জয়নুলের জন্মশতবর্ষে ফুলকিতে বছরব্যাপী আয়োজন

59 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
শিল্পাচার্য জয়নুল আবেদিনের জন্মের শতবর্ষে শিশুদের প্রতিষ্ঠান ফুলকি আয়োজন করেছে ‘শিল্পাচার্য জয়নুল আবেদিন জন্মশতবর্ষ কিশোর চারুকলা উৎসব’। বছরব্যাপী এ উৎসব চলবে।

চট্টগ্রাম: শিল্পাচার্য জয়নুল আবেদিনের জন্মের শতবর্ষে শিশুদের প্রতিষ্ঠান ফুলকি আয়োজন করেছে ‘শিল্পাচার্য জয়নুল আবেদিন জন্মশতবর্ষ কিশোর চারুকলা উৎসব’। বছরব্যাপী এ উৎসব চলবে।

উৎসবের প্রথম কার্যক্রম হিসাবে শুক্রবার থেকে শুরু হয়েছে চারদিনব্যাপী কিশোর চারুকলা ক্যাম্প। শিল্পী নাজলি লায়লা মনসুরের পরিচালনায় চতুর্থ থেকে দশম শ্রেণীর শতাধিক শিক্ষার্থী ক্যাম্পে অংশ নেন।

শুক্রবার উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতেই সোনারতরীর সঙ্গীত শিক্ষার্থীরা রবীন্দ্রনাথ ঠাকুরের ‘জগত জুড়ে উদার সুরে ও আমরা নূতন প্রাণের চর’ গান দুটি পরিবেশন করে। এরপর নৃত্যশিল্পীরা রাগ মালকোষ এর উপর তারানা পরিবেশন করে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে ফুলকির সম্পাদক কবি ও সাংবাদিক আবুল মোমেন বলেন, ‘শিল্পাচার্য জয়নুল আবেদিনের জীবন ও কর্মের মধ্যে যে সকল ছবি ফুটে আছে তা থেকে আমাদের বর্তমান প্রজন্মের শিশুরা আরও ছবি আঁকার রসদ পাবে। তাই এই চারুকলা ক্যাম্প কিশোর- কিশোরীদের জীবনের একটি বিশেষ দিক হয়ে থাকবে।’

অনুষ্ঠানে শিল্প সমালোচক অধ্যাপক আবুল মনসুর বলেন, ‘জয়নুল আবেদিনের কাজের মধ্যে নানা রকম বৈচিত্র লক্ষ্য করা যায়, বিশেষ করে রেখা নিয়ে।’

ফুলকির নির্বাহী সচিব রাশেদ হাসান জানিয়েছেন, আগামী ২৬ মে পর্যন্ত পর্যায়ক্রমে ফুলকি মিলনাতয়নে ক্যাম্প পরিচালিত হবে। আগ্রহী শিক্ষার্থীরা শনিবার পর্যন্ত ফুলকি কার্যালয়ে এসে নাম নিবন্ধন করতে পারবে।  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সটিটিউটের তরুণ শিক্ষকরা ক্যাম্পে প্রশিক্ষণ দেবেন। 

বাংলাদেশ সময়: ১০২০ ঘণ্টা, মে ২৪, ২০১৪

কাঁঠালবাড়ী ঘাটে যাত্রীদের উপচে পড়া ভিড় 
কমেছে মাছ-মুরগি-সবজির দাম
সোশ্যাল মিডিয়ার বিরুদ্ধে নির্বাহী আদেশে ট্রাম্পের স্বাক্ষর
চিকিৎসাধীন চট্টগ্রামের শীর্ষ তিন করোনাযোদ্ধা
শনির দশা কাটছে না রাজশাহীর আমের


লিবিয়ায় বেঁচে যাওয়া বাংলাদেশি যে লোমহর্ষক বর্ণনা দিলেন
স্বাস্থ্যবিধি মানছেন না পরিচ্ছন্নতা কর্মীরা
পত্নীতলায় সড়ক দুর্ঘটনায় ২ ভাইয়ের মৃত্যু
দৌলতদিয়া ঘাটে বাড়ছে যাত্রীদের চাপ
ফতুল্লায় করোনা আক্রান্ত হয়ে আ’লীগ নেতার মৃত্যু