দেশেই তৈরি হচ্ছে ফরমালিন!

3820 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: প্রতীকী

walton
ফরমালিন আমদানিতে শর্ত জুড়ে দেওয়ার কারণে নতুন কৌশল নিয়েছেন চতুর ব্যবসায়ীরা! ফরমালিনের পরিবর্তে আসছে প্রায় একই জাতীয় মেডিসিন প্যারা-ফরমালডিহাইড।

চট্টগ্রাম বন্দর থেকে ফিরে: ফরমালিন আমদানিতে শর্ত জুড়ে দেওয়ার কারণে নতুন কৌশল নিয়েছেন চতুর ব্যবসায়ীরা! ফরমালিনের পরিবর্তে আসছে প্রায় একই জাতীয় মেডিসিন প্যারা-ফরমালডিহাইড।

সাদা দানাদার এই মেডিসিন এনে তাপ ও পানি মিশিয়ে দেশেই তা পরিণত করা হচ্ছে ফরমালিনে। সুযোগ বুঝে প্যারা-ফরমালডিহাইড আমদানি বাড়িয়ে দিয়েছেন ব্যবসায়ীরা। বাংলানিউজের অনুসন্ধানে এসব তথ্য বেরিয়ে এসেছে।
 
অনুসন্ধানে দেখা গেছে, টেক্সটাইল কারখানা, পার্টিক্যাল বোর্ড, ট্রাক, অটোমোবাইল, ম্যানুফ্যাকচারিং ও বিভিন্ন পরীক্ষাগারের জন্য বিভিন্ন দেশ থেকে ফরমালিন আমদানি করা হয়। তবে এক শ্রেণীর অসাধু ব্যবসায়ীরা খাদ্যপণ্য পচনের হাত থেকে রক্ষা করতে এই বিষ ব্যবহার করছেন। প্রথম দিকে এ বিষের ব্যবহার ছিল সীমিত পরিসরে। তবে ২০১১-২০১২ সালে খাদ্যপণ্যে ব্যাপক হারে ছড়িয়ে পড়ে এই বিষের ব্যবহার।
 
এ পরিস্থিতিতে ২০১২ সালের মে মাসে ফরমালিন আমদানির ওপর শর্তারোপ করে সরকার। তবে প্রায় একই জাতীয় মেডিসিন প্যারা-ফরমালিডিহাইডের আমদানির অবাধ সুযোগ রাখা হয়। সেই সুযোগটিই কাজে লাগাচ্ছেন ফরমালিন ব্যবহারকারীরা। এ জন্য তাদের নিতে হয়েছে একটুখানি কৌশল।

এই কাজে দক্ষ একজনের সঙ্গে কথা হয় বাংলানিউজের। নাম প্রকাশ না করার শর্তে তিনি জানালেন, ফরমালিন তৈরির কৌশল।

বললেন, প্যারা-ফরমালডিহাইডে প্রথমে তাপ দিতে হবে। এরপর ৪০ শতাংশ পাউডার ৬০ শতাংশ পানি মেশালেই তৈরি হয়ে যায় ফরমালিন। এতেই পোয়াবারো হয়ে যায় অসাধু ব্যবসায়ীদের। সরাসরি ফরমালিন আমদানি না করেই তারা সারাদেশে ফরমালিনের সাপ্লাই অব্যাহত রাখতে পারছেন। সেই ফরমালিন ছড়িয়ে পড়ছে খাদ্যেপণ্যে।
 
অনুসন্ধানে বাংলানিউজ জেনেছে, ২০১২ সালে সরকার ফরমালিনে শর্ত জুড়লে আমদানিকারকরা প্যারা-ফরমালিডিহাইডে ঝুঁকে পড়ে। এতে জ্যামিতিক হারে বেড়ে যায়, প্যারাফরমালডিহাইড আমদানির পরিমাণ।
 
সূত্র জানায়, ২০১১ সালে চট্টগ্রাম বন্দর দিয়ে সাদা দানাদার এই পদার্থটির আমদানির পরিমাণ ছিল ৭৬ লাখ ৬০ হাজার ৯৫০ কেজি। পরের বছর ২০১২ সালে আমদানির পরিমাণ ছিল ৭৮ লাখ ৮৪ হাজার ৩৭৫ কেজি। কিন্তু, এ বছর মে মাসে ফরমালিনে শর্তারোপ করা হলে শনৈ শনৈ বাড়তে থাকে প্যারা-ফরমালডিহাইড আমদানি।

পরের বছর ২০১৩ সালে আমাদানির পরিমাণ বেড়ে দাঁড়ায় এক কোটি ১৪ লাখ ৮১ হাজার ৫০০ কেজিতে। আর চলতি বছরের প্রথম ছয় মাসেই প্যারা-ফরমালডিহাইডের আমাদানির পরিমাণ দাঁড়িয়েছে ৫৫ লাখ ৯৭ হাজার কেজিতে।

এ বিষয়ে যোগাযোগ করা হলে চট্টগ্রাম কাস্টমসের কমিশনার মাসুদ সাদিক বাংলানিউজকে বলেন, প্যারা-ফরমালডিহাইড দিয়ে ফরমালিন তৈরির সুযোগ রয়েছে। এ সুযোগটিই হয়ত দেশে ব্যবহার করা হচ্ছে।

এ বিষয়ে এরই মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে জানিয়ে কাস্টমস কমিশনার বলেন, প্যারা-ফরমালডিহাইড আমদানির ক্ষেত্রেও নীতিমালা তৈরি করা হচ্ছে, বলে আমরা শুনেছি।
 
চট্টগ্রাম কাস্টমসের সহকারী কমিশনার মিনহাজ উদ্দিন পালোয়ান বাংলানিউজকে বলেন, ব্যবসায়ীরা এখন আর ফরমালিন আমদানি করছে না। তবে প্যারা-ফরমালিন আমদানি বেড়েছে। আর এতে তাপ ও পানি মিশিয়ে দেশেই তৈরি করা হচ্ছে ফরমালিন।
 
তিনি বলেন, প্যারা-ফরমালডিহাইড আমদানির ক্ষেত্রে কোনো নীতিমালা নেই। তাই যে কেউ ইচ্ছা করলেই প্যারা-ফরমালডিহাইড আমদানি করতে পারছেন। আর নীতিমালা না থাকায় এ পণ্যটি আমদানি রোধে কাস্টমসের কিছুই করার থাকছে না।
 
তিনি আরো বলেন, প্যারা-ফরমালডিহাইড আমদানির ক্ষেত্রে বাণিজ্য মন্ত্রণালয় থেকে নীতিমালা তৈরি করা হলে এবং বন্দরে সঠিক তদারকি করা সম্ভব হলে ফরমালিন বিষ থেকে মানুষ অনেকটাই রক্ষা পাবে।
 
ফরমালিনের বিষয়ে একই ধরনের তথ্য জানালেন চট্টগ্রাম বিএসটিআই’র সহকারী পরিচালক কে এম হানিফ। তিনি বাংলানিউজকে বলেন, পানির মধ্যে ৪০ শতাংশ প্যারা-ফরমালডিহাইড মিশিয়ে ফরমালিন তৈরি করা যায়। অবশ্য পানি মেশানের আগে তাতে তাপ প্রয়োগ করতে হয়।

তিনি বলেন, এ সুযোগটি থাকায় ব্যবসায়ীরা কৌশল বদল করেছে। এখন ফরমালিন আমদানি না করে প্যারা-ফরমালডিহাইড আমদানি করা হচ্ছে। আর বিদেশ থেকে প্যারা-ফরমালডিহাইড আমদানি করে দেশেই তৈরি করা হচ্ছে ফরমালিন।

বাংলাদেশ সময়: ১০১২ ঘণ্টা, জুন ২৯, ২০১৪/আপডেটেড: ১৪৪৮ ঘণ্টা

সিটি ব্যাংক প্রোডাক্ট আর সার্ভিসে আনছে প্রযুক্তির ছোঁয়া
প্রধানমন্ত্রীর অনুদান পেলো ৩৯৭টি মসজিদ
সিআরপিকে ১০ কোটি টাকা অনুদান দিলেন প্রধানমন্ত্রী
তামাদির বিষয়ে সুস্পষ্ট নির্দেশনা চেয়ে নোটিশ
বিএনপি নেতার মৃত্যুতে মির্জা ফখরুলের শোক


আইপিএল আয়োজন করতে চায় আরব আমিরাত
চার কার্যদিবস পর সূচক বাড়লো পুঁজিবাজারে
পেশা পরিচালনা করতে পারবেন গাইবান্ধার সেই ১৭ আইনজীবী
করোনায় মারা গেলেন সাংবাদিক মোনায়েম খান
পঞ্চগড়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু