ইফতারি সবজির দাম নির্ধারণের দাবি

487 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টফোর.কম

walton
ইফতারিতে জনপ্রিয় সবজি বেগুন, কাঁচা মরিচ, ধনে পাতার দাম নির্ধারণের দাবি জানিয়েছেন ব্যবসায়ী এবং ভোক্তারা। রোববার দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউসে অনুষ্ঠিত এক সভায় এ দাবি জানানো হয়।

চট্টগ্রাম: ইফতারিতে জনপ্রিয় সবজি বেগুন, কাঁচা মরিচ, ধনে পাতার দাম নির্ধারণের দাবি জানিয়েছেন ব্যবসায়ী এবং ভোক্তারা।

রোববার দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউসে অনুষ্ঠিত এক সভায় এ দাবি জানানো হয়। 

রমজানে ভোগ্যপণ্য মজুদ, সরবরাহ স্বাভাবিক ও দ্রবমূল্য স্থিতিশীল রাখতে আইন-শৃঙ্খলা বাহিনী ও ব্যবসায়ীদের সঙ্গে এ মতবিনিময় সভার আয়োজন করে চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি।
 
সভায় ব্যবসায়ী ও ভোক্তারা বলেন, রমজান উপলক্ষে বেগুন, কাঁচা মরিচ, ধনে পাতাসহ পাঁচটি সবজি রপ্তানিতে বাণিজ্য মন্ত্রণালয় নিষেধাজ্ঞা জারি করেছে। এরপরও রমজানের আগেই এসব সবজির দাম বাড়তে শুরু করেছে।

রপ্তানি বন্ধ থাকায় এসব সবজির মজুদ রয়েছে উল্লেখ করে তারা বলেন, এরপরও কিছু অসাধু ব্যবসায়ী বেশি দাম নিচ্ছে। তাই সবজিগুলোর দাম নির্ধারণ করে দেওয়া প্রয়োজন।

চট্টগ্রাম চেম্বারের পরিচালক মাহফুজুল হক শাহ বলেন, ছোলা-চিনিসহ অন্যান্য পণ্যের বাজার স্বাভাবিক রয়েছে। তবে সবজি বাজারে কয়েকটি পণ্যের দাম চড়া।

তিনি বলেন, রমজান উপলক্ষে পাঁচ প্রকারের সবজি রপ্তানিতে বাণিজ্য মন্ত্রণালয় নিষেধাজ্ঞা জারি করেছে। এরপরও দাম বাড়বে কেন, এটা খতিয়ে দেখা দরকার। 

দাম বাড়ানোর সঙ্গে জড়িতদের খুঁজে বের করে শাস্তির আওতায় আনারও দাবি জানান তিনি।

দোকান মালিক সমিতির সভাপতি ছালামত আলী বলেন, বাজারে যথেষ্ট পরিমাণে সবজি মজুদ রয়েছে। এরপরও বেগুন, কাঁচা মরিচ ও ধনে পাতার দাম বাড়ছে। তাই এ সবজিগুলোর দাম নির্ধারণ করে দেওয়া জরুরি।

এছাড়া বেশি দাম নিলে এসব সবজি যাতে না কেনে সে বিষয়ে সাধারণ মানুষকে সচেতন করার আহ্বান জানিয়ে তিনি বলেন, রমজানে সবজিগুলো না খেলে কিছু হবে না। বিষয়টি সবাইকে জানানো দরকার।

এদিকে ফরমালিনের উৎস খুজে বের করার দাবি জানিয়েছেন বিভিন্ন শ্রেণির পেশার মানুষ। খাদ্যে ফরমালিনের ব্যবহার কঠোর হাতে দমন করারও দাবি জানানো হয়।

অবৈধভাবে আসা ফরমালিন কারা আমদানি করেছে তা খতিয়ে দেখার জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানান বিকেএমইএর সভাপতি শওকত ওসমান।

ফরমালিনমুক্ত সমাজ চাই:
চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, যে কোনো ভাবে খাদ্যে ফরমালিনের ব্যবহার বন্ধ করতে হবে। এজন্য সবাইকে সোচ্চার হতে হবে।

তিনি বলেন, এখানে আমরা বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ রয়েছি। যারা ফরমালিনযুক্ত ফল বা খাদ্য বিক্রি করছে তারাও এসব খাচ্ছে। ফলে সবাই ক্ষতিগ্রস্থ হচ্ছে। তাই যে কোন মূল্যে আমাদের ফরমালিনমুক্ত সমাজ গড়তে হবে। 

এদিকে পোল্ট্রি ফার্মের মুরগিকে যে খাবার দেওয়া হয় তা স্বাস্থ্য সম্মত কিনা সে বিষয়ে খতিয়ে দেখার আহ্বান জানিয়েছেন মাহবুবুল আলম।

তিনি বলেন, অনেক সময় মুরগির ওজন বাড়ানোর জন্য বিভিন্ন ধরনের খাবার দেওয়া হয়। তা স্বাস্থ্য সম্মত কিনা দেখা দরকার। কারণ এসব মুরগি আমরাই খাচ্ছি।

যন্ত্র দেবে চেম্বার:
নগরীর বিভিন্ন বাজার ও ফলমন্ডিতে বিএসটিআই যে যন্ত্রের মাধ্যমে ফরমালিন পরীক্ষা করে সেটি ভুল যন্ত্র বলে অভিযোগ করে আসছেন ফল ব্যবসায়ীরা।

এর পরিপ্রেক্ষিতে চেম্বার সভাপতি বলেন, ফরমালিনের উৎস খুঁজে বের করতেই হবে। ফরমালিন পরীক্ষার জন্য নতুন যন্ত্র কিনতে হলে তা চেম্বার দিবে।

তবে ফল ব্যবসায়ীদের ভুল যন্ত্রে ফরমালিন পরীক্ষার অভিযোগটি সঠিক নয় বলে দাবি করেছে ক্যাবের সভাপতি এসএম নাজের হোসেন।

তিনি বলেন, ভুল যন্ত্রের কথা বলে ফল ব্যবসায়ীরা মানুষকে বিভ্রান্ত করতে চাইছে। ফরমালিন বিরোধী আন্দোলন স্তব্ধ করতে চায় তারা।

বাজার স্থিতিশীল রাখার আহ্বান:
রমজানে ভোগ্যপণ্যের বাজার স্থিতিশীল রাখতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আব্দুল মান্নান।

তিনি বলেন, রমজানে সরকার ব্যবসায়ীদের সুবিধা দিয়ে থাকে। এরপর পন্যের দাম বাড়া উচিত নয়। কিন্তু আমরা তা করে থাকি।

চট্টগ্রাম জেলা প্রশাসক মেজবাহ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আব্দুল মান্নান।

সভায় অন্যান্যের মধ্যে নগর পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার বনজ কুমার মজুমদার, পুলিশ সুপার একেএম হাফিজ আক্তার, বিজিএমইএ পরিচালক অঞ্জন শেখর রায় প্রমুখ বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৭৪১ ঘণ্টা, জুন ২৯, ২০১৪

নদীর পাড়ে ঈদ বিনোদন
হবিগঞ্জে দু’পক্ষের সংঘর্ষে নিহত ১, আটক ৪
জেনারেল হাসপাতালে করোনায় আক্রান্ত রোগীর মৃত্যু
শুধু সাধারণ জীবাণু নয়, করোনা রুখতেও মাউথওয়াশ!
আনোয়ারা রাব্বীর মৃত্যুতে পররাষ্ট্রমন্ত্রীর শোক


পালানোর চেষ্টা করোনা রোগীর, ধরে হাসপাতালে পাঠালো পুলিশ
মঠবাড়িয়ায় তরুণীকে অপহরণ ও ধর্ষণ মামলায় যুবক গ্রেফতার
ঈদের দিনেও বিষোদগারের রাজনীতি থেকে বের হয়নি বিএনপি
ঈদেও থেমে নেই সিএমপির সদস্যরা
প্রকৌশলী দেলোয়ারের হত্যাকারীদের বিচার চায় টিআইবি