‘ভুল যন্ত্রে ফরমালিন পরীক্ষা’ অভিযোগ ফল ব্যবসায়ীদের

600 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
ভুল যন্ত্রে ফরমালিন পরীক্ষার নামে ফল ব্যবসায়ীদের হয়রানি করা হচ্ছে বলে অভিযোগ করেছেন চট্টগ্রাম ফল ব্যবসায়ী সমিতি। বুধবার দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব অভিযোগ করেন ফল ব্যবসায়ী সমিতির নেতারা। এর আগে সকাল ৬টা থেকে দুপুর ১টা পর্যন্ত দোকান বন্ধ রেখে ধর্মঘট পালন করে ব্যবসায়ীরা

চট্টগ্রাম: ভুল যন্ত্রে ফরমালিন পরীক্ষার নামে ফল ব্যবসায়ীদের হয়রানি করা হচ্ছে বলে অভিযোগ করেছেন চট্টগ্রাম ফল ব্যবসায়ী সমিতি।

বুধবার দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব অভিযোগ করেন ফল ব্যবসায়ী সমিতির নেতারা। এর আগে সকাল ৬টা থেকে দুপুর ১টা পর্যন্ত দোকান বন্ধ রেখে ধর্মঘট পালন করে ব্যবসায়ীরা

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ফল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মো. আলমগীর। এসময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম ফল ব্যবসায়ী সমিতির সভাপতি আবদুল মালেক চৌধুরী, সহ সভাপতি আলী হোসেন, যুগ্ম সম্পাদক ফজল করিম, সহ সাধারণ সম্পদক তৌহিদুল আলম।

লিখিত বক্তব্যে মো. আলমগীর বলেন, দেশের ফল আমদানিকারকগণ বিদেশ থেকে ফল আমদানি করে শুল্কসহ অন্যান্য কর পরিশোধ করে বছরে দুই হাজার কোটি টাকা রাজস্ব পরিশোধ করে থাকে। বাণিজ্য নীতিমালা মেনেই ফল আমদানি করা হয়।

তিনি বলেন, বিদেশ থেকে ফল চট্টগ্রাম বন্দরে আসার পর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কন্টেইনার খুলে ফলগুলো পরীক্ষ‍া নিরীক্ষা করার জন্য নমুনা সংগ্রহ করে বাংলাদেশ পরমানু শক্তি কমিশন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ল্যাবরেটরীতে পাঠায়। উভয় প্রতিষ্ঠান পরীক্ষা-নিরীক্ষ‍ার পর ছাড়পত্র দিলে বন্দর থেকে ফল ডেলিভারি দেওয়া হয়।

আলমগীর বলেন, মানবদেহের ক্ষতিকর কোন উপাদান থাকলে দুটি প্রতিষ্ঠান কখনোই ছাড়পত্র দেয় না। এছাড়া দেশীয় ফলে যে ফরমালিন মেশানো হয় না এ প্রসঙ্গে বিশেষজ্ঞদের মতামত ইতিমধ্যে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। এরপরও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ফরমালিন পরীক্ষার নামে ব্যবসায়ীদের কোন কথা বলার সুযোগ না দিয়ে জোরপূর্বক হলফনামা নিয়ে  বিপুল পরিমান অর্থ জরিমানা ও ফরমালিন মেশানোর অজুহাতে ফল ধ্বংস করা হচ্ছে।

ফল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক বলেন, যে যন্ত্র দিয়ে ফলের ফরমালিন পরীক্ষা করা হচ্ছে বিশেষজ্ঞদের মতে যন্ত্রটি বাতাসে ফরমালডিহাইড পরীক্ষার জন্য তৈরি করা হয়েছে। ফল জাতীয় দ্রব্যে ফরমালিন পরীক্ষার জন্য নয়। ঢাকার কয়েকটি চেইনশপ ও এফবিসিসিআই বাজার থেকে ফল সংগ্রহ করে ইনস্টিটিউট অব ফুড সায়েন্স অ্যান্ড টেকনোলজি এবং জন স্বাস্থ্য ইনস্টিটিউটে ফরমালিন পরীক্ষা করে দেখে। কিন্তু তারা ফলে কোন ফরমালিন সনাক্ত করতে পারেনি। বিশেষজ্ঞরা বলছেন, বিভিন্ন ফলমূল ও খাদ্য পণ্যে বিষাক্ত ফরমালিন মেশানোর ঢালাও অভিযোগে যেভাবে ফল ধ্বংস করা হচ্ছে তা সঠিক হচ্ছে না। এছাড়া বিভিন্ন স্বীকৃত ল্যাবরেটরিতে পরীক্ষায় ফলে যে মাত্রায় ফরমালিনের অস্তিত্ব পাওয়া গেছে তা মানবদেহের জন্য ঝুঁকিপূর্ণ নয়।

ফল ব্যবসায়ীদের এ নেতা বলেন, চট্টগ্রামসহ দেশের বিভিন্নস্থানে ফরমালডিহাইড(জেট-৩০০) নামের একটি ভুল যন্ত্রের মাধ্যমে ফরমালিন সনাক্তের নামে অহেতুক দেশী বিদেশী ফলমূল ধ্বংস করা হচ্ছে তাতে ফল আমদানিকারকসহ সাধারণ ফল ব্যবসায়ীরা পুঁজি হারিয়ে নিঃস্ব হয়ে গেছে। পথে বসেছে কয়েক হাজার খুচরা ব্যবসায়ী।

ভুল যন্ত্রে ফরমালিন পরীক্ষার নামে ফল ব্যবসায়ীদের হয়রানি বন্ধের দাবি  জানান তারা। সংবাদ সম্মেলনে ৬ দফা দাবি তুলে ধরেন ফল ব্যবসায়ীরা।

দাবীগুলো হলো- ল্যাবরেটরি টেস্ট ছাড়া ফরমালিন মেশানোর অজুহাতে দেশীয় বা আমদানিকৃত ফল ধ্বংস করে সাধারণ কৃষক ও ফল ব্যবসায়ীদের হয়রানি না করা, প্রাকৃতিকভাবে কোন ফলে কি মাত্রার ফরমালিন রয়েছে তা জনগণকে জানানো, ফল মার্কেটগুলো ফরমালিনমুক্ত ঘোষণা করা, ফরমালিন পরিমাপের যন্ত্র নিয়ে সরকারের বিভিন্ন সংস্থ‍ার মধ্যে বিরোধ ও বিভ্রান্তি দূর করা, জনগণের মধ্যে যে আতঙ্ক ছড়ানো হয়েছে তা দূরীকরণের যথাযথ ব্যবস্থা করা, জরিমা‍না ও ফলমূল ধ্বংস করে নিঃস্ব করে দেওয়া ব্যবসায়ীদের ক্ষতিপূরণ দেওয়া।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম ফল ব্যবসায়ী সমিতির অর্থ সম্পাদক হানিফ মিয়া, সাংগঠনিক সম্পাদক শামশুদ্দিন সবুজ, ধর্ম বিষয়ক সম্পাদক হাজী জাকির, প্রচার সম্পাদক হাজী তুফার আলী, প্রকাশনা সম্পাদক জসীম উদ্দিন, দপ্তর সম্পাদক শাহ আলম, কার্যকরী সদস্য নাসিরুদ্দিন ও মো. হোসাইন।

এর আগে ফরমালিন পরীক্ষার নামে হয়রানির প্রতিবাদে ৭ ঘণ্টার ধর্মঘট পালন করে চট্টগ্রামের ফল ব্যবসায়ীরা। এসময় নগরীর ফলের দোকানগুলো বন্ধ রাখা হয়। ব্যবসায়ীরা প্রতিষ্ঠানের সামনে অবস্থান নিয়ে প্রতিবাদ জানায়।

বাংলাদেশ সময়:১৪৫৩ঘণ্টা, জুন ২৬, ২০১৪

সিটি ব্যাংক প্রোডাক্ট আর সার্ভিসে আনছে প্রযুক্তির ছোঁয়া
প্রধানমন্ত্রীর অনুদান পেলো ৩৯৭টি মসজিদ
সিআরপিকে ১০ কোটি টাকা অনুদান দিলেন প্রধানমন্ত্রী
তামাদির বিষয়ে সুস্পষ্ট নির্দেশনা চেয়ে নোটিশ
বিএনপি নেতার মৃত্যুতে মির্জা ফখরুলের শোক


আইপিএল আয়োজন করতে চায় আরব আমিরাত
চার কার্যদিবস পর সূচক বাড়লো পুঁজিবাজারে
পেশা পরিচালনা করতে পারবেন গাইবান্ধার সেই ১৭ আইনজীবী
করোনায় মারা গেলেন সাংবাদিক মোনায়েম খান
পঞ্চগড়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু