সিআরবির রিং’য়ে দুই ফরাসীর ‘বলীযুদ্ধ’

সুবল বড়ুয়া, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিআরবিতে সাহাবউদ্দিনের বলীখেলায় দুই ফরাসী যুবক। ছবি: সোহেল সেরওয়ার/বাংলানিউজ

চট্টগ্রাম: ঘড়ির কাঁটায় তখন বিকেল সাড়ে ৩টা। নববর্ষ উদযাপন উপলক্ষে নগরীর সিআরবিতে আয়োজিত সাহাবউদ্দিনের বলীখেলায় হঠাৎ দুই ফরাসী যুবক রিংয়ে (বলীদের প্রস্তুতকৃত মাটির মাঠ) ওঠে পড়েন।

পরে বলীখেলা আয়োজক উপ-কমিটির আহবায়ক মোহাম্মদ সাহাবউদ্দিনের কাছে গিয়ে খেলায় অংশ নেওয়ার অভিপ্রায় ব্যক্ত করেন ফ্রান্সের নাগরিক জুমার্কা ও জুসিকা।

শনিবার (১৪ এপ্রিল) নগরীর সিআরবির সাত রাস্তার মোড়ে অনুষ্ঠিত সাহাবউদ্দীনের বলীখেলার দৃশ্যপট এটি।

ওই ফরাসী ২ যুবক বলীখেলায় অংশ নিতে রিংয়ে উঠতেই উপস্থিত দর্শনার্থীরা কলতালিতে মুখরিত করে তুলেন সিআরবি প্রাঙ্গন। এসময় ২ ফরাসী যুবক নানা ভঙ্গিমায়, হাত নাড়িয়ে শ্রোতাদের আরও উৎসাহিত করে তোলেন।

পরে বলীখেলার সঞ্চালক ও বলীখেলা আয়োজক কমিটির যুগ্ম আহবায়ক কাউন্সিলর জহর লাল হাজারী মাইক্রোফোনে বলে ওঠলেন, ‘আপনাদের স্বাগতম। দেখুন দর্শক শ্রোতারা। আপনারা হয়তো এতোদিন টেলিভিশনে দেখেছেন রেসলিং। এবার সরাসরি সিআরবিতে দেখুন বিদেশিদের অংশগ্রহণে রেসলিংয়ের আদলে বলীখেলা। যদিও রেসলিং খেলা হয় একটি বদ্ধ রিংয়ে। কিন্তু আমাদের এই বলীখেলায় হয় মাটিতেই। যেটি আমাদের বাঙালির শতবছরের ঐতিহ্য। ’

সিআরবিতে সাহাবউদ্দিনের বলীখেলায় দুই ফরাসী যুবক। ছবি: সোহেল সেরওয়ার/বাংলানিউজ

অনুমতি পেয়েই কাঁধ থেকে ব্যাগ নামিয়ে দুইজনই বলীখেলার জন্য প্রস্তুতি নিতে নিতেই দশনার্থীরা করতালির মাধ্যমে তাদের অভিবাদন জানান। এ ফরাসী দুই যুবকের উচ্চতা আনুমানিক ৬ ফুটের কাছাকাছি।

পরে বলীখেলার রেফারি মো. মালেক তাদের বলীখেলার কিছু নিয়মকানুন সম্পর্কে ধারণা দেন। এরপর শুরু হয় দুই ফরাসীর ‘বলীযুদ্ধ’।

মিনিট তিনেকের লড়াইয়ে জুসিকাকে পরাস্ত করে বিজয় ছিনিয়ে নেন জুমার্কা। সাথে সাথে দর্শনার্থীরা করতালির মাধ্যমে তাদের আবারও স্বাগত জানান।

সিআরবিতে সাহাবউদ্দিনের বলীখেলায় দুই ফরাসী যুবক। ছবি: সোহেল সেরওয়ার/বাংলানিউজ

পরে বলীখেলা আয়োজক উপ-কমিটির আহবায়ক মোহাম্মদ সাহাবউদ্দিন নিজেই তাদের দুজনের গলায় মেডেল প্রদান করেন।

বলীখেলায় অংশ নেওয়ার বিষয়ে জানতে চাইলে জুমার্কা বাংলানিউজকে বলেন, ‘সপ্তাহখানেক আগে ফান্স থেকে আমরা দুই বন্ধু বাংলাদেশে বেড়াতে এসেছি। পরে ঢাকা থেকে কক্সবাজারের বৃহত্তম সমুদ্র সৈকত দেখতে যাই। সেখান থেকে গতকাল চট্টগ্রামে এসেছি। আজ এখানে (সিআরবি) মানুষের ভিড় দেখে ঢুকেছিলাম। পরে এখানে এসে দেখি, এখানে রেসলিং হচ্ছে। অনেকেই এখানে অংশ নিচ্ছেন। তা দেখে আমরাও অংশ নিয়েছি। খুব আনন্দ লাগছে। কৃতজ্ঞতা আয়োজকদের।’

পরবর্তীতে বলীখেলার মূল পর্বে ফাইনালে প্রতিদ্বন্দ্বীতা করেন কক্সবাজারের উখিয়ার ঠ্যাংখালীর কলিমউল্লাহ বলী ও কুমিল্লার হোমরার শাহজালাল বলী। তুমুল প্রতিদ্বন্দ্বীতা ও সময়ের স্বল্পতায় শাহজালাল বলীকে জয়ী ঘোষণা করেন রেফারি মো. মালেক।

বলীখেলায় চ্যাম্পিয়ন শাহজালাল বলীকে ২০ হাজার এবং রানার্সআপ কলিমউল্লাহ বলীকে ১০ হাজার টাকা ও ট্রফি প্রদান করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন।

শাহজালাল বলী চ্যাম্পিয়ন

সিআরবিতে সাহাবউদ্দীনের বলীখেলায় '৭০ বলী'

বাংলাদেশ সময়: ২১২৭ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০১৮

এসবি/টিসি

৩ কিমি. রাস্তার জন্য ৪ হাজার গ্রামবাসীর প্রতীক্ষা
বাংলাদেশ এখনো নিরাপদ নয়: ইনু
চিকিৎসকের অবহেলায় কিডনিহীন রোগী!
বিপ্লবী কবি পাবলো নেরুদার প্রয়াণ
২৯ সেপ্টেম্বর সম্পাদক পরিষদের মানববন্ধন
রোববার ঢাকায় আসছেন বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট
যশোরে ছুরিকাঘাতে দুই যুবক আহত
ভিয়েতনামের প্রেসিডেন্টের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
পাঠখড়ির মধ্যে মিললো ১ মণ গাঁজা!
আইন মানার সংস্কৃতি গড়ে তুলতে হবে: ইলিয়াস কাঞ্চন