জার্মান বাণিজ্য প্রতিনিধিদলের সঙ্গে চট্টগ্রাম চেম্বারের মতবিনিময়

93 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
ওএভি জার্মান এশিয়া-প্যাসিফিক বিজনেস অ্যাসোসিয়েশনের বাণিজ্য প্রতিনিধিদল ও চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্কিত এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

চট্টগ্রাম: ওএভি জার্মান এশিয়া-প্যাসিফিক বিজনেস অ্যাসোসিয়েশনের বাণিজ্য প্রতিনিধিদল ও চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্কিত এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার bMixi ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের চেম্বার কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন চেম্বার সভাপতি মাহবুবুল আলম, পরিচালক জহিরুল ইসলাম চৌধুরী, মো. অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), আনোয়ার শওকত আফসার, মো. সিরাজুল ইসলাম ও মো. জাহাঙ্গীর।

জার্মান প্রতিনিধি দলে ছিলেন পিটার ক্লাসেন, ওয়ালটার স্টর্ক, নীলি আহলার্স, পল-গুয়েনথার রুপরেস্ট, সাবিনা পান্ডে, টিমো প্রেকপ, ড. ডরিস হিলজার, কার্ট ফিংক ও অনারারী কনসাল শাকির ইস্পাহানী।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, জার্মানী বাংলাদেশের তৃতীয় বৃহত্তম দাতা এবং তৈরী পোশাক রপ্তানির দ্বিতীয় বৃহত্তম বাজার। তিনি বাংলাদেশের মানব সম্পদ উন্নয়নে কারিগরি প্রশিক্ষণ প্রদানে সহযোগিতা কামনা করেন। সমুদ্র বন্দরনগরী বাণিজ্যিক কার্যক্রমের কেন্দ্রবিন্দু দেশী-বিদেশী বিনিয়োগের আদর্শ স্থান চট্টগ্রামে বাংলাদেশ সরকার প্রদত্ত টেক্স হলিডেসহ অন্যান্য সুবিধার সদ্ব্যবহার করে অবকাঠামো উন্নয়ন ও সম্ভাবনাময় খাতসমূহে জার্মান বিনিয়োগের আহবান জানান তিনি।

পিটার ক্লাসেন বলেন, বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম কর্তৃক প্রচারিত নেতিবাচক খবরের বিপরীতে সম্ভাবনাময় বাংলাদেশের পজেটিভ ইমেজ তৈরী করা অত্যন্ত জরুরী। তিনি এদেশের শ্রম শক্তিকে অনুগত ও সহজে প্রশিক্ষণযোগ্য উল্লেখ করে মেশিনারীজ ও যন্ত্রাংশ নির্মাণ কারখানা স্থাপন এবং বিদ্যুৎ ও জ্বালানী খাতের উন্নয়নে যৌথভাবে কাজ করার উপর গুরুত্বারোপ করেন। পিটার ক্লাসেন চট্টগ্রাম থেকে নৌপথে সারাদেশে কম খরচে কন্টেইনার পরিবহনে আবারও জার্মান উদ্যোগ বাস্তবায়ন, ঢাকা থেকে সরাসরি ফ্লাইট যোগাযোগ চালু করাসহ অর্থনৈতিক সম্পর্কোন্নয়নে চেম্বার প্রতিনিধিদের জার্মান সফরের আমন্ত্রণ জানান।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ব্যাংক এশিয়ার ডিএমডি মো. রোশাঙ্গীর বাচ্চু, ওশান ইন্টারন্যাশনাল লি. নির্বাহী পরিচালক আতাউল করিম চৌধুরী, কিউসি শিপিং লি. নির্বাহী পরিচালক ইঞ্জিনিয়ার স্বপন কুমার ঘোষ এবং সিএমএ সিজিএম বাংলাদেশ শিপিং লি. এর জিএম ওয়াহিদুল আলম।

বাংলাদেশ সময়: ২১১৭ঘণ্টা, মে ২১, ২০১৪

বরিশালে দুই ফটো সাংবাদিককে পিটিয়ে আহত করলো পুলিশ
করোনা: হবিগঞ্জের সড়কে সড়কে র‍্যাবের টহল ও মাইকিং
বীরবিক্রম শাফী ইমাম রুমীর জন্ম
সেই প্রবীণদের বাড়িতে ইউএনও, ফোনে কথা বললেন প্রতিমন্ত্রী
ইতালিতে করোনায় মৃত্যু ১০ হাজার ছাড়ালো


করোনা উপসর্গ নিয়ে মৃত্যু: পুলিশি পাহারায় দাফন
যুক্তরাষ্ট্রে স্ত্রীসহ করোনায় আক্রান্ত কাজী মারুফ
করোনায় নাকাল দুস্থদের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ ইশরাকের
করোনা সন্দেহে মাদারীপুরে কলেজছাত্র আইসলেশনে
২০ হাজার পরিবারকে চাল-ডাল দেবেন মেয়র লিটন