আন্তর্জাতিক চাপেই রোহিঙ্গাদের প্রত্যাবাসন সম্ভব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রোহিঙ্গা। ফাইল ফটো

কক্সবাজার: রাখাইনে রোহিঙ্গারা অমানবিক নির্যাতনের স্বীকার হয়েছে উল্লেখ করে সৌদি আরবের কিং সালমান রিলিফ অ্যান্ড হিউম্যানিটারিয়ান সেন্টারের জেনারেল সুপারভাইজার ড. আবদুল্লাহ আল রাবিয়াহ বলেছেন, রোহিঙ্গাদের নিজ ভূমিতে সম্মান ও নিরাপদে ফেরাতে হবে। এটি সম্ভব কেবল মিয়ানমারের ওপর আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপ প্রয়োগের মাধ্যমে। যতদিন রোহিঙ্গারা সম্মানজনকভাবে ফিরতে পারছে না, ততদিন তাদের মানবিক সব ধরনের সহযোগিতা দেবে সৌদি সরকার।

বুধবার (১১ এপ্রিল) দুপুরে কক্সবাজারে উখিয়ার বালুখালি রোহিঙ্গা ক্যাম্পে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। এর আগে সকালে একটি প্রতিনিধি দল নিয়ে দু’দিনের সফরে কক্সবাজার পৌঁছান তিনি।
 
আসন্ন রমজানে রোহিঙ্গাদের রোজা পালন নির্বিঘ্ন করতে সৌদি সরকারের সহযোগিতার হাত প্রসারিত রয়েছে উল্লেখ করে সৌদি সরকারের সাবেক এ স্বাস্থ্যমন্ত্রী বলেন, নিপীড়নের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে আশ্রয় নেওয়া রোহিঙ্গারাও মানুষ। মানুষ হিসেবে সব সুযোগ-সুবিধা পাওয়ার অধিকার তাদের রয়েছে। কিন্তু নিজ দেশ মিয়ানমারেই তারা পাশবিকতার শিকার হয়েছেন। তাই তাদের পাশে দাঁড়িয়েছে সৌদি সরকার।

তিনি বলেন, রোহিঙ্গা সংকটের শুরু থেকেই সৌদি সরকার ২০ মিলিয়ন সৌদি রিয়াল সাহায্য দিয়েছে। সংকট দূরিভূত না হওয়া পর্যন্ত এ সহায়তা অব্যাহত রাখা হবে।
 
বুধবার কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থী শিবিরগুলো পরিদর্শন করে সৌদি আরবের উচ্চপর্যায়ের ২১ সদস্যের এ প্রতিনিধি দল। প্রতিনিধি দলটি সকাল ১১টায় কক্সবাজার পৌঁছান। দুপুর সাড়ে ১২টায় উখিয়ার বালুখালি রোহিঙ্গা শিবিরে ত্রাণ সামগ্রী বিতরণ করেন তারা। এসময় তারা আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএম পরিচালিত ত্রাণ বিতরণ কেন্দ্রে রোহিঙ্গা নারী ও শিশুদের সঙ্গে কথা বলেন এবং রোহিঙ্গা ক্যাম্প ঘুরে দেখেন।

বিকেলে মালয়েশিয়ান সরকারের অর্থায়নে পরিচালিত ফিল্ড হাসপাতাল পরিদর্শন করে প্রতিনিধি দলটি। সৌদি সরকারের উচ্চপর্যায়ের কোনো প্রতিনিধি দল এ প্রথম রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলো।
 
সৌদি প্রতিনিধি দলটি বুধবার কক্সবাজারে অবস্থান করবে। সেখানে সৌদি অতিথির সম্মানে নৈশভোজের আয়োজন করা হচ্ছে।

আব্দুল্লাহ আল রাবিয়াহ’র নেতৃত্বে আসা সফরকারীরা সফরের দ্বিতীয় দিনে বৃহস্পতিবার (১২ এপ্রিল) সকাল সাড়ে ৯টায় কক্সবাজার সদর হাসপাতাল পরিদর্শন করবেন। দুপুরে জাতিসংঘ শরণার্থী সংস্থা ইউএনএইচসিআরের সঙ্গে প্রতিনিধি দলটির একটি চুক্তি সই করার কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৩৩ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১৮
টিটি/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন: রোহিঙ্গা
খুলনায় সড়ক দুর্ঘটনায় দুই সহোদরের মৃত্যু
‘আমার আত্মবিশ্বাস আছে, কারো লেখা পড়ে শিখতে হবে না’  
রশিদের অলরাউন্ড নৈপুণ্যে বাংলাদেশের হার
অস্ত্রধারী সেই ছাত্রলীগ নেতা আটক
‘নাতির জন্য বারবার মোবাইলে পিন কোড পরিবর্তন করতে হয়’
দলীয় ১শ’ রানে মিরাজের বিদায়
রহস্য গল্পকার স্টিফেন কিং-এর জন্ম
রশিদের ঘূর্ণিতে বিপর্যয়ে বাংলাদেশ
আশা জাগিয়ে ফিরে গেলেন সাকিব
চট্টগ্রামে ইয়াবাসহ গ্রেফতার ১১