php glass

‘বঙ্গবন্ধুর ৬ দফা ছিল বাঙ্গালীর মুক্তির সনদ’

277 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টফোর.কম

walton
‘বাংলার মাটিকে চিরতরে স্বাধীন করার বীজ বপন করা হয় ১৯৬৬ সালের ৬ দফা দাবীর মধ্যে দিয়ে। বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের উত্থাপিত ৬ দফা দাবী বাঙ্গালী জাতির স্বাধীকার আন্দোলনের ভিত্তি স্বরূপ।

চট্টগ্রাম: ‘বাংলার মাটিকে চিরতরে স্বাধীন করার বীজ বপন করা হয় ১৯৬৬ সালের ৬ দফা দাবীর মধ্যে দিয়ে। বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের উত্থাপিত ৬ দফা দাবী বাঙ্গালী জাতির স্বাধীকার আন্দোলনের ভিত্তি স্বরূপ। ১৯৬৬ সালের ৭ জুন বঙ্গবন্ধুর আহবানে ৬দফা বাস্তবায়নের দাবীতে সারাদেশে হরতাল পালিত হয়। শহীদ হন মনো মিয়া। এই ৬ দফা দাবিই বাঙ্গালীর মুক্তির সনদ।’

শনিবার ঐতিহাসিক ৬ দফা দিবসে সোনালী ব্যাংক বঙ্গবন্ধু পরিষদ বৃহত্তর চট্টগ্রাম শাখার দ্বি-বার্ষিক সম্মেলন ও নির্বাচন উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে বক্তারা এ কথা বলেন। সোনালী ব্যাংক আগ্রাবাদ শাখা কার্যালয়ে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। উদ্বোধন করেন সোনালী ব্যাংক চট্টগ্রাম বিভাগের জেনারেল ম্যানেজার তারিকুল ইসলাম চৌধুরী।

সংগঠনের সভাপতি মং হলা চিং এর সভাপতিত্বে আয়োজিত এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি আলতাফ হোসেন চৌধুরী (বাচ্চু), চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস, ব্যাংকের ডেপুটি জেনারেল ম্যানেজার এম এ কাইয়ুম, নিজাম উদ্দিন আহমেদ চৌধুরী, নুরুল ইসলাম, মো. কামাল পাশা। প্রধান আলোচক ছিলেন অ্যাডভোকেট কাজী গোলাম সরওয়ার।

অনুষ্ঠানে সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক মো. গিয়াস উদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক মোহারক শাহ চৌধুরী ও আরমান মাহমুদ। এতে চট্টগ্রাম মহানগর, চট্টগ্রাম জেলা, রাঙ্গামাটি, বান্দরবান, খাগড়াছড়ি, কক্সবাজার ও পটিয়া অঞ্চলের ৪৫১ জন প্রতিনিধির কণ্ঠ ভোটে তৃতীয় মেয়াদে মং হলা চিং কে সভাপতি ও মো. গিয়াস উদ্দিনকে সাধারণ সম্পাদক  নির্বাচিত করা হয়।

বাংলাদেশ সময়: ২০৫৪ ঘণ্টা, জুন ৭, ২০১৪

চুরি-ডাকাতি রোধে স্বেচ্ছাশ্রমে রাস্তা পরিস্কার
বিশ্বের ৮৫ শতাংশ ইলিশ উৎপাদন হয় বাংলাদেশে: খসরু
তৃণমূলের নেতাকর্মীরাই আ’লীগের মূল শক্তি: কৃষিমন্ত্রী
পূর্বধলায় ট্রাকচাপায় যুবক নিহত
‘কাঞ্চন পৌরসভা নির্বাচনে কেউ ঝামেলা করলে গুলি চালাবেন’


ছেলেধরা সন্দেহে নারীকে গণপিটুনি, রক্ষা করতে পুলিশ আহত
চিকিৎসা সংকট: দেশের স্বাস্থ্যসেবা মূলত শহরকেন্দ্রিক
দেশীয় ব্যবসায়ীদের সম্ভাবনাময়ী বাজার আমাজন
৭ নারী ব্যবসায়ী উদ্যোক্তাকে পুরস্কৃত করলো কালারস
মাদক থেকে শিক্ষার্থীদের দূরে থাকার আহ্বান বিজিবি ডিজির