্টগ্রাম: প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন বলেছেন, ১৭৫৭ সালে নবাব সিরাজউদ্দৌলার পতন ঘটিয়ে ইস্ট ইন্ডিয়া কোম্পানি যখন বাংলাদেশকে ইংল্যান্ডের কলোনিতে পরিণত করে, তখন বাংলাদেশ ছিল পৃথিবীর সবচে’ ধনী দেশ।

php glass

প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ২৬তম ব্যাচের ফেয়ারওয়েল উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এ সমাজবিজ্ঞানী বলেন, ইস্ট ইন্ডিয়া কোম্পানি বাংলাদেশকে ইংল্যান্ডের কলোনিতে পরিণত করার মাত্র তিন বছরের মধ্যে এই দেশের তৎকালীন ৫০০ কোটি পাউন্ডের সম্পদ ইংল্যান্ডে পাচার করে। যার বর্তমান মূল্য বের করা প্রায় অসম্ভব।

তিনি বলেন, ইংরেজরা আমাদের পার্থিব সম্পদে দীন করেছে, কিন্তু মননের জগতকে সমৃদ্ধ করেছে। রবীন্দ্রনাথ তার শেষ জীবনে লেখা ‘সভ্যতার সংকট’-এ লিখেছিলেন দু’ধরনের ইংরেজ আছে, বড় ইংরেজ ও ছোট ইংরেজ। 

শৈশবে তিনি বড় ইংরেজকে দেখেছেন, যারা তার অন্তর্জগতকে সমৃদ্ধ করেছিল। বিশ্বযুদ্ধের সময়ে তিনি দেখছেন ছোট ইংরেজকে, যারা মানুষকে ক্ষুদ্র করছে সংঘাতে জড়িয়ে। বলেন প্রফেসর ড. অনুপম সেন।

বিভাগের চেয়ারম্যান সাদাত জামান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন ইংরেজি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড. মোহীত উল আলম, বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর আবদুর রহিম ও সহকারী অধ্যাপক কোহিনুর আকতার।

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, জুলাই ১১, ২০১৮
এমআর/টিসি/

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
বরিশাল নগরে যাত্রী ওঠা-নামার জন্য স্ট্যান্ড হবে 
জাতির বীরসন্তানদের রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
এক সন্তান প্রসবের ২৬ দিন পর ফের জমজ জন্মদান
কলকাতায় বাংলাদেশ উপ-দূতাবাসে গণহত্যা দিবস পালিত
জাতীয় গণহত্যা দিবস পালিত হলো পাকিস্তানে


‘পাকিস্তানিরা বাঙালিদের কুকুর-বিড়াল মনে করতো’
বিধি লঙ্ঘনে এমপি খোকাকে সোনারগাঁও ছাড়ার নির্দেশ ইসির
কালরাত্রি স্মরণে ‘ব্ল্যাক আউট’ সিলেটেও
গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি দাবিতে রাজশাহীতে
শহীদেরা অন্ধকারকে জয় করে আমাদের জীবনে আলো জ্বেলে গেছেন