মধ্যপ্রাচ্য ও সিঙ্গাপুরে নাবিক-ভিসা সমস্যার সমাধান হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটের রেটিংসদের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজে প্রধান অতিথি ছিলেন নৌমন্ত্রী শাজাহান খান

চট্টগ্রাম: শিগগির মধ্যপ্রাচ্য ও সিঙ্গাপুরে বাংলাদেশি নাবিকদের ভিসা সমস্যার সমাধান করা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেছেন নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান।  

তিনি বলেন, নৌপরিবহন মন্ত্রণালয়ের আন্তরিক প্রচেষ্টা এবং সরকারিভাবে বিদেশে বাংলাদেশি নাবিকদের মার্কেটিং করার কারণে নৌ-বিশ্ব বাজারে নাবিকদের চাহিদা বেড়েছে। যে সব দেশে নাবিকদের ভিসা সমস্যা আছে, তা নিরসন করার জন্য সরকার কাজ করছে।

বৃহস্পতিবার (১২ এপ্রিল) ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটের ১৮তম ব্যাচ ও মাদারীপুর শাখার ৭ম ব্যাচের প্রশিক্ষণার্থী রেটিংসদের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন। স্বাগত বক্তব্য দেন ইনস্টিটিউটের অধ্যক্ষ ক্যাপ্টেন ফয়সাল আজিম।

মন্ত্রী বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়তে দেশের সব সেক্টর একযোগে কাজ করে যাচ্ছে। সে প্রেক্ষিতে বাংলাদেশ নিম্নমধ্য আয়ের দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল (ডেভেলপিং) দেশে পরিণত হতে চলছে। এরই অংশীদার হিসেবে শিপিং সেক্টরেও জাতীর জনকের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হয়েছে। তাই শিপিং সেক্টরে দক্ষ মানবসম্পদ সৃষ্টির লক্ষ্যে ট্রেনিং ইনস্টিটিউটসহ সংশ্লিষ্ট সংস্থাগুলো নিরলস কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটে প্রি-সী ক্যাডেট কোর্স পরিচালনার অনুমতি দেওয়া হয়েছে। এ ইনস্টিটিউটে সুদৃশ্য ছয়তলা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল কমপ্লেক্স ও অ্যাডভান্স ফায়ার ফাইটিং ব্লক নির্মাণ করা হয়েছে। ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপকে সমৃদ্ধ করে আন্তর্জাতিক মানে উন্নীত করা হয়েছে।

মন্ত্রী ইনস্টিটিউটের পূর্বপাশে আলাদা একটি আন্তর্জাতিকমানের সীম্যান্স হোস্টেল এবং জরাজীর্ণ সীম্যান হোস্টেল ভবনের জায়গায় ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মেরিটাইম মিউজিয়াম’ নির্মানের পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানান।

অধ্যক্ষ বলেন, ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট প্রতি বছর প্রি-সী কোর্সে ৬০০ জনকে প্রশিক্ষণ দেওয়ার সক্ষমতা অর্জন করেছে এবং মাদারীপুর শাখার নির্মাণকাজ সম্পন্ন হলে প্রতিবছর সেখান থেকে আরও ৬০০ জনকে প্রশিক্ষণ দেওয়া যাবে। যা হবে মেরিটাইম সেক্টরের জন্য একটি ইতিহাস।

এবার বাংলাদেশ শিপিং করপোরেশন প্রদত্ত স্বর্ণপদক পেয়েছেন শ্রেষ্ঠ অল রাউন্ড রেটিং মোরশেদুল ইসলাম।

বাংলাদেশ সময়: ১৩৩৮ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৮

এআর/টিসি

রাঙামাটিতে ট্রাক-অটোরিকশা সংঘর্ষে আহত ৫
‘জাতীয়তাবাদী সাম্প্রদায়িক ঐক্য’র গ্রহণযোগ্যতা নেই
বেপরোয়া গ্রিন লাইনের ধাক্কায় প্রাণ গেলো যুবকের
কর্ণফুলী-আনোয়ারায় জাবেদকে পরিচয় করিয়ে দিলেন কাদের
আন্তর্জাতিক পরিমণ্ডলে মোস্তফা কামালের ‘থ্রি নভেলস’
অস্কারে যাচ্ছে ‘ডুব’
খালেদার বড়পুকুরিয়া খনি মামলার চার্জ শুনানি ২৫ অক্টোবর
ঝিনাইদহে জামায়াত-শিবিরের ২ কর্মীসহ আটক ৬৬
মহেশপুরে ট্রাকচাপায় স্কুলছাত্র নিহত
‘রাহুলকা পুরা খানদান চোর’, বললেন সীতারাম