‘ধর্ষকদের সমাজ থেকে বিতাড়িত করতে হবে’

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মানববন্ধনে বক্তব্য দেন মেয়র আ জ ম নাছির উদ্দীন

চট্টগ্রাম: নারী নির্যাতনকারী ও ধর্ষকদের চিহিৃত করে সমাজ থেকে বিতাড়িত করার আহ্বান জানিয়েছেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।

বুধবার (১১ এপ্রিল) বাংলাদেশ মহিলা সমিতি বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের সামনে মানববন্ধনে তিনি এ আহ্বান জানান।  

ধর্ষণের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান এবং ধর্ষণের সাজা মৃত্যুদণ্ড করার আইন প্রণয়নসহ বিভিন্ন দাবিতে গণসচেতনতা তৈরি করতে ‘আমরা করবো জয় (ডাব্লিউএসও)’র সহযোগী সংগঠন ‘আমরা করবো জয়-নারী অধ্যায় (ডাব্লিউএসও-ওম্যান চ্যাপ্টার)’ এ মানববন্ধনের আয়োজন করে।

মানববন্ধনে শিক্ষার্থী, শিক্ষক-শিক্ষিকা, অভিভাবক এবং সাধারণ মানুষ স্বতঃস্ফূর্তভাবে অংশ নেন।

আমরা করবো জয়’র ব্যবস্থাপনা পরিচালক ও সিইও লেখক-সাংবাদিক শওকত বাঙালির সভাপতিত্বে বক্তব্য দেন প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আনোয়ারা বেগম, বিদ্যালয় পরিচালনা পরিষদের সদস্য শিক্ষক শিমুল মুহুরী, আবুল মাসুম মোহাম্মদ মুবিন, হোসনে আরা বেগম, অভিভাবক সদস্য জিয়াউদ্দিন আহমেদ, রাজনীতিক জামশেদুল আলম চৌধুরী, মো. সালাহ উদ্দীন, উম্মে হাবিবা আঁখি, সাবেক মহানগর ছাত্রলীগ নেতা রাশেদুল আজিম রাসেল ও আহিল সিরাজ, আলোকবর্তিকা’র প্রতিষ্ঠাতা সভাপতি মো. ওসমান ফারুকী, সদস্য আবু মাসুদ, মো. সাইফুল্লাহ প্রমুখ।

মানববন্ধনে প্রতিবাদী কবিতা আবৃত্তি করেন নবম শ্রেণির ছাত্রী শেখ আরিনা অর্পা, ইবনাত জারিন এবং ৬ষ্ঠ শ্রেণির ছাত্রী ওয়াসিফা নাওয়ার মুনা।

প্রধান অতিথির বক্তব্যে আ জ ম নাছির উদ্দীন বলেন, নারী নির্যাতনকারী ও ধর্ষকদের চিহ্নিত করতে হবে। প্রতিরোধ করতে হবে। সমাজ থেকে বিতাড়িত করতে হবে। আর এসবের জন্য সম্মিলিত উদ্যোগ জরুরি। দেশের অর্ধেক জনগোষ্ঠী নারী। নারীর নিরাপত্তা নিশ্চিত করতে নারী-পুরুষ সবাইকে অপকর্মের বিরুদ্ধে সোচ্চার হতে হবে।

সাংবাদিক শওকত বাঙালি বলেন, সমস্যাটি সবার। সবারই এগিয়ে আশা উচিত। প্রতিবাদ করা। প্রতিরোধ গড়া। নারী-পুরুষ নির্বিশেষে প্রতিরোধের দেয়াল গড়তে হবে সম্মিলিতভাবে। গুটিকয়েক অমানুষের দায়ভার কেন পুরুষ জাতি নেবে? সুতরাং এ বিষয়ে সচেতনতার বিকল্প নেই।

বাংলাদেশ সময়: ২১৫৬ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১৮

জেইউ/টিসি

সীতাকুণ্ডের ‘লাল পেয়ারা’র কদর বাড়ছে
এস কে সিনহার বই পরাজিত লোকের হা-হুতাশ ছাড়া কিছু নয়
‘একদিন না একদিন কাঠগড়ায় দাঁড়াতে হবে’
নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে ৪ জনের মৃত্যু
কুয়াকাটায় মাছ ধরতে গিয়ে ৩৩ জে‌লে নিখোঁজ
রক্তাক্ত কারবালার সংক্ষিপ্ত ইতিহাস
অধূমপায়ীদের কি ফুসফুসের রোগ হয়?
ট্রাকের ধাক্কায় বিজিবি সদস্য নিহত
শার্শায় অজ্ঞাত নারীর মরদেহ উদ্ধার
কারবালা এখন যেমন