প্রধানমন্ত্রীর সফরসঙ্গী চট্টগ্রাম চেম্বার প্রতিনিধিদল

123 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
দ্বিপাক্ষিক সম্পর্কোন্নয়ন ও বাণিজ্য-বিনিয়োগ সম্প্রসারণের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার রাতে জাপানের উদ্দেশ্যে বাংলাদেশ ত্যাগ করেছেন।

চট্টগ্রাম: দ্বিপাক্ষিক সম্পর্কোন্নয়ন ও বাণিজ্য-বিনিয়োগ সম্প্রসারণের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার রাতে জাপানের উদ্দেশ্যে বাংলাদেশ ত্যাগ করেছেন।

এতে সফরসঙ্গী হিসেবে মূল প্রতিনিধিদলে আছেন বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ, নৌ-পরিবহন এবং পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এম এ লতিফ এমপি। ব্যবসায়ী প্রতিনিধি হিসেবে অংশগ্রহণ করছেন চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি মাহবুবুল আলম ও সিনিয়র সহ-সভাপতি মো. নুরুন নেওয়াজ সেলিম।

পাঁচ দিনের এ সফরে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে’র সাথে আনুষ্ঠানিক আলোচনা ছাড়াও চেম্বার নেতৃবৃন্দ জেবিসিসিইসি কর্তৃক আয়োজিত সেমিনার, বাংলাদেশী বিজনেস কমিউনিটির সাথে সাক্ষাত ও বিভিন্ন এক্সপোজিশনে অংশগ্রহণ করবেন।

উল্লেখ্য, এম. এ. লতিফ এমপি চিটাগাং চেম্বারের সভাপতি থাকাকালীন ২০১০ সালে বাণিজ্য প্রতিনিধিদল নিয়ে জাপান সফর করেন এবং জাপানী বিনিয়োগকারী ও প্রবাসী উদ্যোক্তাদের  বাংলাদেশে বিনিয়োগ সম্পর্কিত সার্বিক সহযোগিতা প্রদানের নিমিত্তে চিটাগাং চেম্বারের উদ্যোগ ও অর্থায়নে টোকিও-তে “চিটাগাং চেম্বার ইনভেস্টমেন্ট এন্ড ট্রেড প্রমোশন সেন্টার” চালু করা হয়।

পরবর্তীতে তাইওয়ান ও জাপানী বিভিন্ন ব্যবসায়ী প্রতিনিধিদল চট্টগ্রাম সফর করে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেন। তাদের কয়েকদফা সফরের পরিপ্রেক্ষিতে তৎকালীন চেম্বার সভাপতি এম এ লতিফ এমপি প্রধানমন্ত্রী বরাবর মিরসরাই’র মুহুরী প্রজেক্টের এক হাজার একর খাস জমি চেম্বারের অনুকূলে বরাদ্দ প্রদানের অনুরোধ জানান। উক্ত আবেদনের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রীর কার্যালয় চেম্বার বরাবরে বিশেষায়িত ইন্ডাস্ট্রিয়াল পার্ক স্থাপনে জেলা প্রশাসক চট্টগ্রাম-কে নির্দেশ প্রদান করেন।

কিন্তু প্রধানমন্ত্রীর সদিচ্ছা থাকা সত্ত্বেও কতিপয় স্বার্থান্বেষী ও রাজনৈতিক মহলের বিরোধীতার কারণে ইন্ডাস্ট্রিয়াল পার্ক প্রতিষ্ঠা করা সম্ভব হয়নি। চট্টগ্রাম চেম্বার ও দেশবাসী প্রত্যাশা করে প্রধানমন্ত্রীর এ সফরের ফলে দেশী-বিদেশী বিনিয়োগ আনয়নে চেম্বার প্রস্তাবিত ইন্ডাস্ট্রিয়াল পার্ক বলিষ্ঠ ভূমিকা পালন করবে।

বাংলাদেশ সময়: ১০১৭ঘণ্টা, মে ২৪, ২০১৪

মা হারালেন হাবিবুল বাশার সুমন
কোয়ারেন্টিন শেষে বরিশালে ১২০৪ জনকে ছাড়পত্র
জেলা প্রশাসনের খাবার গেল দিনমজুরদের বাড়ি
চলে গেলেন ফ্রান্সের ৮৪’র ইউরো জেতানো কোচ হিদালগো
ফেনীতে ৯৬১ বিদেশফেরত হোম কোয়ারেন্টিনে


১০ কেজি করে চাল-নগদ টাকা পাবে নিম্ন আয়ের মানুষ
বিনামূল্যে পিপিই সরবরাহ করার ঘোষণা ফর্টিস গ্রুপের
কোভিড-১৯ ঠেকাতে কমলনগরের হাট-বাজারে ‘সামাজিক দূরত্ব চিহ্ন’
বই-টেলিভিশন আর পরিবার নিয়ে কাটছে সময়
বন্ধ কারখানা শ্রমিকদের বাসায় থাকতে হবে, পাবেন বেতন