কর্ণফুলীতে টানেল নির্মাণ উদ্বোধন করবেন চীনের রাষ্ট্রপতি

1183 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সোহেল সরওয়ার/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
চলতি বছরের শেষ মাসে কর্ণফুলী নদীর তলদেশে টানেল নির্মাণ কাজের উদ্বোধন করা হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের। শিডিউল পাওয়া সাপেক্ষে চীনের রাষ্ট্রপতি শি জিনপিং নির্মাণ কাজের উদ্বোধন করতে পারেন উল্লেখ করে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী চীনের পররাষ্ট্রমন্ত্রীকে অনুরোধ করেছেন।

চট্টগ্রাম: চলতি বছরের শেষ মাসে কর্ণফুলী নদীর তলদেশে টানেল নির্মাণ কাজের উদ্বোধন করা হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের।

শিডিউল পাওয়া সাপেক্ষে চীনের রাষ্ট্রপতি শি জিনপিং নির্মাণ কাজের উদ্বোধন করতে পারেন উল্লেখ করে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী চীনের পররাষ্ট্রমন্ত্রীকে অনুরোধ করেছেন। রাষ্ট্রপতির শিডিউল পেলে তিনিই নির্মাণ কাজের উদ্বোধন করবেন।

চীন এই টানেল নির্মাণে ১০০ কোটি মার্কিন ডলার ব্যয় করবে। এই প্রকল্পের নির্মাণ কাজের প্রক্রিয়া চলতি বছরের জুন-জুলাইয়ে শুরু হবে বলেও জানান তিনি।

শুক্রবার সকালে কর্ণফুলী টানেলের স্থান পরিদর্শন করতে গিয়ে সাংবাদিকদের এসব কথা জানান ওবায়দুল কাদের। এসময় সংসদ সদস্য এমএ লতিফ ও শামসুল হক উপস্থিত ছিলেন।

কর্ণফুলী নদীর তলদেশে টানেল নির্মাণে বাংলাদেশ ও চীন গত বছরের ১০ জুন একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করে। এমওইউ অনুযায়ী চীন সরকার ১০০ কোটি মার্কিন ডলার ব্যয়ে এই টানেল নির্মাণ করবে।

বেইজিংয়ে অনুষ্ঠিত সমঝোতা স্মারকে যোগাযোগ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এবং চীনের পরিবহন ও যোগাযোগ উপমন্ত্রী চি-কু মাও স্বাক্ষর করেন।

বাংলাদেশ সময়:১২২০ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৫ 

Nagad
নিউইয়র্কে পাঠাওয়ের সহ-প্রতিষ্ঠাতা ফাহিম খুন
ছোটপর্দায় আজকের খেলা
কথায় কথায় অনলাইনে খাবার অর্ডার করেন, নিরাপদ তো? 
শীর্ষ চারের লড়াইয়ে এগিয়ে গেল চেলসি
এন্ড্রু কিশোরের শেষকৃত্যানুষ্ঠান শুরু, চলছে প্রার্থনা


বার বার অবস্থান পরিবর্তন, দালালের সহায়তায় দেশত্যাগের চেষ্টা
স্বাস্থ্যবিধি মেনেই চলছে ব্যাংকের কার্যক্রম
করোনা: চট্টগ্রামে নতুন শনাক্ত ১৬৭
খুলনায় দিয়াশলয় নিয়ে মারামারিতে যুবক নিহত
চামড়া সংরক্ষণের লবণ মজুদ আছে, বাড়বে না দাম