php glass

জার্মান দূতাবাসের বই উপহার পেল ডী স্প্রাখে

336 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
জার্মান ভাষা শিক্ষা কেন্দ্র চট্টগ্রামের ডী স্প্রাখেকে জার্মান ভাষায় লেখা বই উপহার দিয়েছে দেশটির বাংলাদেশস্থ দূতাবাস। মঙ্গলবার বাংলাদেশে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত ড. ফার্দিনান্দ ফন ভাইহে এসব বই ডী স্প্রাখের পরিচালক জয়ন্ত চৌধুরীর হাতে তুলে দেন।

চট্টগ্রাম: জার্মান ভাষা শিক্ষা কেন্দ্র চট্টগ্রামের ডী স্প্রাখেকে জার্মান ভাষায় লেখা বই উপহার দিয়েছে দেশটির বাংলাদেশস্থ দূতাবাস। মঙ্গলবার বাংলাদেশে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত ড. ফার্দিনান্দ ফন ভাইহে এসব বই ডী স্প্রাখের পরিচালক জয়ন্ত চৌধুরীর হাতে তুলে দেন। 

এসময় নগরীর জামালখানে ডী স্প্রাখে কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে জার্মান রাষ্ট্রদূত বলেন, প্রচুর শিক্ষার্থী এখন জার্মান ভাষা শিখছেন। প্রতি বছর বাংলাদেশ থেকে হাজার হাজার ছাত্র-ছাত্রী উচ্চশিক্ষার্থে জার্মানী যেতে ভিসার জন্য আবেদন করেন।

তিনি আরও বলেন, চট্টগ্রামে ডী স্প্রাখে জার্মান ভাষা শেখানোর মাধ্যমে জার্মান ঐতিহ্য ও সংস্কৃতিকে বাংলাদেশের মানুষের মাঝে ছড়িয়ে দিচ্ছে।

এসময় তিনি ডী স্প্রাখের কর্মকাণ্ডের প্রশংসা করে শিক্ষার্থীদের মনযোগের সাথে জার্মান ভাষা শেখার আহ্বান জানান।

অনুষ্ঠানে ডী স্প্রাখের পরিচালক জয়ন্ত চৌধুরী বলেন, ২০০৭ সালে ডী স্প্রাখে প্রতিষ্ঠার পর থেকেই জার্মান দূতাবাস, জার্মান সাংস্কৃতিক কেন্দ্র গ্যেটে ইনস্টিটিউট এবং চট্টগ্রামে জার্মানীর অনারারি কনসাল জেনারেল মির্জা শাকির ইস্পাহানি প্রতিষ্ঠানটির কর্মকাণ্ডে নানাভাবে সহযোগিতা করে আসছেন।

জার্মান দূতাবাসের প থেকে ডী ¯প্রাখেকে বই উপহার দেয়ার মাধ্যমে চলমান সম্পর্ক আরো গভীর হয়েছে বলে মন্তব্য করেন তিনি। তিনি ভবিষ্যতে প্রতিষ্ঠানের কর্মকাণ্ডের পরিধি আরো বাড়ানোর পরিকল্পনার কথা জানিয়ে সকলের সহযোগিতা কামনা করেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন চট্টগ্রামে জার্মানীর অনারারি কনসাল জেনারেল মির্জা শাকির ইস্পাহানি। শুরুতে জার্মান রাষ্ট্রদূতের হাতে ডী স্প্রাখের পক্ষ থেকে উপহার তুলে দেয় জয়জ্যোতি চৌধুরী ও দেবজ্যোতি চৌধুরী। এসময় ডি স্প্রাখের শিক্ষার্থীরাও উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৪৮ঘণ্টা, জুন ১০,২০১৪

জামালগঞ্জে বজ্রপাতে বাবা-ছেলের মৃত্যু
ক্রিকেট কোনো খেলা নয়
কেউ যাবে সাগরে, কেউ আনে মাছ
গণপরিবহনে নৈরাজ্য, চলছে সিটিংয়ের নামে প্রতারণা
ইরানি ড্রোন ভূপাতিত করার দাবি যুক্তরাষ্ট্রের


কুড়িগ্রামে চরম দুর্ভোগে পানিবন্দি সাড়ে ৭ লাখ মানুষ
আইসিসির হল অব ফেমে শচীন
সবুজে মিশে থাকে সুমিষ্ট ‘সোনা-কপালি হরবোলা’
বিকেলে বিএনপির স্থায়ী কমিটির বৈঠক
সুশিক্ষার মাধ্যমে মানুষের মধ্যে মানবিক মূল্যবোধ তৈরি হয়