php glass

বাজেট ভোক্তা নয়, ব্যবসায়ী বান্ধব

421 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
বাজেট একটি সরকারের আগামী পরিকল্পনার দলিল এবং সরকারের স্বচ্ছতা ও জনগনের কাছে জবাবদিহিতার অংশ হলেও বাজেট ঘোষনার প্রাক্কালে সাধারন ভোক্তারা আতংকিত থাকেন কোন কোন পণ্য দ্রব্য ও সেবা সার্ভিসের দাম বাড়বে।

চট্টগ্রাম: বাজেট একটি সরকারের আগামী পরিকল্পনার দলিল এবং সরকারের স্বচ্ছতা ও জনগনের কাছে জবাবদিহিতার অংশ হলেও বাজেট ঘোষনার প্রাক্কালে সাধারন ভোক্তারা আতংকিত থাকেন কোন কোন পণ্য দ্রব্য ও সেবা সার্ভিসের দাম বাড়বে। প্রস্তাবিত বাজেটে ১৪৭টি পণ্যের শুল্ক হ্রাসের প্রস্তাব করা হলেও বাজেট ঘোষনার পর দিন থেকেই চিনিসহ বেশ কিছু পণ্যের দাম বেড়ে গেছে।

২০১৪-২০১৫ অর্থ বছরের ঘোষিত বাজেট প্রতিক্রিয়ায় ভোক্তা অধিকার সংগঠন কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)  নেতৃবৃন্দ এসব কথা বলেন। বুধবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ প্রতিক্রিয়া জানান তারা।

ক্যাব নেতৃবৃন্দ বলেন, বাজেটে ব্যবসায়ীসহ বিভিন্ন গ্রুপের জন্য বিভিন্ন ধরনের নগদ সহায়তা ও ভুর্তকি, শুল্ক হ্রাসসহ প্রণোদনার প্রস্তাব করা হলেও সাধারন ভোক্তাদের জন্য কোন প্রণোদনা রাখা হয়নি। এছাড়াও বিশাল আকারের ঘাটতি বাজেট হওয়ায় বাজেটে অর্থ সংস্থানে সরকারের বিপুল পরিমান ব্যাংক ঋন গ্রহন ব্যবসায়ী, উদ্যোক্তা ও ভোক্তারা ক্ষতিগ্রস্থ হবে এবং অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়বে।

ক্যাব নেতারা বলেন, বাজেটে পরোক্ষ কর বিশেষ করে উৎসে কর কর্তন সাধারন ভোক্তাদের জন্য আতংকের কারণ হবে এবং সাধারন ভোক্তাদের স্বার্থ সংরক্ষণে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, বিএসটিআই, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের কার্যক্রম সম্প্রসারন ও টিসিবিকে কার্যকর করার জন্য পর্যাপ্ত বরাদ্দ রাখা হয়নি, ভোক্তাদের জন্য শিক্ষা ও সচেতনতামূলক খাতে কোন বরাদ্দ না থাকা, কৃষি, জ্বালানী খাতে ভুর্তকি হ্রাস, এনার্জি সেভিং বাল্ব, গ্যাস সিলিন্ডার, গণ পরিবহন, মোবাইল সীম কার্ড পুনঃক্রয়, আয় করের সীমা ২.৫ লক্ষ টাকায় না করা, নবায়নযোগ্য জ্বালানী খাতে বরাদ্দ কমানো, কালো টাকা সাদা করার সুবিধা বহাল, কালো টাকা ফ্লাট কেনায় বিনিয়োগ সুবিধা রাখা এবং ব্যবসায়ীদের জন্য বিভিন্ন ভাবে নগদ সহায়তা, প্রনোদনা, ভুর্তকি প্রদান ও প্রচুর শুল্ক হ্রাসের বিষয়টি বাজেটটি জনবান্ধব না হয়ে ব্যবসায়ী বান্ধব হওয়ায় এ বাজেট দেশবাসীকে কিছুটা হতাশ করেছে।

তারা বলেন, বাজেটে ব্যবসায়ীদের জন্য যে সমস্ত সুযোগ-সুবিধার বিধান রাখা হয়েছে তার অন্তত কিছুটা ব্যবসা-বানিজ্য ও শিল্প কলকারখানায় নিয়োজিত শ্রমজীবী ও নিন্ম আয়ের সাধারণ ভোক্তারা যেন পায় সে বিষয়ে দিক নিদের্শনা দরকার ছিল।

অন্যদিকে দ্রব্যমুল্যের লাগামহীন উর্ধ্বগতি রোধে সাধারন মানুষের দীর্ঘদিনের দাবী দরিদ্র ও নিন্মমধ্যবিত্তদের জন্য সামাজিক নিরাপত্তা বেষ্ঠনীর আওতা বৃদ্ধি, কৃষি উৎপাদন, জ্বালানী ও বিদ্যুৎ খাত, নিন্ম আয়ের জনগোষ্ঠির জন্য আবাসন, গণপরিবহন খাতে আরও অধিক বরাদ্দ প্রয়োজন ছিল।

কালো টাকা সাদা করার বিধান প্রসঙ্গে ক্যাব নেতৃবৃন্দ বলেন, প্রস্তাবিত বাজেটে কালো টাকা সাদা করার বিধান রাখার প্রক্রিয়া নেতিবাচক। এর কারনে স্বাভাবিক কর আদায় প্রক্রিয়া শ্লথ হবে। যা অসাধু ব্যবসায়ী ও কর ফাঁকিবাজদের আরও অপকর্মে উৎসাহিত করবে। এছাড়াও পরোক্ষ কর মূল্যসংযোজন করের আওতা বৃদ্ধিকে হতাশাজনক বলে দাবি করে বলা হয় ভ্যাটের টাকা কোন সময় ব্যবসায়ীরা দেয় না বরং মুসকের টাকা ভোক্তাদের থেকে আদায় করে রাজস্ব বোর্ডের কর্মকর্তাদের সাথে যোগসাজসে নিজেদের পকেটে ভারী করে। পরোক্ষ কর হিসাবে ভ্যাট-ট্যাক্স যা-ই ধরা হবে সব গিয়ে পড়বে ভোক্তার পকেটে। আর কর ফাঁকিবাজ ব্যবসায়ীরা কর বিভাগের অসাধু কর্মকর্তাদের সাথে যোগসাজসে নিজেদের পোয়াবারো হবে।

ক্যাব নেতৃবৃন্দ বলেন, চট্টগ্রামকে দেশের প্রধান সমুদ্র বন্দর, বাণিজ্যিক রাজধানী ও অর্থনীতির প্রাণ কেন্দ্র হিসাবে বিবেচনা না করে শুধুমাত্র একটি জেলা বিচেনায় চট্টগ্রামের জন্য বিশেষ বরাদ্দ না থাকায় চট্টগ্রামবাসীকে হতাশ করেছে। চট্টগ্রামে গ্যাস বিতরন লাইনে সংকটের শিল্প, ব্যবসা বানিজ্য ও গৃহস্থালির কার্যক্রম ও বিদ্যুৎ উৎপাদে বাধাগ্রস্থ হলেও কর্নফুলী গ্যাস কোম্পানীর জন্য পর্যাপ্ত বরাদ্দ না থাকা, ঢাকা-চট্টগ্রাম ৮ লেইনের এক্সপ্রেসওয়ে, ঢাকা-চট্টগ্রাম মেট্রো চালু ও রেললাইনের আধুনিকায়ন ও সম্প্রসারনে বরাদ্দ না থাকায় জাতীয় অর্থনীতি এবং শিল্পায়ন ক্ষতিগ্রস্থ হবে।

বিবৃতিদাতারা হলেন- ক্যাব কেন্দ্রিয় কমিটির সদস্য ও চট্টগ্রাম বিভাগীয় সভাপতি এস এম নাজের হোসাইন, সাধারন সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, মহানগর সভাপতি জেসমিন সুলতানা পারু ও সদস্য সচিব অজয় মিত্র শংকু।

বাংলাদেশ সময়: ১৩০৭ঘণ্টা, জুন ১১, ২০১৪

এজলাস কক্ষে খুন, গাফিলতি আছে কিনা খোঁজা হচ্ছে
এবার আসছে ‘লেডি কিলার ২’
ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে আইনজীবী নিয়োগ
এজলাসে বিচারকও নিরাপদ নন: রিজভী
গাজীপু‌রে তুরাগ নদ থে‌কে ক‌লেজছা‌ত্রের মর‌দেহ উদ্ধার


অনলাইনে পোশাক কেনার সময় করণীয়
ভেজালমুক্ত খাবার নিশ্চিত করতে ডিসিদের নির্দেশ
বিশ্বের সবচেয়ে দুরূহ সড়কের রেকর্ড ‘হার্লেক স্ট্রিট’র 
বোদায় ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত
আত্রাই নদের পানি বিপদসীমার ৫০ সে.মি.ওপরে