চবিতে ‘বুটক্যাম্প’ অনুষ্ঠিত

95 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
জাতীয় পর্যায়ে মোবাইল এপ্লিকেশন উন্নয়নে সচেতনতা ও দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে দিনব্যাপী ‘বুটক্যাম্প’ অনুষ্ঠিত হয়েছে।

চট্টগ্রাম: জাতীয় পর্যায়ে মোবাইল  এপ্লিকেশন উন্নয়নে সচেতনতা ও দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে দিনব্যাপী ‘বুটক্যাম্প’ অনুষ্ঠিত হয়েছে। 

শুক্রবার সকালে ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে দিনব্যাপী ‘বুটক্যাম্প’ এর উদ্বোধন করেন বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি ইয়ান ইয়াং। 

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য-প্রযুক্তি বিভাগের উদ্যোগে এ ক্যাম্পের আয়োজন করা হয়।

বাংলাদেশে মোবাইল এপ্লিকেশন উন্নয়নে সচেতনতা ও দক্ষতা বৃদ্ধি কর্মসূচি সফল করার লক্ষ্যে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য-প্রযুক্তি বিভাগের এ উদ্যোগের প্রসংশা করে লি ইয়ান।

এ কর্মসূচির সফল বাস্তবায়নে কোরিয়া সরকারের সার্বিক সহযোগিতা অব্যাহত থাকবে বলে জানান তিনি। 

আইসিটি ডিভিশনের সচিব মো. নজরুল ইসলাম খানের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মহানগর আওয়ামী লীগের সভাপতি ও  সাবেক মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরী, চবি উপাচার্য প্রফেসর মো. আনোয়ারুল আজিম আরিফ।

মহিউদ্দিন চৌধুরী বলেন,  বাংলাদেশ  গরীব হলেও সম্পদে ভরপুর। আমাদের মেধাবী ও সম্ভাবনাময় তরুণ শিক্ষার্থীরা জ্ঞান সম্পদে পরিপূর্ণতা অর্জন করতে পারলেই দেশের অফুরন্ত সম্পদ মানব কল্যাণে লাগানো সম্ভব হবে। 

আনোয়ারুল আজিম আরিফ বলেন, সেল্যুলার ও স্মার্ট ফোন  আধুনিক বিজ্ঞানের বিস্ময় এবং যোগাযোগ ব্যবস্থার এক অভিনব সংযোজন। স্মার্ট ফোনের মাধ্যমে বিশ্ব এখন হাতের মুঠোয়। মোবাইল ফোন আধুনিক সভ্যতার সর্বোত্তম বাহন হিসেবে আজ সর্বজন স্বীকৃত। কাজেই এর ব্যবহার ও অপব্যবহার সম্পর্কে প্রতিটি মানুষকে সচেতন হতে হবে।

তথ্য-প্রযুক্তি ডিজিটাল ব্যবস্থার প্রাণ শক্তি উল্লেখ করে তিনি বলেন, শুধুমাত্র ছাত্র-ছাত্রীরা নয়, সর্বস্তরের জনসাধারণের জন্য আধুনিক জ্ঞান ও তথ্য সঞ্চালনে মোবাইল প্রযুক্তিকে যথাযথভাবে কাজে লাগাতে হবে। মোবাইল ফোনের মাধ্যমে দ্রুততম সময়ের মধ্যে ব্রাউজিং, ডাউনলোড কিংবা ভিডিও কলের সুবিধা নিশ্চিত করা সম্ভব হলে স্বল্পতম সময়ে দেশবাসী ডিজিটাল বাংলাদেশের সুফল পাবেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ইথিক্স এডভান্স টেকনোলজি লিমিটেড’র (ইএটিএল)   চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর এম এ মোবিন খান, আইসিটি ডিভিশনের প্রজেক্ট ডিরেক্টর ড. মোহাম্মদ আবুল হাসান,  ইএটিএল’র  প্রধান ড. নিজাম উদ্দিন আহমেদ প্রমুখ বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময় : ১৬৩৮ ঘন্টা, ২৩ মে,২০১৪

বিশ্ব তামাকমুক্ত দিবস রোববার
খুলনায় চিকিৎসাধীন অবস্থায় করোনা রোগীর মৃত্যু
ছোটপর্দায় আজকের খেলা
বরিশালে শুরু হয়েছে যাত্রীবাহী নৌযান চলাচল, যাত্রী সঙ্কট
চট্টগ্রামে ভিন্ন পরিবেশে যাত্রীদের ট্রেন যাত্রা


চেম্বার পরিচালক সৈয়দ জামাল আহমেদের মৃত্যু
লেভার নৈপুণ্যে আবারও বায়ার্নের গোল উৎসব
করোনা উপসর্গ নিয়ে রামেক হাসপাতালে বৃদ্ধার মৃত্যু
টানা ৬৬ দিন পর স্বাস্থ্যবিধি মেনে ছাড়লো বনলতা
পার্টিতে যোগ দিয়ে করোনায় আক্রান্ত বেলজিয়ামের রাজকুমার