শিরীষতলায় বর্ষবিদায় ও বরণে বর্ণিল আয়োজন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

দলীয় সঙ্গীত, গান, একক আবৃত্তি, নাচ সবই ছিল সিআরবি’র বর্ষবিদায় ও বরণ অনুষ্ঠানে। ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: নগরের সিআরবির শিরীষতলায় বর্ষবিদায় ও বরণের ১০ বছর পূর্তি উপলক্ষে এবার ছিল বর্ণাঢ্য আয়োজন।

শুক্রবার (১৩ এপ্রিল) বিকেলের শেষলগ্ন। শিরীষতলায় মূলমঞ্চে তখন গান আর নাচে ভরপুর। নাচছে তা-ও এ প্রজন্মের ছোট্ট শিশুরা। বয়স বড়জোর ৮ বা ১০। তারা গানও করছে। তবে তাদের কারও কারও মুখভার। কারণ বছরটি বিদায় দিতে হচ্ছে।  

সিআরবির শিরীষতলায় বর্ষবিদায় ও বরণের বর্ণাঢ্য আয়োজন।   ছবি: সোহেল সরওয়ার, বাংলানিউজ

বর্ষবিদায়ের আয়োজনটি ছিল চট্টগ্রাম নববর্ষ উদযাপন পরিষদের। বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন অংশগ্রহণ করে এতে। কেউ দলীয় সঙ্গীত, গান, একক আবৃত্তি, নাচ সবই ছিল এতে।

মূলমঞ্চের বাইরে অর্থাৎ দর্শক সারিতে যারা আছেন, তারাও গান ধরেছেন শিল্পীদের সঙ্গে। অনেকেই নতুন বছরকে আমন্ত্রণ জানিয়ে গান করছেন ‘এসো হে বৈশাখ, এসো এসো...’। কেউ সুরে কেউ বেসুরো, কারও মিষ্টি গলা আবার কারও হেঁড়ে! তাতে কি, গানটি গাইলেন সবাই।

সিআরবির শিরীষতলায় বর্ষবিদায় ও বরণের বর্ণাঢ্য আয়োজন।   ছবি: সোহেল সরওয়ার, বাংলানিউজ

কাজীর দেউড়ি এলাকা থেকে পরিবার নিয়ে এসেছেন ব্যবসায়ী মো. মনজুর মোরশেদ। তিনি বাংলানিউজকে বলেন, ‘বাঙালির প্রাণের উৎসব এটি। পহেলা বৈশাখের কারণে আমরা আজ বিশ্বে পরিচিত। তাই বিদায় জানাতে এখানে আসা। অতীত থেকে শিক্ষা নিয়ে নতুন বছরে ভালো থাকার প্রত্যাশা আমাদের।’

সিআরবির শিরীষতলায় বর্ষবিদায় ও বরণের বর্ণাঢ্য আয়োজন।   ছবি: সোহেল সরওয়ার, বাংলানিউজ

তবে সেখানে অনেককে  ক্ষোভ ঝরাতে দেখা গেছে। তাদের দাবি, একটি কুচক্রীমহল প্রাণের উৎসবটিকে বিতর্কিত করতে চাচ্ছে। এদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।

নিউমার্কেট এলাকা থেকে আসা সরকারি কলেজের সাবেক শিক্ষক আব্দুল আল আমিন বাংলানিউজকে বলেন, ‘গতকাল মিডিয়া্য় দেখলাম স্বয়ং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন। এর আগে পহেলা বৈশাখকে বিশ্ব স্বীকৃতি দিছে। কিন্তু দেশের স্বাধীনতাবিরোধী গোষ্ঠী নববর্ষকে নিয়ে ষড়যন্ত্রে লিপ্ত। তাদের বিরুদ্ধে সজাগ থাকতে হবে।’

স্বপন মজুমদার বাংলানিউজকে জানান, শিল্পীর তুলিতে আঁকা বিশাল ক্যানভাস সিআরবির শিরীষতলা। একসঙ্গে কয়েক লাখ দর্শক অনুষ্ঠান উপভোগ করতে পারছেন। সাত রাস্তার মোড়সহ হাঁটা-চলায় থাকছেন আরও কয়েক লাখ। সেই হিসেবে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। থাকছে আমাদের ২০০ স্বেচ্ছাসেবকও।  

তিনি জানান, যথারীতি পহেলা বৈশাখ বেলা দুইটায় সিআরবিতে সাহাবউদ্দীনের বলীখেলা অনুষ্ঠিত হবে। এ লক্ষ্যে ব্যাপক প্রস্তুতি নিয়েছি আমরা।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০১৮
জেইউ/টিসি   

আত্মবিশ্বাসী আফগানদের সামনে ধারাবাহিক বাংলাদেশ
সিলেট-৬ আসনে নাহিদের প্রতিদ্বন্দ্বী কে?
ঘরের মাঠে সিটির হার
আগুনমুখা নদীতে ভাসমান মরদেহ
রোমার বিপক্ষে রিয়ালের দাপুটে জয়
আর্থিক সহযোগিতা পেলে বাঁচবে শিশু জুনায়েদ
মধ্যরাতে রাজধানীতে স্বস্তির বৃষ্টি
লালকার্ডে কেঁদে মাঠ ছাড়লেন রোনালদো 
লঘুচাপ ঘণীভূত হয়ে নিম্নচাপ, বন্দরে ৩ নম্বর সংকেত
বরিশালে আওয়ামী লীগ নেতাকে কুপিয়ে জখম