বর্ষবরণে প্রস্তুত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চবির চারুকলার শিক্ষার্থীরা শোভাযাত্রার জন্য মুখোশ ও সরায় রং করছেন। ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: ‘উন্নয়ন অভিযাত্রায় গর্বিত বৈশাখ’ প্রতিপাদ্য সামনে রেখে এ বছর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে উদযাপন করা হবে বাংলা নববর্ষ ১৪২৫। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পাশাপাশি চবির চারুকলা ইনস্টিটিউটও মঙ্গল শোভাযাত্রার প্রস্তুতি সম্পন্ন করেছে।

প্রতিবারের মতো এবারও পহেলা বৈশাখে মুখোশ ও ভুভুজেলা নিষিদ্ধ করেছে প্রশাসন। পাশাপাশি অনুষ্ঠানস্থলে মোটরসাইকেল নেওয়ার ক্ষেত্রে রয়েছে নিষেধাজ্ঞা।

এদিন সকাল সাড়ে ৮টায় জিরো পয়েন্ট থেকে মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে বর্ষবরণ উৎসব শুরু হবে। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে আবদুর রব হলে মাঠে মূল অনুষ্ঠানস্থলে এসে শেষ হবে।

নগরীর বাদশা মিঞা সড়কের চবি চারুকলা ইনস্টিটিউটের পক্ষ থেকেও পহেলা বৈশাখের দিন নানা কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। বেলা সাড়ে ১১টায় মঙ্গল শোভাযাত্রা বের হবে। শোভাযাত্রাটি ইনস্টিটিউট থেকে বের হয়ে কাজীর দেউড়ি, জামালখান এবং প্রেস ক্লাব হয়ে আবারও ইনস্টিটিউটে ফিরে যাবে।

সেখানে বেলা ২টায় শুরু হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। শেষ হবে সন্ধ্যা সাড়ে ৬টার মধ্যে।

২০১৭ সালে দেয়ালচিত্রে দু্‌র্বৃত্তের হামলা হয়। সেই আশঙ্কায় মঙ্গলবার (১০ এপ্রিল) থেকে চারুকলা ইনস্টিটিউটে পুলিশ মোতায়েন করা হয়েছে। তারা সারারাত সেখানে পাহারা দেন।

ইনস্টিটিউটের পরিচালক শায়লা শারমিন বাংলানিউজকে বলেন, ‘গত বছরের ন্যক্কারজনক হামলার পর এবার আমরা শঙ্কিত। কারণ ঢাকায় কিন্তু ইতিমধ্যে হামলা হয়েছে। তাই আমাদের আবেদনের প্রেক্ষিতে পুলিশ প্রশাসন পাহারা বসানো হয়েছে। নিরাপত্তার জন্য সিসি ক্যামেরা বসানোর উদ্যোগ নিয়েছি।’

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আলী আজগর চোধুরী বলেন, পহেলা বৈশাখে ক্যাম্পাসে নিরাপত্তার দায়িত্বে ৪০০ পুলিশ সদস্য মোতায়েন থাকবে। এ ছাড়া সাদা পোশাকে বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরাও দায়িত্ব পালন করবেন। বুদ্ধিজীবী চত্বরে হা-ডু-ডু খেলা, নাট্যমঞ্চে নাটিকা পরিবেশনা, উন্মুক্ত মঞ্চে বলীখেলা, চাকসু চত্বরে বউচি খেলা ও জারুলতলায় আকর্ষণীয় পুতুলনাচ অনুষ্ঠিত হবে।

এরপর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও বিভিন্ন সংগঠনের যৌথ প্রযোজনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে। বিকেল সাড়ে চারটায় ব্যান্ডদল ‘জলের গান’র পরিবেশনার মধ্য দিয়ে শেষ হবে অনুষ্ঠান।

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১৮
জেইউ/টিসি

ন্যাশনাল প্রোডাকটিভিটি অর্গানাইজেশনে নিয়োগ
শার্শায় এক ব্যক্তির গুলিবিদ্ধ মরদেহ উদ্ধার
মৎস্য ও প্রাণিসম্পদ তথ্য দপ্তরে নিয়োগ বিজ্ঞপ্তি
৫৭ বছর পর চমেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল
হরিণাকুন্ডুতে এক ব্যক্তিকে কুপিয়ে হত্যা 
নড়াইলে জামায়াত কর্মীসহ গ্রেফতার ২৭
১৩ কেজি স্বর্ণসহ শাহজালালে আটক ১
দূষণে বছরে লোকসান ৫২ হাজার কোটি টাকা
যাত্রা করলো রংপুর-গাজীপুর মহানগর পুলিশ
দেশের বাইরে বাংলাদেশের সবচেয়ে বড় জয়