শিল্পকলায় সংলাপের ‘নিরাশ্রয়’

238 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
গল্পটি হতে পারতো একটি সুখী পরিবারের। সুবিনয় ও কান্তা সেনের হাসিখুশি পরিবার। কিন্তু হঠাৎ তাদের পরিবারে এসে হাজির হয় গোয়েন্দা বিভাগের সত্য মিত্র। সত্য তার সঙ্গে নিয়ে আসে এক অনাকাঙ্খিত সংবাদ।

চট্টগ্রাম: গল্পটি হতে পারতো একটি সুখী পরিবারের।  সুবিনয় ও কান্তা সেনের হাসিখুশি পরিবার। কিন্তু হঠাৎ তাদের পরিবারে এসে হাজির হয় গোয়েন্দা বিভাগের সত্য মিত্র।  সত্য তার সঙ্গে নিয়ে আসে এক অনাকাঙ্খিত সংবাদ।

সত্য জানায় কান্তার পূর্বতন স্বামী জয়ন্ত রায় ফিরে আসছেন।  যিনি ২৫ বছর যাবত নিরুদ্দেশ। কান্তা-সুবিনয়ের কাছে সে মৃত।  সত্য মিত্র চায় কথিত মৃত জয়ন্ত সেন পরিবারে আশ্রয় নিয়ে থাকুক।

নান্দীমুখ নাট্যদল আয়োজিত নয় দিনব্যাপি দক্ষিণ এশিয়া নাট্যোৎসবের তৃতীয় দিন রোববার সন্ধ্যায় প্রর্দশিত হয় ভারতের সংলাপ কোলকাতা নাট্যদলের মঞ্চ সফল প্রযোজনা নিরাশ্রয়। 

নাটকে দেখা যায় মানবিক দ্বন্দের বিভিন্ন ঘটনার টানাপোড়েনে ওঠে নানা প্রশ্ন। জয়ন্ত কি সেন পরিবারকে নিরাশ্রয় করে তুলবে?  নাকি সেন পরিবার জয়ন্তকে নিরাশ্রয় করবে?

এই টানাপোড়েনের মাঝেই মানবিক সত্ত্বার  কাঁপন অনুভূত হয়।  হয়তো কোথাও,কখনও আমরাও আশ্রয়হীনতার অভাবে নিজেদের নিরাশ্রয় করি।

সুজিত সেনের গল্প অনুসরণে ও কুন্তল মুখোপাধ্যায়ের নির্দেশনায় নাটকটিতে অভিনয় করেছেন গুরুপদ মিত্র,  শঙ্কর গাঙ্গুলী,  শর্মিলা বসু,  অমিতাভ রায়, কল্লোল দে, স্বাতী বিশ্বাস, মোনালিসা রায়, অংশুমান সেন, হরপ্রসাদ চক্রবর্তী, বিতানবিন্দু  বন্দ্যোপাধ্যায়, পরিতোষ সেনগুপ্ত, অমল আচার্য্য, রণজিৎ দাস ও বাদল লাহিড়ী।

নাটকের আগে শিল্পকলা একাডেমি মুক্তমঞ্চে নৃত্য পরিবেশন করে ঘুঙুর নৃত্যকলা কেন্দ্র।

সোমবার নাট্যোৎসবের চতুর্থ দিন মঞ্চস্থ হবে মোহাম্মেদ বেন আবদাল্লাহর কাহিনী অবলম্বনে ঢাকার বটতলা নাট্যদলের  নিরীক্ষাধর্মী  প্রযোজনা দি ট্রায়াল অব মালাই ইলিয়া ।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘন্টা, জানুয়ারি ৪, ২০১৫

Nagad
শোরুমে ডাকাতি: সুমনের স্বীকারোক্তি, রানা কারাগারে
‘বিএনপি আমলে সাহেদ হাওয়া ভবনের সঙ্গে যুক্ত ছিলেন’
করোনা: ঢাকাসহ চার জেলায় পশুর হাট না বসানোর প্রস্তাব
নোবেলজয়ী কবি পাবলো নেরুদার জন্ম
ঢাকার পথে সাহারা খাতুনের মরদেহ


ভিয়েতনামে মানবপাচারের ঘটনায় আটক তিনজন রিমান্ডে
পল্লবীতে ভুয়া চাকরিদাতা প্রতিষ্ঠানে অভিযান, আটক ৩
রাজশাহীতে বাসচাপায় অটোরিকশার চালকসহ নিহত ২
‘আদিম’ মুক্তির আগেই নির্মিত হচ্ছে সিক্যুয়েল
লকডাউনে ভিডিওচিত্র বানিয়ে খুদে শিক্ষার্থী প্রিয়তির রোবট জয়