৩২ হাজার কোটি টাকায় ঢাকা-চট্টগ্রাম বুলেট ট্রেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য দেন রেলমন্ত্রী মো. মুজিবুল হক এমপি। ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: ৩২ হাজার কোটি টাকা ব্যয়ে ঢাকা থেকে লাকসাম হয়ে চট্টগ্রাম পর্যন্ত বুলেট ট্রেন চালু করা হবে জানিয়ে রেলমন্ত্রী মো. মুজিবুল হক বলেছেন, তখন মাত্র আড়াই ঘণ্টায় ঢাকা যাওয়া সম্ভব হবে। এ প্রকল্পের সমীক্ষ‍া চলছে। 

তিনি বলেন, ঢাকা-চট্টগ্রাম ডুয়েল গেজ মাত্র ৭২ কিলোমিটার বাকি আছে যা অচিরেই সম্পন্ন হবে। এছাড়া কর্ণফুলী নদীর ওপর দিয়ে কালুরঘাট সেতুর বিকল্প হিসেবে রেল ও সড়ক সেতু এবং চট্টগ্রাম থেকে দোহাজারী হয়ে রামু-কক্সবাজার ও রামু-ঘুমধুম রেললাইন নির্মাণ করা হবে।

রেল খাতে সরকারের ১৬ হাজার ১৩৫ কোটি টাকা বরাদ্দের উল্লেখ করে মন্ত্রী বন্ধ ১৪০টি রেলস্টেশন পুনরায় চালু করা, রেললাইন ও রেল সেতু সংস্কারে মন্ত্রণালয়ের বিভিন্ন কর্মকাণ্ড তুলে ধরে বলেন, চট্টগ্রামসহ ব্যবসায়ী সমাজ দেশে শিল্পায়ন ও লাখ লাখ মানুষের কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

দি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি আয়োজিত ২৬তম চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে অ্যাওয়ার্ড প্রদান ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

চিটাগাং চেম্বারের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রেলমন্ত্রী মো. মুজিবুল হক এমপি।  ছবি: বাংলানিউজ

বৃহস্পতিবার (১২ এপ্রিল) বিকেলে আগ্রাবাদের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম।  

বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. দেলোয়ার হোসেন, চেম্বার সহ-সভাপতি ও মেলা কমিটির কো-চেয়ারম্যান সৈয়দ জামাল আহমেদ।

এ সময় চেম্বার পরিচালক কামাল মোস্তফা চৌধুরী, জহিরুল ইসলাম চৌধুরী আলমগীর, মো. অহীদ সিরাজ চৌধুরী স্বপন, এমএ মোতালেব, মাহবুবুল হক চৌধুরী বাবর, ছৈয়দ ছগীর আহমদ, সরওয়ার হাসান জামিল, মো. রকিবুর রহমান টুটুল, অঞ্জন শেখর দাশ ও মো. আবদুল মান্নান সোহেল, দক্ষিণ আফ্রিকার অনারারি কনসাল মো. সোলায়মান আলম শেঠ, ফিলিপাইনের অনারারি কনসাল এমএ আউয়াল, চট্টগ্রাম সিটি করপোরেশনের প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, ওয়ার্ড কাউন্সিলর আঞ্জুমান আরা বেগম, ওম্যান চেম্বারের সিনিয়র সহ-সভাপতি আবিদা মোস্তফা প্রমুখ উপস্থিত ছিলেন।

চেম্বার সভাপতি বলেন, বেসরকারি খাতে চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বাংলাদেশের সব পণ্য এ মেলায় প্রদর্শিত হয়। চট্টগ্রাম নগরীর মানুষের মিলনকেন্দ্র হিসেবে এ মেলা ইতোমধ্যে পরিচিতি লাভ করেছে। প্রতিবছর ২০-৩০ লাখ দর্শক এ মেলা পরিদর্শন করেন।

তিনি রেলমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে চট্টগ্রাম চেম্বারের অনুকূলে রেলওয়ের জায়গা থেকে একটি স্থায়ী ভেন্যু বরাদ্দ প্রদান এবং ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের পার্শ্ববর্তী ডেবাকে হাতির ঝিলের মতো সৌন্দর্যবর্ধনের লক্ষ্যে চিটাগাং চেম্বারের অনুকূলে বরাদ্দের অনুরোধ জানান।

এ ছাড়া তিনি ভেলুয়ার দীঘি সংস্কার, রেলওয়ে কনটেইনার সার্ভিস উন্নত করা এবং ঢাকা-চট্টগ্রাম ট্রেনের সংখ্যা বাড়ানোর জন্য মন্ত্রীর প্রতি আহ্বান জানান।

পরে মন্ত্রী আগ্রাবাদ ডেবার সৌন্দর্যবর্ধনের দায়িত্ব চিটাগাং চেম্বারের অনুকূলে রাখার আশ্বাস দেন। 

মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে পার্টনার কান্ট্রি থাই প্যাভিলিয়ন, স্টেপ ফুটওয়্যার, গাজী গ্রুপ, অ্যাপেক্স হুসাইন লিমিটেড, রিংগো রুটি মেকার, আবুল খায়ের মিল্ক প্রোডাক্টস লিমিটেড, হাতিল কমপ্লেক্স লিমিটেড, আকিজ সিরামিকস লিমিটেড, আরএফএল প্লাস্টিক লিমিটেড, লুব-রেফ (বাংলাদেশ) লিমিটেড এবং নাভানা ফার্নিচার লিমিটেডকে অ্যাওয়ার্ড দেওয়া হয়।

মেলা রোববার (১৫ এপ্রিল) রাত ১০টা পর্যন্ত চলবে।

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৮
এআর/টিসি

 

খুলনায় সড়ক দুর্ঘটনায় দুই সহোদরের মৃত্যু
‘আমার আত্মবিশ্বাস আছে, কারো লেখা পড়ে শিখতে হবে না’  
রশিদের অলরাউন্ড নৈপুণ্যে বাংলাদেশের হার
অস্ত্রধারী সেই ছাত্রলীগ নেতা আটক
‘নাতির জন্য বারবার মোবাইলে পিন কোড পরিবর্তন করতে হয়’
দলীয় ১শ’ রানে মিরাজের বিদায়
রহস্য গল্পকার স্টিফেন কিং-এর জন্ম
রশিদের ঘূর্ণিতে বিপর্যয়ে বাংলাদেশ
আশা জাগিয়ে ফিরে গেলেন সাকিব
চট্টগ্রামে ইয়াবাসহ গ্রেফতার ১১