তথ্য-সেবা নিশ্চিত করতে ‘৩৩৩’ উদ্বোধনে জয়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নাগরিকদের তথ্যসেবা নিশ্চিত করতে ‘৩৩৩’ উদ্বোধনে সজীব ওয়াজেদ। ছবি: সোহেল সরওয়ার / বাংলানিউজ

চট্টগ্রাম: মোবাইল ফোন থেকে ৩৩৩ নম্বরে ফোন দিলেই এখন থেকে যেকোনো তথ্য ও সেবা পাওয়া যাবে। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে এবং জনগণের দোরগোড়ায় তথ্য ও সেবা পৌঁছে নিশ্চিত করতে এই কল সেন্টারের মাধ্যমে সেবা কার্যক্রমের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

বৃহস্পতিবার (১২ এপ্রিল) বিকেলে রাজধানীতে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সারাদেশে একযোগে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি এ ‘৩৩৩ কল সেন্টার’র উদ্বোধন করেন।

সারাদেশের মতো ভিডিও কনফারেন্সের মাধ্যমে চট্টগ্রাম জেলায়ও নাগরিকদের তথ্য ও সেবা দিতে ৩৩৩ কল সেন্টারের উদ্বোধন করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সজীব ওয়াজেদ জয় বলেন, ‘তথ্য-প্রযুক্তির মাধ্যমে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাওয়াই আমাদের উদ্দেশ্য। মোবাইল ফোনের মাধ্যমে গ্রামাঞ্চলসহ দেশের যে কোনো নাগরিক ‘৩৩৩’ নম্বরে কল দিয়ে যেকোনো তথ্য ও সেবা পাবেন। বিশেষ করে প্রত্যন্ত অঞ্চলসহ দেশের গ্রামের নাগরিকরা যাতে ঘরে বসেই তথ্য ও সেবা পান, সেই লক্ষ্যপূরণে এই কল সেন্টারটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’

নাগরিকদের তথ্যসেবা নিশ্চিতে ‘৩৩৩’ উদ্বোধনে সজীব ওয়াজেদ। ছবি: সোহেল সরওয়ার/বাংলানিউজ

এর আগে '৯৯৯' বাস্তবায়ন করা হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা আরও বলেন, ‘আওয়ামী লীগ সরকার দেশের উন্নয়নের জন্য কাজ করছে। ২০২১ সালে দেশকে মধ্যম আয়ের দেশে উন্নীত করার কথা। এরই মধ্যে উন্নয়নশীল রাষ্ট্রের কাতারে যাওয়ার যোগ্যতা অর্জিত হয়েছে। দেশ এখন আরও এগিয়ে যাবে। এক্ষেত্রে বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের সাথে থাকতে হবে।’

উদ্বোধনী অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তফা জব্বার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিব মো. নজিবুর রহমান প্রমুখ বক্তব্য রাখেন।

এদিকে, চট্টগ্রাম জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) শঙ্কর রঞ্জন সাহা, জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন, সিএমপির উপ-কমিশনার মাসুদ উল হাসান, জেলা পুলিশ সুপার নুরে আ্লম মিনা, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. হাবিবুর রহমান, জেলা পরিষদের সচিব সাব্বির ইকবাল, জেলা সিভিল সার্জন ডা. মো. আজিজুর রহমান সিদ্দিকী এবং চট্টগ্রামের সকল উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ বিভিন্ন সেবাসংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।    

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, ঘরে বসেই নাগরিকদের যেকোনো তথ্য ও সেবা দিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রাম কর্তৃক একটি কল সেন্টার চালু করা হয়েছে। যার কলরেট মিনিটে ৬০ পয়সা। জাতীয় তথ্যকেন্দ্রের মাধ্যমে দেশের সকল নাগরিক ভয়েস কল, এসএমএস, আইভিআর, সামাজিক যোগাযোগ মাধ্যম ও ই-মেইল ব্যবহার করে সরকারি বিভিন্ন তথ্য ও সেবা সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারবেন। বিভিন্ন সামাজিক সমস্যা (বাল্যবিবাহ, যৌতুক, ইভটিজিং, নারী নির্যাতন, মাদকদ্রব্য ক্রয়-বিক্রয় ও সেবন, জুয়া, সংঘর্ষ-সংঘাত ইত্যাদি) প্রতিকারের জন্য অনুরোধ; জরুরি ও দুর্যোগকালীন সাহায্যের জন্য অনুরোধ; রাস্তাঘাট, ব্রিজ, কালভার্ট সংস্কারের বিষয়ে অনুরোধ এবং এরূপ বিবিধ নাগরিকসেবা প্রাপ্তির বিষয়ে অভিযোগ জানাতে পারবেন।

সকল নাগরিককে জাতীয় তথ্যকেন্দ্রের উল্লেখিত সেবাসমূহ পেতে মোবাইল অপারেটরের যে কোনো নম্বর থেকে শর্ট কোড '৩৩৩'- এ কল দিলেই এ সেবা পাওয়া যাবে।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৮
এসবি/টিসি/জেএম

প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে চার শিল্পীর গান
হতদরিদ্র শিশুদের শিক্ষিত করতে পাশে থাকবে অস্ট্রেলিয়া 
সাপাহার জবই বিলে পোনা মাছ অবমুক্ত
রাইডারদের কমিশন দিচ্ছে না সহজ
আন্তর্জাতিক অঙ্গনেও মহান নেতা শেখ হাসিনা
নাজিরপুরে দম্পতিকে কুপিয়ে জখম
১৩ অক্টোবর পদ্মাসেতু নির্মাণ কাজের উদ্বোধন
সাদুল্যাপুরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ব্যবসায়ীর মৃত্যু
ঢামেক জরুরি বিভাগের টিকিট বিক্রির অর্থ লুট, দুদকে মামলা
বগুড়ায় যে উন্নয়ন হয়েছে, নোয়াখালীতেও এতো হয়নি