দুর্যোগ মোকাবেলায় তরুণদের প্রশিক্ষিত করতে হবে: পানিসম্পদ মন্ত্রী

301 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
দেশের যে কোন দুর্যোগ মোকাবেলায় তরুণদের প্রশিক্ষিত করে গড়ে তোলার আহ্বান জানিয়েছেন পানিসম্পদ মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ। শুক্রবার বিকালে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ও যুব রেড ক্রিসেন্ট আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

চট্টগ্রাম: দেশের যে কোন দুর্যোগ মোকাবেলায় তরুণদের প্রশিক্ষিত করে গড়ে তোলার আহ্বান জানিয়েছেন পানিসম্পদ মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ।

শুক্রবার বিকালে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ও যুব রেড ক্রিসেন্ট আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান। নগরীর আন্দরকিল্লাহ’র জেমিসন রেড ক্রিসেন্ট মাতৃসদন হাসপাতাল প্রাঙ্গনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে মন্ত্রী বলেন, আমি জানতামই না রেড ক্রিসেন্ট সোসাইটি যুব রেড ক্রিসেন্ট নামে একটি সংগঠন রয়েছে। এখানে এসে জানতে পারলাম তারা চট্টগ্রামের প্রায় ৪০০টি স্কুল কলেজের শিক্ষার্থীদের নিয়ে তাদের সেবা কার্যক্রম চালাচ্ছে।

“যুব রেড ক্রিসেন্টের মতো তরুণদের সেবার মনোভাবে উদ্ধুদ্ধ করার জন্য আমাদের সকলকে একসঙ্গে কাজ করতে হবে।  এতে একদিকে যেমন যে কোন দুর্যোগে তরুণদের ব্যবহার করা যাবে, তেমনি সেবা কার্যক্রমের মধ্য দিয়ে তাদেরকে নৈতিক বোধে উন্নীত করা যাবে।”

আনিসুল ইসলাম মাহমুদ বলেন, এখন সমাজের এমনই অবস্থা যে সবকিছুরই মানদণ্ড হয় পয়সার ভিত্তিতে। এ অপসংস্কৃতির বিস্তার রোধ করা দল মত নির্বিশেষে সকলেরই নৈতিক দায়িত্ব, এ ধরণের পরিস্থিতি থেকে আমাদের বের হয়ে আসতে হবে। মানুষের মধ্যে নৈতিক বোধ অর্জন না হলে সমস্ত অর্জনই বৃথা।

প্রধান অতিথির বক্তব্যে রেড ক্রিসেন্টের বিভিন্ন কার্যক্রমের ভূয়সী প্রশসংসা করেন পানিসম্পদ মন্ত্রী। এসময় তিনি আন্দরকিল্লায় রেড ক্রিসেন্টের প্রস্তাবিত বহুতল ভবন নির্মাণের ক্ষেত্রে সকল প্রকারের সহযোগিতার আশ্বাস দেন।

তিনি বলেন, রেড ক্রিসেন্ট তাদের ৮০ শতক জায়গায় বহুতল ভবনের নির্মাণের প্রচেষ্টা চালাচ্ছে। আমার পরামর্শ চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের বাধা না থাকলে তা যেন অন্তত ২০ তলা বিশিষ্ট হয়। যেখানে একটি বিশেষায়িত আধুনিক হাসপাতালের পাশাপাশি ‍নার্সিং কলেজও প্রতিষ্ঠা করা যায়।

“ঢাকার বিভিন্ন হাসপাতালে আমি দেখেছি রোগীদের ৮০ শতাংশই চট্টগ্রামের।  এ অঞ্চলে ভালো হাসপাতাল না থাকার কারণে এটা হচ্ছে।  রেড ক্রিসেন্ট যেন তাদের পরিকল্পিত হাসপাতালকে মানুষের রোগপ্রবণতা বিচার করে বিশেষ হাসপাতালে পরিণত করে।”

বার্ষিক সাধারণ সভা উপলক্ষে আয়োজিত এ অনুষ্ঠানে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ব্যবস্থাপনা পর্ষদের সদস্য ডা. শফিউল আজম ও জেলা ইউনিটের সাধারণ সম্পাদক নুরুল আনোয়ার চৌধুরী বাহারকে সংবর্ধনা দেয় সংগঠনটি।

বাংলাদেশ সময়: ২১৪৩ ঘণ্টা, ০২ জানুয়ারি, ২০১৪

Nagad
খুমেক হাসপাতালে বিক্রি হচ্ছে করোনা নেগেটিভ সার্টিফিকেট!
প্রভাতী ইন্স্যুরেন্সের লভ্যাংশ ঘোষণা
নিউইয়র্কে পাঠাওয়ের সহ-প্রতিষ্ঠাতা ফাহিম খুন
ছোটপর্দায় আজকের খেলা
কথায় কথায় অনলাইনে খাবার অর্ডার করেন, নিরাপদ তো? 


শীর্ষ চারের লড়াইয়ে এগিয়ে গেল চেলসি
এন্ড্রু কিশোরের শেষকৃত্যানুষ্ঠান শুরু, চলছে প্রার্থনা
বার বার অবস্থান পরিবর্তন, দালালের সহায়তায় দেশত্যাগের চেষ্টা
স্বাস্থ্যবিধি মেনেই চলছে ব্যাংকের কার্যক্রম
করোনা: চট্টগ্রামে নতুন শনাক্ত ১৬৭