আদেশ অমান্য

সিআইডি পরিদর্শক আদালতে হাজির, সময় প্রার্থনা

349 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
আদেশ অমান্য করে এক আসামীকে রিমাণ্ডে নেয়ার ঘটনায় ব্যাখা দেবার জন্য আদালতে হাজির হয়ে সময় চেয়েছেন সিআইডি’র চট্টগ্রাম জোনের পরিদর্শক মিতশ্রী বড়ুয়া।

চট্টগ্রাম: আদেশ অমান্য করে এক আসামীকে রিমাণ্ডে নেয়ার ঘটনায় ব্যাখা দেবার জন্য আদালতে হাজির হয়ে সময় চেয়েছেন সিআইডি’র চট্টগ্রাম জোনের পরিদর্শক মিতশ্রী বড়ুয়া।

বৃহস্পতিবার তিনি চট্টগ্রামের জেলা ও দায়রা জজ একেএম নাসিরউদ্দিন মাহমুদের আদালতে হাজির হয়ে সময় প্রার্থনা করেন। এসময় মিতশ্রী বলেন, কারণ দর্শানো এবং সশরীরে আদালতে হাজিরের নোটিশ তিনি পেয়েছেন বুধবার বিকেলে। স্বল্প সময়ের মধ্যে তিনি ব্যাখা প্রস্তুত করতে না পারায় সময়ের আবেদন জানান।

এদিকে আসামীর আইনজীবী আদালতে নতুনভাবে দু’টি আবেদন জমা দিয়েছেন। এগুলো হচ্ছে, পরিদর্শক মিতশ্রী বড়ুয়াকে আদালত অবমানন‍ার অভিযোগে বরখাস্ত করা এবং দণ্ডবিধির ১৬৮ ধারায় তার ক্ষমতার অপব্যবহারের ব্যাপারে অনুসন্ধানের জন্য দুর্নীতি দমন কমিশনকে দায়িত্ব দেয়া।

আসামীর আইনজীবী অ্যাডভোকেট প্রবীর ধর বাংলানিউজকে বলেন, উভয় আবেদনের উপর শুনানি এবং আসামীর বক্তব্য উপস্থাপনের জন্য আদালত আগামী ২৪ নভেম্বর সময় নির্ধারণ করেছেন।

আদালত সূত্রে জানা গেছে, গত ১৭ জুলাই চট্টগ্রামের লোহাগাড়ার চুনতি এলাকায় শহর অভিমুখী বাসে তল্লাশি চালিয়ে এক কেজি ৬০০ গ্রাম ওজনের ১০টি স্বর্ণের বারসহ সুজন ধরকে (৩৭) আটক করে পুলিশ।

প্রায় ৭৫ লক্ষ টাকা মূল্যের এই স্বর্ণের বার উদ্ধারের ঘটনায় সুজন ধরের বিরুদ্ধে লোহাগাড়া থানায় চোরাচালান আইনে একটি মামলা দায়ের হয়। ওই মামলায় ১৮ জুলাই আদালতে হাজির করে সুজনকে তিনদিনের রিমাণ্ডে নেয় লোহাগাড়া থানা পুলিশ। জিজ্ঞাসাবাদের পর ২৪ জুলাই তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়।

এরপর মামলাটি তদন্তের দায়িত্ব পায় সিআইডি। গত ৩ নভেম্বর মামলার তদন্তকারী কর্মকর্তা সিআইডি’র পরিদর্শক মিতশ্রী বড়ুয়া আদালতে আবারও পাঁচদিনের রিমাণ্ডের আবেদন জানান। চট্টগ্রামের জ্যেষ্ঠ্য বিচারিক হাকিম কুদরত ই ইলাহী ১২ নভেম্বর এ আবেদনের উপর শুনানি শেষে দুইদিনের রিমাণ্ড মঞ্জুর করেন।

এ আদেশের বিরুদ্ধে সুজন ধরের আইনজীবী অ্যাডভোকেট প্রবীর ধর জেলা ও দায়রা জজ আদালতে রিভিশন মামলা দায়ের করেন। ১৭ নভেম্বর শুনানি শেষে আদালত রিমাণ্ডের আদেশ স্থগিত করেন।

অ্যাডভোকেট প্রবীর ধর বাংলানিউজকে বলেন, জেলা ও দায়রা জজ মহোদয়ের আদেশ আমি তাৎক্ষণিক লিখিতভাবে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতকে অবহিত করি। আদালত সাধারণ নিবন্ধন শাখার সংশ্লিষ্ট কর্মকর্তাকে বিষয়টি তদন্তকারী কর্মকর্তাকে জানানোর আদেশ দেন। সাধারণ নিবন্ধন শাখার কর্মকর্তা তাৎক্ষণিকভাবে পরিদর্শক মিতশ্রী বড়ুয়াকে ০১৭১৬৫৬১৬৬৩ নম্বরে ফোন করে রিমাণ্ড আদেশ স্থগিতের বিষয়টি জানান।

তিনি বলেন, আদালতের আদেশ অমান্য করে মিতশ্রী বড়ুয়া ১৮ নভেম্বর বিকেল ৪টার দিকে সুজনকে রিমাণ্ডে নেন। বুধবার (১৯ নভেম্বর) সকাল ৯টা ৫০ মিনিটে তাকে কোতয়ালি থানায় হস্তান্তর করেন মিতশ্রী।

অ্যাডভোকেট প্রবীর ধর অভিযোগ করেন, রিমাণ্ডে নেয়ার পর সুজন ধরকে প্রচণ্ডভাবে মারধর করে হাঁটু ভেঙ্গে দেয়া হয়েছে।

এ অবস্থায় প্রবীর ধর বুধবার সিআইডি পরিদর্শক মিতশ্রী বড়ুয়া’র আদালতের আদেশ অমান্য করার বিষয়ে আইনগত ব্যবস্থা চেয়ে জেলা ও দায়রা জজের কাছে একটি আবেদন করেন। ওই আবেদনটি গ্রহণ করে আদালত মিতশ্রীকে সশরীরে হাজির হয়ে ব্যাখা দেয়ার নির্দেশ দেন।

বাংলাদেশ সময়: ১৭৩০ঘণ্টা, নভেম্বর ২০,২০১৪

Nagad
নালিতাবাড়ী-ঝিনাইগাতীতে ২৫ গ্রাম প্লাবিত
বিপিও উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান পলকের
বিনিয়োগ আকর্ষণে নীতিমালা সংস্কারের পরামর্শ
ভুয়া চিকিৎসকসহ ৩ জনকে কারাদণ্ড, হাসপাতাল সিলগালা
পশ্চিমবঙ্গে একদিনে করোনা আক্রান্ত ১,৫৬০ জন


নভোএয়ারে ভ্রমণ করলে ফ্রি কাপল টিকিট
‘টাউট’ শহীদুলের আইন পেশা, আছে মানবাধিকার সংগঠন!
সব বিভাগে ভারী বর্ষণের শঙ্কা, বন্যার অবনতি
অর্ধেক দামে মিলবে কৃষি যন্ত্রপাতি, একনেকে প্রকল্প
খুলনায় নতুন করোনা রোগী শনাক্ত ৭৩, মোট ৩১০৮