বৃটিশ বিরোধী নেত্রী প্রণতি দস্তিদার আর নেই

165 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রণতি দস্তিদার

walton
বৃটিশ বিরোধী আন্দোলনের অন্যতম সংগঠক বিপ্লবী প্রণতি দস্তিদার আর নেই। বার্ধক্যজনিত রোগে আক্রান্ত হয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বুধবার দুপুর পৌনে ১টায় তিনি শেষ নি:শ্বাস ত্যাগ করেন।

চট্টগ্রাম: বৃটিশ বিরোধী আন্দোলনের অন্যতম সংগঠক বিপ্লবী প্রণতি দস্তিদার আর নেই। বার্ধক্যজনিত রোগে আক্রান্ত হয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বুধবার দুপুর পৌনে ১টায় তিনি শেষ নি:শ্বাস ত্যাগ করেন।

প্রণতি দস্তিদার প্রখ্যাত কমিউনিস্ট নেতা এবং ওয়ার্কার্স পার্টির কন্ট্রোল কমিশনের সাবেক সদস্য প্রয়াত শরদিন্দু দস্তিদারের সহধর্মিনী। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর। তিনি এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন।

যুব মৈত্রীর চট্টগ্রামের সভাপতি শরীফ চৌহান বাংলানিউজকে জানান, বৃহস্পতিবার সকাল ১০টায় প্রয়াতের মরদেহ সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে রাখা হবে। সকাল ১১টায় নগরীর বলুয়ার দিঘীর পাড় মহাশ্মশানে তার শেষকৃত্য সম্পন্ন হবে।  

বিপ্লবী প্রণতি দস্তিদার ১৯৩১ সালের ৭ ডিসেম্বর চট্টগ্রামের সাতকানিয়ায় খ্যাতিমান আইনজীবী নগেন্দ্র কুমার দাশের ঘরে জন্ম নেন। বাবা স্বদেশী আন্দোলন সঙ্গে সক্রিয়ভাবে যুক্ত থাকায় শৈশবেই প্রণত এর সঙ্গে জড়িয়ে পড়েন।

তৎকালীন অনগ্রসর সমাজে নিজ উদ্যোগে এইচএসসি পাশ প্রণতি ১৯৫১ সালের ২৩ ডিসেম্বর শরবিন্দু দস্তিদারের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। বিয়ের পর তার জীবনে রাজনৈতিক বড় ধরনের পট পরিবর্তন হয়। স্বামীর অনুপ্রেরনায় তিনি প্রায় সার্বক্ষণিক রাজনৈতিক কর্মীতে পরিণত হন। রাজনৈতিক জীবনে প্রণতি দস্তিদার কয়েক দফা কারাগারে যান। বিভিন্ন সময়ে নির্যাতনেরও শিকার হন তিনি।

প্রণতি দস্তিদারের মৃত্যুতে ওয়ার্কার্স পার্টি চট্টগ্রাম জেলা শাখার সভাপতি অ্যাডভোকেট আবু হানিফ ও সাধারণ সম্পাদক শামসুদ্দিন খালেদ সেলিম, জাতীয় শ্রমিক ফেডারেশন চট্টগ্রাম জেলা শাখার কার্যকরী সভাপতি নুরুল ইসলাম ও সাধারণ সম্পাদক দিাদরুল আলম চৌধুরী, যুবমৈত্রী চট্টগ্রাম জেলা শাখার সভাপতি শরীফ চৌহান ও সাধারণ সম্পাদক কায়সার আলম, ছাত্র মৈত্রী চট্টগ্রাম জেলা শাখার সভাপতি ফারুক আহমেদ রুবেল ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক দোলন পাল গভীর শোক প্রকাশ করেন এবং শোকাহত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।

বাংলাদেশ সময়: ২০০৮ ঘণ্টা, মে ২১,২০১৪

কাঁঠালবাড়ী ঘাটে যাত্রীদের উপচে পড়া ভিড় 
কমেছে মাছ-মুরগি-সবজির দাম
সোশ্যাল মিডিয়ার বিরুদ্ধে নির্বাহী আদেশে ট্রাম্পের স্বাক্ষর
চিকিৎসাধীন চট্টগ্রামের শীর্ষ তিন করোনাযোদ্ধা
শনির দশা কাটছে না রাজশাহীর আমের


লিবিয়ায় বেঁচে যাওয়া বাংলাদেশি যে লোমহর্ষক বর্ণনা দিলেন
স্বাস্থ্যবিধি মানছেন না পরিচ্ছন্নতা কর্মীরা
পত্নীতলায় সড়ক দুর্ঘটনায় ২ ভাইয়ের মৃত্যু
দৌলতদিয়া ঘাটে বাড়ছে যাত্রীদের চাপ
ফতুল্লায় করোনা আক্রান্ত হয়ে আ’লীগ নেতার মৃত্যু