যুক্তরাষ্ট্রের ভিসা ফি প্রদান ও ভিসা গ্রহণ চট্টগ্রামে বসেই

1383 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সোহেল সরওয়ার/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
যুক্তরাষ্ট্রে ভিসার আবেদন প্রক্রিয়া আরও সহজ করা হয়েছে। নতুন নিয়ম অনুযায়ী বাংলাদেশের যে কোন প্রান্ত থেকে ভিসা আবেদনকারী অনলাইনে আবেদন করে নিজের পছন্দ অনুযায়ী সাক্ষাৎকারের সময় নির্ধারণ করতে পারবেন।

চট্টগ্রাম: যুক্তরাষ্ট্রে ভিসার আবেদন প্রক্রিয়া আরও সহজ করা হয়েছে। নতুন নিয়ম অনুযায়ী বাংলাদেশের যে কোন প্রান্ত থেকে ভিসা আবেদনকারী অনলাইনে আবেদন করে নিজের পছন্দ অনুযায়ী সাক্ষাৎকারের সময় নির্ধারণ করতে পারবেন।

আগে একটি ব্যাংকে আবেদন ফি জমা দেওয়ার নিয়ম থাকলেও এখন চট্টগ্রামে একটিসহ বাংলাদেশে এইচএসবিসি ব্যাংকের ছয়টি শাখায় জমা দেওয়া যাবে। ভিসাসহ পাসপোর্ট গ্রহণ করা যাবে আগ্রাবাদ সাইমন ওভারসিজ থেকে।

আগে ভিসার আবেদনের পর সাক্ষাতৎকার, টাকা জমা এবং ভিসা গ্রহণের জন্য ঢাকা যেতে হলেও বর্তমানে কেবল সাক্ষাৎকারের জন্য একবার ঢাকা যেতে হবে। ফলে ভিসা প্রক্রিয়া তিন ধাপ থেকে একধাপে আসলো। তবে ভিসা পাওয়ার ক্ষেত্রে ব্যক্তির যোগ্যতা আগের মতোই।

এছাড়া  আবেদন প্রক্রিয়ায় যে কোন সহায়তার জন্য কল সেন্টারে ফোন করে বাংলা ও ইংরেজি উভয় ভাষায় সহায়তা নিতে পারবেন আবেদনকারীরা। কল সেন্টার রবি থেকে বৃহস্পতিবার প্রতিদিন সকাল আটটা থেকে রাত আটটা পর্যন্ত চালু থাকবে।

বৃহস্পতিবার দুপুরে নগরীর জামালখানে এমেরিকান কর্নারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। গত ১৪ সেপ্টেম্বর থেকে নতুন নিময় চালু হলেও চট্টগ্রামের জনগণকে আরো ভালভাবে অবহিত করতেই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

মার্কিন পররাষ্ট্র দফতরের ডেপুটি চিফ অব মিশন ডেভিড মিলি বলেন, সবাই চায় আমাদের সেবা ব্যবস্থা আরো উন্নত হোক। আমরাও চাই যুক্তরাষ্ট্র ভ্রমণে ভিসা প্রক্রিয়া সহজ করতে। এজন্য ঢাকার কনস্যুলার অফিস কাজ করে যাচ্ছে।

বর্তমানে ভিসা প্রক্রিয়া সহজ করা হয়েছে। এতে আগের মতো সাক্ষাৎকার, ব্যাংকে টাকা জমা ও ভিসা গ্রহণের জন্য ঢাকা যেতে হতো। কিন্তু এখন কেবল সাক্ষাৎকার দিতেই ঢাকা যেতে হবে। বাকি কাজ চট্টগ্রামে বসেই করা যাবে।

বিষয়টি চট্টগ্রামের বাসিন্দাদের আরো ভালোভাবে অবহিত করতেই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রে নতুন ভিসা প্রক্রিয়া নিয়ে বিস্তারিত কথা বলেন , মার্কিন পররাষ্ট্র দফতরের ভাইস কনস্যুল ক্যামেরন মিলার্ড।  এসময় প্রেস চিফ মারিনা ইয়াসমিন উপস্থিত ছিলেন।

মিলার্ড বলেন, যুক্তরাষ্ট্রের নন-ইমিগ্র্যান্ড (ভ্রমণ, ব্যবসা ও স্টুডেন্ট) ভিসা আবেদন প্রক্রিয়া এখন সবচেয়ে সহজ। তবে ভিসা পাওয়া ক্ষেত্রে আবেদনকারীর যোগ্যতার  আগের মতোই।

তিনি বলেন, ভিসার আবেদন ও প্রাপ্তির জন্য দেশের বিভিন্ন প্রান্ত থেকে বারবার ঢাকায় আসতে হতো। কিন্তু এখন অনলাইনে (http://www.ustraveldocs.com/bd) আবেদন করে সাক্ষাৎকারের তারিখ নিতে পারবেন নিজের পছন্দ মতো। অথবা কল সেন্টারে (+৮৮-০৯৬১০২০২০৪০) ফোন করেও সাক্ষাৎকারের সময় ঠিক করতে পারবেন। এছাড়া ভিসা সংক্রান্ত তথ্যের জন্য আবেদনকারীরা ই-মেইলে ([email protected]) যোগাযোগ করতে পারবেন।

এছাড়া এইসএসবিসি ব্যাংকের ঢাকায় দুইটি, চট্টগ্রাম, সিলেট, নারায়নগঞ্জ এবং ময়মনসিংহ জেলার শাখায় ফি জমা দিতে পারবেন। কেবল সাক্ষাৎকারের জন্য একবার ঢাকায় আসতে হবে। এরপর ভিসাসহ পাসপোর্ট সাইমন সেন্টার থেকে নেওয়া যাবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মিলার্ড জানান, প্রতিদিন ২০০ থেকে এক ‍হাজার আবেদনকারীকে ভিসা দেওয়া হয়। ২০১৩ সালের অক্টোর থেকে ২০১৪ অক্টোবর পর্যন্ত  ৩০ হাজারের বেশি নন-ইমিগ্র্যান্ড ভিসা দেওয়া হয়েছে।  

বর্তমানে ৫ লাখ বাংলাদেশি যুক্তরাষ্ট্রে রয়েছে। প্রতি বছর বাংলাদেশের জন্য ১৩ হাজার অভিবাসী ভিসা বরাদ্দ থাকে বলে জানান তিনি।

বাংলাদেশ সময়:১৫১০ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৪

Nagad
সাহেদ যেমন তার সরকারও তেমন: রিজভী
কিন্ডারগার্টেন মালিকদের সহজ শর্তে ঋণের দাবিতে মানববন্ধন
ব্রহ্মপুত্রের পানি বিপৎসীমার উপরে, ধরলায় সামান্য হ্রাস
নিজেদের দোষেই শিরোপা হাতছাড়া হয়েছে বার্সার: সুয়ারেস
কাঁচা রাস্তায় ধানের চারা লাগিয়ে প্রতিবাদ 


গুপ্তধন পাইয়ে দেয়ার কথা বলে হাতিয়ে নেয় ৬৫ লাখ টাকা
ল’ চেম্বার করতে উত্তরায় ফ্ল্যাট ভাড়া নিয়েছিলেন সাহেদ
ঈদের আগে ৫ দিন ও পরে ৩ দিন গণপরিবহন বন্ধ: খালিদ মাহমুদ
ফোনে শাহজাহান সিরাজের পরিবারকে প্রধানমন্ত্রীর সান্ত্বনা
শাহজাহান সিরাজের প্রথম জানাজা অনুষ্ঠিত