ঢাকা, বুধবার, ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০, ২১ জিলহজ ১৪৪১

চট্টগ্রাম প্রতিদিন

কর্মকর্তার স্বাক্ষর জাল করে চালান খালাসের চেষ্টা!

মো.মহিউদ্দিন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫০ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৭
কর্মকর্তার স্বাক্ষর জাল করে চালান খালাসের চেষ্টা!

চট্টগ্রাম: কাস্টমসের সহকারী রাজস্ব কর্মকর্তার স্বাক্ষর জাল করে প্রায় এক কোটি টাকা রাজস্ব ফাঁকি দেওয়ার চেষ্টা করেছিল এ কে এন্টারপ্রাইজ ২০০৬ নামে একটি সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠান। কিন্তু শেষ রক্ষা হয়নি। খালাস পর্যায়ে কাস্টম কর্মকর্তাদের হাতে ধরা পড়েছে জালিয়াতির ঘটনা।

বুধবার (১ নভেম্বর) পণ্যভর্তি কন্টেইনার দুটি আটক করে চট্টগ্রাম বন্দরের নিরাপত্তা হেফাজতে রাখা হয়েছে। জালিয়াতির বিষয়টি প্রাথমিক তদন্তে প্রমাণিত হয়েছে।

তবে চালানটির শতভাগ কায়িক পরীক্ষা করা হবে।

কাস্টমস সূত্রে জানা গেছে, ঢাকার সান ফ্লাওয়ার নামে একটি আমদানিকারক প্রতিষ্ঠান ৬৬ লাখ ৩৭ হাজার টাকায় চীন থেকে দুই কন্টেইনার জিপার আমদানির ঘোষণা দেয়। চালানটি চট্টগ্রাম বন্দরে পৌঁছলে গত ২৯ অক্টোবর বিলঅফএন্ট্রি দাখিল করে সংশ্লিষ্ট সিঅ্যান্ডিএফ প্রতিষ্ঠান এ কে এন্টারপ্রাইজ।

জে আর ইয়ার্ডে থাকা কন্টেইনার দুটি খালাস নিতে ঘোষণা অনুযায়ী পণ্যের অ্যাসেসমেন্ট মূল্য ২৫ লাখ টাকা আদায় করে প্রতিষ্ঠানটি। কিন্তু গোপন সংবাদ থাকায় চালানটি খালাস পর্যায়ে আটক করেন চট্টগ্রাম কাস্টমসের ডেপুটি কমিশনার মো. নুর উদ্দিন মিলন। প্রাথমিক তদন্তে কন্টেইনার দুটিতে জিপারের বদলে উচ্চ শুল্কের সোফার কাপড় পাওয়া যায়।

মিথ্যা ঘোষণা এবং স্বাক্ষর জাল করে চালানটি খালাস নিয়ে প্রায় এক কোটি টাকা সরকারি রাজস্ব ফাঁকি দেওয়ার চেষ্টা করা হয়েছিল বলে জানিয়েছেন ডেপুটি কমিশনার মো. নুর উদ্দিন মিলন।

তিনি বাংলানিউজকে জানান, দুই কন্টেইনারে ৪০ টন জিপার আমদানির ঘোষণা দিয়ে সোফার কাপড় নিয়ে আসে। তাই খালাস পর্যায়ে চালানটি আটক করে বন্দরের হেফাজতে রাখা হয়েছে।

চালানটি শতভাগ কায়িক পরীক্ষার জন্য আমদানিকারক ও সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠানকে চিঠি দেওয়া হবে জানিয়ে তিনি বলেন, কয়েকদিনের মধ্যে কায়িক পরীক্ষার ব্যবস্থা নিতে চিঠি দেব। তারা যদি ব্যবস্থা না করে কাস্টমস কর্তৃপক্ষ তারিখ নির্ধারণ করে কায়িক পরীক্ষার ব্যবস্থা করবে।

মিথ্যা ঘোষণায় পণ্য আমদানি করায় কাস্টমস আইন অনুযায়ী আমদানিকারকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার পাশাপাশি কাস্টমস কর্মকর্তার স্বাক্ষর জাল করার অপরাধে মামলা দায়ের করা হবে বলে জানান ডেপুটি কমিশনার নুর উদ্দিন।

বাংলাদেশ সময়: ২২৫০ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৭

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa