ঢাকা, বুধবার, ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০, ২১ জিলহজ ১৪৪১

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রাম বন্দরে তেজস্ক্রিয় পদার্থযুক্ত কনটেইনার আটক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০১৭
চট্টগ্রাম বন্দরে তেজস্ক্রিয় পদার্থযুক্ত কনটেইনার আটক

চট্টগ্রাম: চট্টগ্রাম বন্দরে তেজষ্ক্রিয় পদার্থযুক্ত একটি কনটেইনার আটক করেছে কাস্টমস কর্তৃপক্ষ।

দুই সপ্তাহ আগে কনটেইনারটি আটক করে বন্দরের ডিটেনশন সেন্টারে রাখা হয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম কাস্টমসের কমিশনার এ এফ এম আবদুল্লাহ।  

তিনি জানান, সিটাডেল গ্লোবাল কর্পোরেশন নামে একটি রপ্তানিকারক প্রতিষ্ঠান জিংক ককসিট ঘোষণা দিয়ে কনটেইনারটি চীনে রপ্তানির চেষ্টা করেছিল।

কনটেইনারটিতে অতি মাত্রায় তেজস্ক্রিয় পদার্থ রয়েছে যা মানবদেহের জন্য খুবই ক্ষতিকারক। প্রাথমিক তদন্তে প্রমাণিত হওয়ায় এটি আটক করা হয়েছে। কনটেইনার থেকে কিছু নমুনা সংগ্রহ করে ঢাকায় ল্যাব টেষ্টের জন্য পাঠানো হয়েছে। রিপোর্ট পাওয়ার পর জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে কনটেইনারটি সিলগালা করে মেগাপোর্টের আওতায় রাখা হয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম বন্দরের পরিচালক নিরাপত্তা লে কর্নেল আবদুল গাফফার।

কনটেইনারটি শ্রীলঙ্কা-সিঙ্গাপুর হয়ে চীনে যাওয়ার কথা ছিল বলে জানান তিনি।

বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের ‘পরমাণু শক্তি কেন্দ্র চট্টগ্রাম’র পরিচালক ড. শাহাদাত বাংলানিউজকে জানান, চট্টগ্রাম কাস্টম হাউস কর্তৃপক্ষ বিকেলে তেজস্ক্রিয় সম্পন্ন কনটেইনার আটকের বিষয়টি টেলিফোনে জানিয়েছে। সন্দেহজনক কনটেইনার মেগাপোর্ট ইনিশিয়েটিভের অধীনে রাখা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০১৭

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa