জেএসসি পরীক্ষাকেন্দ্রের পাশে ছাত্রদলের সভা, পরীক্ষার্থীদের দুর্ভোগ

17 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
নগরীর জামালখানে ডা.খাস্তগীর সরকারি বালিকা বিদ্যালয় কেন্দ্রে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা চলাকালীন সময়ে আনুমানিক ১০০ গজের মধ্যেই মাইক লাগিয়ে সভা করেছে নগর ছাত্রদল। এসময় অতিরিক্ত শব্দের কারণে পরীক্ষায় বিঘ্ন ঘটে। চরম অসুবিধায় পড়েন কোমলমতি পরীক্ষার্থীরা।

চট্টগ্রাম: নগরীর জামালখানে ডা.খাস্তগীর সরকারি বালিকা বিদ্যালয় কেন্দ্রে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা চলাকালীন সময়ে আনুমানিক ১০০ গজের মধ্যেই মাইক লাগিয়ে সভা করেছে নগর ছাত্রদল। এসময় অতিরিক্ত শব্দের কারণে পরীক্ষায় বিঘ্ন ঘটে। চরম অসুবিধায় পড়েন কোমলমতি পরীক্ষার্থীরা।

এছাড়া বিভিন্ন এলাকা থেকে নেতা-কর্মীরা মিছিল নিয়ে সেখানে জড়ো হওয়াতে ওই সড়কে যানজটে সৃষ্টি হয়। এতে কেন্দ্রের ভেতরে পরীক্ষার্থীদের পাশাপাশি বাইরে অপেক্ষারত অভিভাবক ও পথচারীদের দুর্ভোগ পোহাতে হয়। এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন অভিভাবকরা।

চট্টগ্রাম প্রেস ক্লাবের ইঞ্জিনিয়ার আব্দুল খালেক মিলনায়তনে সভা করার কথা থাকলেও আইন অমান্য করেই মাইক লাগিয়ে বক্তৃতা দিতে থাকে। এসময় ঘটনাস্থলে পুলিশ উপস্থিত থাকলেও কোন ধরণের ব্যবস্থা নেয়নি।

সিএমপি আইন অনুযায়ী পরীক্ষা চলাকালীন সময়ে কেন্দ্রের আশপাশে ২০০ গজের ভেতর সব ধরণের মিছিল ও সভা-সমাবেশ নিষিদ্ধ। এছাড়া চট্টগ্রাম প্রেস ক্লাবের অভ্যন্তরে সভা হলে বাইরে মাইক ব্যবহারের কোন বিধান নেই।

জানা গেছে, বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের ৫০তম জন্ম বার্ষিকী উপলক্ষে শোভাযাত্রা, শীতবস্ত্র বিতরণ ও আলোচনা সভার আয়োজন করে চট্টগ্রাম মহানগর ছাত্রদলের একাংশ।

নগর ছাত্রদলের সভাপতি গাজী সিরাজ উল্লাহ’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন নগর বিএনপির সাধারণ সম্পাদক ডা. শাহাদাত হোসেন। অন্যদিকে কর্মী সমর্থকদের নিয়ে নাসিমন ভবনে আলাদা কর্মসূচি পালন করেছে সাংগঠনিক সম্পাদক এইচ এম রাশেদ খান। সেখানে সাবেক হুইপ সৈয়দ ওয়াহিদুল আলম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

নগর ছাত্রদলের সভাপতি গাজী সিরাজ উল্লাহ বাংলানিউজকে বলেন, চট্টগ্রাম প্রেস ক্লাবে আগে থেকেই আমাদের নির্ধারিত কর্মসূচি ছিল।

প্রেস ক্লাবের বাইরে মাইক ব্যবহারের বিষয়টি স্বীকার করে তিনি বলেন, পরীক্ষার বিষয়ে আমরা কিছুই জানতাম না। পরে আমাদের জানানো হলে মাইক ব্যবহার বন্ধ রাখি।

পরীক্ষাকেন্দ্রের পাশে মাইক ব্যবহারের বিষয়ে নগর পুলিশের সহকারি কমিশনার পদমর্যাদার এক কর্মকর্তা বাংলানিউজকে বলেন, ছাত্রদল পুলিশের কাছ থেকে মাইক ব্যবহারের কোন অনুমতি নেয়নি। তারা হঠাৎ করে মাইক লাগিয়ে সভা করেছে। পুলিশ খবর পেয়ে সেখানে পৌঁছার আগেই তারা সভা শেষ করে চলে গেছে।

আওয়ামী লীগের নিন্দা
জেএসসি পরীক্ষা চলাকালীন সময়ে কেন্দ্রের সামনে মিছিল ও মাইক ব্যবহার করে তারেক রহমানের জন্মদিনের সভা করার তীব্র নিন্দা জানিয়েছেন উত্তর জেলা আওয়ামী লীগের শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক বেদারুল আলম চৌধুরী বেদার।

গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি বলেন, প্রেস ক্লাবের ভেতরে সভা হওয়ার কথা থাকলেও প্রচারের জন্য বাইরে একাধিক মাইক ব্যবহার করা হয়। এতে কোমলমতি শিক্ষার্থীদের পরীক্ষায় ব্যাঘাত ঘটে।

নিয়ম না থাকলেও এ ধরণের কর্মকাণ্ডের পরও প্রশাসনের নিরবতায় বিস্ময় প্রকাশ করেন তিনি। বিষয়টি তদন্তেরও দাবি জানিযেছেন আওয়ামী লীগের এই নেতা।

বাংলাদেশ সময়: ২০৫১ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৪

Nagad
‘বিএনপি আমলে সাহেদ হাওয়া ভবনের সঙ্গে যুক্ত ছিলেন’
করোনা: ঢাকাসহ চার জেলায় পশুর হাট না বসানোর প্রস্তাব
নোবেলজয়ী কবি পাবলো নেরুদার জন্ম
ঢাকার পথে সাহারা খাতুনের মরদেহ
ভিয়েতনামে মানবপাচারের ঘটনায় আটক তিনজন রিমান্ডে


পল্লবীতে ভুয়া চাকরিদাতা প্রতিষ্ঠানে অভিযান, আটক ৩
রাজশাহীতে বাসচাপায় অটোরিকশার চালকসহ নিহত ২
‘আদিম’ মুক্তির আগেই নির্মিত হচ্ছে সিক্যুয়েল
লকডাউনে ভিডিওচিত্র বানিয়ে খুদে শিক্ষার্থী প্রিয়তির রোবট জয়
সিলেটে করোনার নমুনা জট নেই