শনিবার থেকে দক্ষিণ চট্টগ্রামের ৬০ গ্রামে রোজা শুরু

708 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: (ফাইল ফটো)

walton
দক্ষিণ চট্টগ্রামের প্রায় ৬০টি গ্রামে আগামী শনিবার থেকে শুরু হচ্ছে পবিত্র রমজান। সাতকানিয়া উপজেলার মির্জারখীল দরবার শরীফ ও চন্দনাইশ উপজেলার শাহছুফি মমতাজিয়া দরবার শরীফের অনুসারীরা ওই দিন থেকে রোজা রাখা শুরু করবেন।

চট্টগ্রাম: দক্ষিণ চট্টগ্রামের প্রায় ৬০টি গ্রামে আগামী শনিবার থেকে শুরু হচ্ছে পবিত্র রমজান। সাতকানিয়া উপজেলার মির্জারখীল দরবার শরীফ ও চন্দনাইশ উপজেলার শাহছুফি মমতাজিয়া দরবার শরীফের অনুসারীরা ওই দিন থেকে রোজা রাখা শুরু করবেন।

চন্দনাইশ দরবার শরীফের ছোট শাহ্জাদা মাওলানা মো. মতি মিয়া মনসুর জানান, শুক্রবার পলিনেশিয়া নামক দেশে মাহে রমজানের চাঁদ দেখা যাবে। ইতোমধ্যে চাঁদের গঠন প্রক্রিয়া শুরু হয়েছে বলে মুনসাইটিং ডটকমের বরাত দিয়ে আর্ন্তজাতিক ফিকাহ্ কাউন্সিল চাঁদ দেখা যাবার বিষয়টি নিশ্চিত করেছেন। এ কারণে শুক্রবার রাতেই তারাবির নামাজ এবং শনিবার ভোররাতে সেহেরী খাওয়া হবে।

তিনি জানান, এবার একই সঙ্গে আফ্রিকা মহাদেশে ২৭টি, দক্ষিন ও মধ্য আমেরিকায় ২৩টি, উত্তর আমেরিকায় ১২টি, ওসেনিয়ায় ১টি সহ ৬৩টি দেশ এবং দক্ষিন চট্টগ্রামের ৬০টি গ্রামসহ দেশের নোয়াখালী, লক্ষীপুর, ভোলা, বরগুনা, ঝালকাঠি, পটুয়াখালী, ঢাকা, নারায়নগঞ্জ,  চাদপুর, বরিশাল, মাদারীপুর, শরিয়তপুর, মুন্সিগঞ্জসহ প্রায় সহস্রাধিক গ্রামে শনিবার থেকে রোজা শুরু হবে।

প্রসঙ্গত, প্রায় দুইশ’ বছর আগে মুখলেছুর রহমান নামে গদানশীন পীর পৃথিবীর যেকোনো দেশে চাঁদ দেখা গেলেই রোজা, ঈদ এবং  কোরবানি পালনের নিয়ম প্রবর্তন করেন। এর পর থেকে এ নিয়ম পালন করছেন তার অনুসারীরা।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, জুন ২৬, ২০১৪

সিটি ব্যাংক প্রোডাক্ট আর সার্ভিসে আনছে প্রযুক্তির ছোঁয়া
প্রধানমন্ত্রীর অনুদান পেলো ৩৯৭টি মসজিদ
সিআরপিকে ১০ কোটি টাকা অনুদান দিলেন প্রধানমন্ত্রী
তামাদির বিষয়ে সুস্পষ্ট নির্দেশনা চেয়ে নোটিশ
বিএনপি নেতার মৃত্যুতে মির্জা ফখরুলের শোক


আইপিএল আয়োজন করতে চায় আরব আমিরাত
চার কার্যদিবস পর সূচক বাড়লো পুঁজিবাজারে
পেশা পরিচালনা করতে পারবেন গাইবান্ধার সেই ১৭ আইনজীবী
করোনায় মারা গেলেন সাংবাদিক মোনায়েম খান
পঞ্চগড়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু