শিক্ষাবাণিজ্য রোধে পর্যাপ্ত সরকারি প্রতিষ্ঠান চাই

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য দেন সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন

চট্টগ্রাম: শিক্ষা কখনো ব্যবসা হতে পারে না মন্তব্য করে খ্যাতিমান সমাজবিজ্ঞানী ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. অনুপম সেন বলেছেন, আজকাল আমাদের সমাজে শিক্ষাকে বাণিজ্যিকভাবে ব্যবহারের জন্য নানা প্রতারণা করা হচ্ছে। নগরে ব্যাঙের ছাতার মতো গজিয়েছে নামে বেনামে অনেক প্রাইভেট শিক্ষাপ্রতিষ্ঠান। এ শিক্ষাবাণিজ্য রোধে চট্টগ্রামে পর্যাপ্ত সরকারি শিক্ষাপ্রতিষ্ঠান দরকার।

বৃহস্পতিবার (১২ এপ্রিল) বিকেলে চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে নগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক নুরুল আজিম রনিসহ ৭ জনের বিরুদ্ধে করা মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে প্রতিবাদী মানববন্ধনে সংহতি জানিয়ে ড. অনুপম সেন এসব কথা বলেন। চট্টগ্রাম কলেজ ও সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজ ছাত্রলীগ এ মানববন্ধনের আয়োজন করে।  

ড. অনুপম সেন বলেন, শিক্ষা মানুষের মৌলিক অধিকার। কিন্তু আজকের দিনে এ শিক্ষাকে পুঁজি করে একটি চক্র বাণিজ্যিক হাতিয়ার হিসেবে ব্যবহারের চেষ্টা করছে। এটি একটি সামাজিক অবক্ষয়। যা বর্তমান সমাজে কখনো কাম্য নয়। 
শিক্ষাবাণিজ্য রোধে ছাত্রলীগের প্রশংসা করে তিনি বলেন, শিক্ষাবাণিজ্য ও প্রতারণা রোধে ছাত্রলীগ চট্টগ্রামে বেশ কিছু ভালো উদ্যোগ নিয়েছে, যা নিঃসন্দেহে প্রশংসার দাবিদার। 

চট্টগ্রাম কলেজ ছাত্রলীগ নেতা মাহমুদুল করিমের সভাপতিত্বে ও সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজ ছাত্রলীগ নেতা মায়মুন উদ্দীন মামুন ও আনোয়ার হোসেন পলাশের যৌথ সঞ্চালনায় মানববন্ধনে একাত্মতা জানিয়ে বক্তব্য দেন বঙ্গবন্ধু শিশু-কিশোর মেলার সভাপতি সাজ্জাদ হোসেন, নগর ছাত্রলীগের সাবেক সদস্য ও বঙ্গবন্ধু শিশু-কিশোর মেলার সাধারণ সম্পাদক শিবু প্রসাদ চৌধুরী, চট্টগ্রাম কলেজ ছাত্রলীগ নেতা জাবেদুল ইসলাম জিতু, মোক্তার হোসেন রাজু, তারেক হোছাইন, কবির, মহিউদ্দিন, কমর উদ্দিন, নাজমুল ইসলাম, বিশ্বজিৎ শর্মা, রফিক উদ্দিন, খন্দকার নাঈমুল আজম, আসাদুজ্জামান, শরফুল ইসলাম মাহি, ফয়সাল হাসান, সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজ ছাত্রলীগ নেতা আলা উদ্দীন, হারুনুর রশিদ হ্নদয়, হুমায়ুন কবির, আনোয়ার আজিম শাহিন, মাঈনুদ্দীন সোহেল, মুবিন চৌধুরী প্রমুখ। 

বাংলাদেশ সময়: ২২২৪ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৮
এআর/টিসি     

দুর্বল হংকংকে হারিয়ে পাকিস্তানের এশিয়া কাপ সূচনা
দুর্গম এলাকাতেও মাল্টিমিডিয়া ক্লাসরুম!
মমতার আদরে হিজড়াদের জড়িয়ে ধরলেন প্রধানমন্ত্রী
জাহাজভাঙা শিল্পে প্রযুক্তির ছোঁয়ায় বাড়ছে ভাবমূর্তি
সীতাকুণ্ডে হচ্ছে মুক্তিযোদ্ধাদের ঠিকানা
মুজিবনগরে স্বামী হত্যা মামলায় স্ত্রীর যাবজ্জীবন 
ডেমরায় দুলাভাইকে কোপালো শ্যালক
টেলিনর ইয়ুথ ফোরামের দুই বিজয়ীর নাম ঘোষণা
জেল-জরিমানার বিধান রেখে সার বিল পাস
যশোরে উদ্ধার হওয়া ২ মরদেহের পরিচয় শনাক্ত