জানুয়ারি থেকে কর্ণফুলী টানেলের নির্মাণ শুরু

1293 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
আগামী বছরের জানুয়ারি থেকেই কর্ণফুলীর তলদেশে প্রায় সাড়ে তিন কিলোমিটার দীর্ঘ টানেল নির্মাণের কাজ শুরু হবে বলে জানিয়েছেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের।

চট্টগ্রাম: আগামী বছরের জানুয়ারি থেকেই কর্ণফুলীর তলদেশে প্রায় সাড়ে তিন কিলোমিটার দীর্ঘ টানেল নির্মাণের কাজ শুরু হবে বলে জানিয়েছেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের।

শুক্রবার নগরীর পতেঙ্গা বিমানবন্দর এলাকায় সম্ভাব্য প্রকল্প এলাকা পরিদর্শন কালে তিনি এ ঘোষণা দেন।

যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, কর্ণফুলী নদীর তলদেশে টানেল নির্মাণের কাজ ২০১৫ এর জানুয়ারি থেকে শুরু হবে। প্রকল্পের কাজ শেষ হতে সময় লাগবে ২০১৮ সালের ডিসেম্বর পর্যন্ত।  তবে সংশ্লিষ্ট বিষয়ে বিশেষজ্ঞরা সাড়ে তিন বছরের মধ্যেই টানেল নির্মাণের কাজ শেষ করা যাবে জানিয়েছেন।

তিনি বলেন, ৯ হাজার কোটি টাকা ব্যয়ে কর্ণফুলী ‍টানেল প্রকল্পটি  বাস্তবায়িত হবে। বিমানবন্দর এলাকার ২ কিলোমিটার নিম্ন স্রোত থেকে এ প্রকল্পের কাজ শুরু হবে।

এরই মধ্যে প্রকল্পের সম্ভ্যাবতা যাচাই করা হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, ‘চায়না কনস্ট্রাকশন কোম্পানি (সিসিসি)’ ও ‘অরূপ’ নামে দু’টি প্রতিষ্ঠানের মাধ্যমে প্রকল্পের সম্ভ্যাবতা যাচাই করে অ্যালাইনমেন্ট নির্ধারিত হয়েছে। এরপরও সরকার চাইলে প্রয়োজনে তা সংশোধন করতে পারবে।

টানেল নির্মাণের কাজ বাস্তবায়িত হলে চট্টগ্রামের জন্য সমৃদ্ধির দ্বার খুলে যাবে বলেও উল্লেখ করেন যোগাযোগমন্ত্রী।

ওবায়দুল কাদের বলেন, কর্ণফুলীর যে দু’টি সেতু রয়েছে সেগুলোতে এখন ট্রাফিক জ্যাম থাকে, টানেল নির্মিত হলে এ ট্রাফিক সমস্যার সমাধান হয়ে যাবে।  টানেলটি একই সঙ্গে ন্যাশনাল হাইওয়ে ও এশিয়ান হাইওয়ের সঙ্গে যুক্ত থাকবে।

কর্ণফুলী টানেল নির্মাণে প্রধানমন্ত্রীর আন্তরিকতাকে নজিরবিহীন বলে উল্লেখ করেন যোগাযোগ মন্ত্রী।

তিনি বলেন, প্র্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক চীন সফরে অনেকগুলো প্রকল্প ছিলো, কিন্তু টানেল নির্মাণের বিষয়ে কিছু ছিলো না। প্রধানমন্ত্রীর অনুরোধে চীন সরকার অর্থায়নে আশ্বাস দিয়েছে। রাত ১২টার পর এ চুক্তি সম্পাদিত হয়েছে।  এ ধরনের নজির অতীতে নেই।

পরিদর্শনকালে ‍অন্যদের মধ্যে ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, রেল মন্ত্রনালয় বিষয়ক সংসদীয় কমিটির সভাপতি ফজলে করিম চৌধুরী, স্থানীয় সংসদ সদস্য এম এ লতিফ, সীতাকুণ্ডের এমপি দিদারুল আলম,  সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম, জেলা প্রশাসক মেজবাহ উদ্দীন, নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন, দক্ষিণ জেলা আওয়ামী লীগের  সভাপতি মোসলেম উদ্দিন, সাধারণ সম্পাদক মফিজুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪১২ ঘণ্টা, জুন ২৭, ২০১৪

খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করলেন মান্না
রংপুরে মদপানে পাঁচজনের মৃত্যু
করোনায় ঢাকায় আইনজীবীর মৃত্যু
রাজধানীতে বেড়েই চলেছে করোনার সংক্রমণ
ডা. জাফরুল্লাহর জন্য ফল পাঠালেন খালেদা জিয়া


করোনায় আক্রান্ত হয়ে কাউন্সিলর মাজহারের মৃত্যু
শিবগঞ্জে বজ্রপাতে গৃহিণীর মৃত্যু
ধান মাড়াই মেশিনে চাপা পড়ে স্কুল ছাত্রের মৃত্যু
নোবেলের বাবা মোজাফফর নান্নু করোনা আক্রান্ত
বিতর্ক পিছু ছাড়ছে না নোবেলের, এবার তৃতীয় বিয়ের খবর!