‘শহীদ জননীর আন্দোলনের ধারাবাহিকতায় গণজাগরণ’

449 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে শহীদ জননী জাহানারা ইমামের আন্দোলনের ধারাবাহিকতায় গণজাগরণ সৃষ্টি হয়েছে বলে মন্তব্য করেছেন সমাজবিজ্ঞানী ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড.অনুপম সেন।

চট্টগ্রাম: যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে শহীদ জননী জাহানারা ইমামের আন্দোলনের ধারাবাহিকতায় গণজাগরণ সৃষ্টি হয়েছে বলে মন্তব্য করেছেন সমাজবিজ্ঞানী ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড.অনুপম সেন।

বৃহস্পতিবার বিকেলে নগরীর শহীদ মিনার প্রাঙ্গণে শহীদ জননী জাহানারা ইমামের ২০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। 

প্রমা আবৃত্তি সংগঠন শহীদ জননীর মৃত্যুবার্ষিকীতে এ আলোচনা সভার আয়োজন করে। এছাড়া শহীদ জননী স্মরণে সংগঠনটি আবৃত্তি এবং শোকর‌্যালিরও আয়োজন করে।

আলোচনা সভায় অনুপম সেন বলেন, জাহানারা ইমাম একাত্তরের মুক্তি সংগ্রামে নিজের পুত্রকে হারিয়েছেন। প্রতিকূল সময়ে একাত্তরের ঘাতকদের বিচারের দাবি নিয়ে আমৃত্যু আন্দোলন চালিয়ে গেছেন।

তিনি বলেন, একাত্তরের ঘাতকদের বিচারের দাবিতে পরবর্তীতে যত গণআন্দোলন হয়েছে সবকিছুর প্রেরণা ছিলেন শহীদ জননী জাহানারা ইমাম। তার আন্দোলনের ধারাবাহিকতায় যুদ্ধাপরাধারীদের বিচারের দাবিতে গণজাগরণ মঞ্চসহ বিভিন্ন আন্দোলন গড়ে উঠেছিল।

আলোচনা অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধের গবেষণা কেন্দ্রের চেয়ারম্যান ডা. মাহফুজুর রহমান, উদীচী চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক সুনীল ধর, প্রমা আবৃত্তি সংগঠনের সভাপতি রাশেদ হাসান, সাধারণ সম্পাদক বিশ্বজিৎ পাল প্রমুখ।

আলোচনা সভা শেষে ‘শহীদজননীর মৃত্যু নাই, মুক্তিযুদ্ধের শেষ নাই’ শিরোনামে একটি শোকর‌্যালি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে প্রমা আবৃত্তি সংগটনের শিল্পীরা শহীদ জননীকে নিবেদিত কবিতা পাঠ করেন।

বাংলাদেশ সময়: ১৮৫১ ঘণ্টা, জুন ২৬, ২০১৪

বিএনপি নেতার মৃত্যুতে মির্জা ফখরুলের শোক
আইপিএল আয়োজন করতে চায় আরব আমিরাত
চার কার্যদিবস পর সূচক বাড়লো পুঁজিবাজারে
পেশা পরিচালনা করতে পারবেন গাইবান্ধার সেই ১৭ আইনজীবী
করোনায় মারা গেলেন সাংবাদিক মোনায়েম খান


পঞ্চগড়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু
ওষুধের বাজার হাজারী গলিতে ৪ ম্যাজিস্ট্রেটের সাঁড়াশি অভিযান
না’গঞ্জে করোনা আক্রান্তের সংখ্যা সাড়ে ৩ হাজার, মৃত্যু ৮৫
করোনা আক্রান্ত সাবেক মেয়র কামরান ভেন্টিলেশনে
টেকসই বেড়িবাঁধ ও সুপেয় পানির দাবিতে নৌবন্ধন